বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মহাসপ্তমীতে মণ্ডপে মণ্ডপে উপচেপড়া ভিড়

মহাসপ্তমীতে মণ্ডপে মণ্ডপে উপচেপড়া ভিড়

স্টাফ রিপোর্টার ॥ ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ঢাকাসহ সারাদেশে অনুষ্ঠিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মহাসপ্তমী। এদিনে মণ্ডপে মণ্ডপে ছিল ভক্তদের উপচে পড়া ভিড়। উৎসবের আমেজের মধ্যই পালিত হয়েছে এই মহাসপ্তমী। মহাসপ্তমী উপলক্ষে মন্দিরে মন্দিরে আরতি ও সঙ্গীত প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রসাদ বিতরণের করা হয়।

মঙ্গলবার সকালে ঢাকের বাদ্য, উলু ধ্বনি, কাশর ইত্যাদির মধ্য দিয়ে সপ্তমীর মূল আনুষ্ঠানিকতা শুরু হয়। সকাল থেকেই মন্দিরে মন্দিরে ছিল সব বয়সী ভক্তদের উচপে পড়া ভিড় লক্ষ্য করা যায়। সারাদিন ব্যাপী মন্দিরে মন্দিরে চলে দেবীর আরাধনা। পূজার আনন্দে রাজধানীরসহ সারাদেশের মন্দির ও ম-পগুলোতে যেন উৎসবের রং লেগেছিল। ধর্মীয় আনুষ্ঠানিকতায় আজ বুধবার মহাঅষ্টমীর পূজা অনুষ্ঠিত হবে। সকাল ৯টার দেবীর আরাধনার মাধমে শুরু হবে মহাঅষ্টমী। বেলা ১১টায় অনুষ্ঠিত হবে কুমারী পূজার। এদিন সন্ধিপূজাও অনুষ্ঠিত হবে। দুপুর ১২টা এই পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। গত সোমবার কল্পারম্ভ, বোধন আমন্ত্রণ এবং অধিবাসের মধ্য দিয়ে পূজা উৎসবের প্রথম দিন ষষ্ঠী সম্পন্ন হয়। এদিকে মহাসপ্তমীতে আত্মশক্তির উত্থান, প্রাণশক্তির জাগরণ, ষড়রিপুর গ্রাস থেকে মুক্তির আশায় সপ্তমী তিথিতে দেবী দুর্গার বন্দনা চলে ম-পে ম-পে।

শাস্ত্র অনুযায়ী মঙ্গলবার সকাল ৯টা ২৫ মিনিটে দুর্গা দেবীর নবপত্রিকা প্রবেশ ও স্থাপনের মধ্য দিয়ে সপ্তামাদি কল্পারম্ভ শুরু হয়। ঢাকেশ্বরী মন্দিরের প্রধান পুরোহিত রঞ্জিত চক্রবর্তী বলেন, এই আচারের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীরা কৃষি খনিজ, জলজ, প্রাণিজ, ও ভূমি সম্পদ রক্ষায় দেবীর কাছে প্রার্থনা করেন। এদিন সমাজের সর্বস্তরের মানুষের অংশগ্রহণে বিশ্ব সংহতি সমুন্নত রাখার আহ্বান জানানো হয়েছে দেবীকে।

সনাতন ধর্মাবলম্বীর বলছেন, নবপত্রিকা শব্দটির আক্ষরিক অর্থ নয়টি গাছের পাতা। নবপত্রিকা প্রবেশের পর দর্পণে দেবীকে মহা¯œান করানো হয়। দুর্গ প্রতিমার সামনে একটি দর্পন রেখে সেই দর্পণে প্রতিফলিত প্রতিমার প্রতিবিম্বে বিভিন্ন উপচারে দেবীকে ¯œান করানো হয়। এদিকে রাজধানীর ম-পগুলোতে সরেজমিন পরিদর্শনে দেখা গেছে মহাসপ্তমীতে ঢাকেশ্বরীর মন্দিরসহ রামকৃষ্ণ মিশন, ধানম-ির কলাবাগান, খামারবাড়ি পূজার উপচার নিচ্ছেন ভক্তরা।

গত সোমবার ষষ্ঠী তিথিতে দেবীর আরাধনার মধ্য দিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয়া দুর্গাপূজা। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে সোমবার সকালে বোধন আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে ষষ্ঠী পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়।

ম-পে ম-পে উলুধ্বনি, শঙ্খ, ঘণ্টা আর ঢাকের বোলে আনুষ্ঠানিকভাবে বরণ করা হয় দেবী দুর্গাকে। রাজধানীর ম-পগুলোতে সোমবার বিকেল থেকেই পুজাড়িদের আনাগোনা শুরু হয়েছে। ঠিক তেমনিভাবে মহাসপ্তমীতে ভক্তদের মাঝে যেমন পূজার আবহ এসেছে। তেমনি প্রত্যেক ম-পেই উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।

মন্দিরের পুরোহিতারা জানান আজ ১৭ অক্টোবর বুধবার অষ্টমী পূজার দিন হবে সন্ধিপূজা। রামকৃষ্ণ মিশন ও মঠে হবে কুমারী পূজা। ১৯ অক্টোবর সকালে বিহিত পূজার মাধ্যমে হবে নবমী পূজা। ২০ অক্টোবর সকালে দর্পণ বিসর্জনের পর প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। সেদিন বিকেল ৩টায় রাজধানীর ঢাকেশ্বরী মন্দির থেকে বের হবে ঢাকায় প্রতিমা বিসর্জনের মূল শোভাযাত্রা। নগরীর ওয়াইজঘাট, তুরাগ, ডেমরা, পোস্তগোলা ঘাটে হবে প্রতিমা বিসর্জন। ঢাকা মহানগরীতে ২০ অক্টোবর রাত ১০টার মধ্যে প্রতিমা বিসর্জন সমাপ্ত করার নির্দেশনা দিয়েছে পূজা উদযাপন পরিষদ।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের তথ্যানুযায়ী, এ বছর সারা দেশে ৩১ হাজার ২৭২টি ম-পে দুর্গোৎসব চলছে, যা গতবারের তুলনায় ১১৯৫টি বেশি। এর মধ্যে রাজধানীতে রয়েছে ২৩৪টি মণ্ডপ। এদিকে রাজধানী ঢাকা ছাড়াও পূজাকে আনন্দমুখর করে তুলতে দেশজুড়ে পূজা উপলক্ষে বইছে উৎসবের আমেজ। ঢাকঢোল কাঁসা ও শঙ্খের আওয়াজে মুখর হয়ে উঠেছে বিভিন্ন মণ্ডপ।

শীর্ষ সংবাদ:
নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২         বিশ্ব বাণিজ্যে স্বল্পোন্নত দেশগুলোকে প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান         কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখা ব্যক্তি শনাক্ত         তিস্তা লন্ডভন্ড ॥ প্রায় শত কোটি টাকার ক্ষতি         করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে