বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাওয়ার ৪ ও ৫ নম্বর খুঁটির সামনে স্প্যান

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ॥ মাওয়ার ৪ ও ৫ নম্বর খুঁটির সামনে চলে এসেছে পদ্মা সেতুর ধূসর রঙের ষষ্ঠ স্প্যান। বুধবার সকাল ১০টার দিকে স্প্যানটি এসে পৌঁছায়। এর আগে কুমারভোগের বিশেষায়িত ওয়ার্কসপ থেকে ‘১এফ’ নাম্বার স্প্যানটি ৩৬শ’ টন ক্ষমতার ভাসমান ক্রেনের সঙ্গে সেট করা হয়। সকাল সাড়ে ৯টায় স্প্যান নিয়ে জাহাজটি রওনা হয়। পরে খুঁটির সামনে এসে জাহাজটি নোঙ্গর করেছে। তবে বৈরী আবহাওয়াসহ নানা কারণে স্প্যানটি খুঁটির ওপরে উঠানো হয়নি। দায়িত্বশীল প্রকৌশলীরা রাতে জানিয়েছেন, বৃহস্পতিবার সকাল ৭টা থেকে স্প্যানটি উঠানোর কাজ আবার শুরু হবে। আশা করা যাচ্ছে আবহাওয়া অনুকূলে থাকলে বৃহস্পতিবার স্প্যানটি ৪ ও ৫ নং খুঁটিতে স্থাপন করা সম্ভব হবে। যদিও এটি বসানোর কথা ছিল মাওয়া প্রান্তের ৬ ও ৭ নম্বর খুঁটিতে।

কিন্তু ১ নং মডিউলের এই খুঁটি দুটি এখনও সম্পন্ন করা যায়নি। সর্বপ্রথম এই দুটি খুঁটির কাজ শুরু হয়েছিল। সেই অনুযায়ী চীন থেকে সর্বপ্রথম ‘১এফ’ স্প্যানটি এসেছিল। নদীর তলদেশে মাটি নরম থাকার কারণে এই খুঁটির নক্সা পরিবর্তন করতে হয়েছে। নতুন নক্সা অনুযায়ী অন্য ৭টি খুঁটির মতো এই দুটি খুঁটিতেও খাঁজকাটা (ট্যাম) পাইল বসবে। আর ২২ খুঁটির মতো এই খুঁটিতেও ৭টি পাইল বসবে।

২০১৫ সালের ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ৭ নম্বর খুঁটিতেই পাইল স্থাপনের কাজে শুরুর মধ্য দিয়ে মূল সেতুর কাজের উদ্বোধন করেছিলেন।

পরবর্তীতে ৬ নং খুঁটিতেও পাইল স্থাপন শুরু হয়। পরে ৬ ও ৭ নং খুঁটিতে ৩টি করে পাইল স্থাপনের পর পরবর্তী ধাপের কাজ শুরু করতে গিয়ে মাটির তলদেশে নরম মাটি ধরা পড়ে। পরবতীতে দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষা শেষে নক্সায় পরিবর্তন আনা হয়।

প্রথম স্প্যানটি দীর্ঘদিন ধরে কুমারভোগের ওয়ার্কশপে রং করাসহ একেবারে প্রস্তুত অবস্থায় রাখা ছিল। এতে নতুন করে আসা স্প্যানের জায়গা সঙ্কুলান হচ্ছিল না। আর তাই জায়গা সঙ্কুলানের জন্য সম্পূর্ণ হওয়া পাশের এই খুঁটি দুটিতে অস্থায়ীভাবে এই স্প্যান বসিয়ে দেয়া হচ্ছে। পরবর্তীতে ৬ ও ৭ নং খুঁটি সম্পন্ন হবার পর এটি সরিয়ে নেয়া হবে।

এ পর্যন্ত জাজিরা প্রান্তে ৫টি স্প্যান উঠেছে। ৩৭ থেকে ৪২ পর্যন্ত ছয়টি খুঁটিতে ৫টি স্প্যান বসিয়ে দেয়া হয়েছে। ইতোমধ্যে জাজিরায় প্রান্তে পৌনে এক কিলোমিটার সেতু দৃশ্যমান হচ্ছে। দায়িত্বশীল প্রকৌশলীরা জানান, মাওয়া প্রান্তে অস্থায়ীভাবে স্প্যানটি বসানো হলেও এর প্রক্রিয়া অনেকটা স্থায়ী স্প্যান বসানোর মতোই। কারণ এই অস্থায়ী স্প্যানটি অনেকদিন ধরে খুঁটির ওপর রাখতে হবে। ৬ ও ৭ নম্বর খুঁটি সম্পূর্ণ প্রস্তুত হবার পর এই স্প্যানটি সরিয়ে নেয়া হবে। তাই শক্ত করেই বসানো হচ্ছে স্প্যানটি।

পদ্মা সেতুর ৪২টি খুঁটিতে ৪১ স্প্যান বসবে। এর মধ্যে ১৪ খুঁটি সম্পন্ন করা হয়েছে। আর নদীতে ১৮০টি পাইল স্থাপন করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত