শুক্রবার ১৩ কার্তিক ১৪২৮, ২৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাভানার অভিযোগ তদন্তে এফবিআইর প্রতি নির্দেশ

  • যৌন হয়রানি ইস্যুতে সিনেটে চূড়ান্ত ভোট পেছাল

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার সুপ্রীমকোর্টে তার মনোনীত বিচারক ব্রেট কাভানার (৫৩) বিরুদ্ধে আনা যৌন নির্যাতনের অভিযোগের বিষয়ে নতুন করে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) তদন্তের নির্দেশ দিয়েছেন। সিনেটে তার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে ভোট পেছানোর পর এ নির্দেশ দেয়া হয়েছে। খবর এএফপির।

দীর্ঘ সময়ের শুনানিতে এক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অভিযোগ করেন কাভানা তাকে ১৯৮০’র দশকে এক পার্টিতে তাকে চেপে ধরেন ও নির্যাতন করেন। এর আগে শুক্রবার সিনেট জুডিশিয়ারি কমিটি দলীয় প্রার্থী হিসেবে তার মনোনয়ন অনুমোদন দেন। তবে কমিটির প্রধান চাক গ্রাসলি কংগ্রেসের ভেতরে ও বাইরে তীব্র চাপের মধ্যে ঘোষণা করেন, ট্রাম্পের নির্দেশ এক সপ্তাহের মধ্যে শেষ করতে হবে। ট্রাম্প বিষয়টির সঙ্গে একমত পোষণ করেন। এক বিবৃতিতে ট্রাম্প বলেন, আমি বিচারক কাভানার বিরুদ্ধে অভিযোগ নিয়ে একটি সম্পূরক তদন্ত পরিচালনার জন্য এফবিআইকে নির্দেশ দিয়েছি। সিনেট অনুরোধ করেছে, এই তদন্তটি অবশ্যই সীমিত সময়ের মধ্যে করতে হবে। এক সপ্তাহের মধ্যে তা সম্পন্ন হবে। পরে তিনি কাভানার সমর্থনে শুক্রবার রাতে এক টুইট করেন। টুইটে তিনি বলেন, আজ রাতে শুরু হল। বিচারক ব্রেট কাভানার জন্য আমাদের সপ্তম এফবিআই তদন্ত। তিনি একদিন যুক্তরাষ্ট্রের সুপ্রীমকোর্টে সত্যিকার অর্থে একজন মহান বিচারপতি হিসেবে স্বীকৃতি পাবেন। সিনেটের প্রধান রিপাবলিকান সিনেটর জেফ ফ্লেক দলীয় সিদ্ধান্তের বাইরে ভোট দেয়ার হুমকি দিলে তার একদিন পর ট্রাম্প তদন্তের নির্দেশ ও সিদ্ধান্ত নেন। এফবিআই তদন্তে অভিযোগকারী ও প্রত্যক্ষদর্শীদের সাক্ষাতকার নেয়া হবে। যাদের শুনানি করতে জুডিশিয়ারি কমিটি প্রত্যাখ্যান করেছে।

এখনও পর্যন্ত তিনজন নারী অভিযোগ করেছেন যে, কাভানা তাদের যৌন হয়রানি করেছেন। যাদের একজন স্কুল পর্যায়ে ও অন্যজন বিশ্ববিদ্যালয় পর্যায়ে হয়রানির কথা জানান। ডেমোক্র্যাটরা দাবি করে আসছিলেন এফবিআইয়ের মাধ্যমে বিষয়গুলোর সুরাহা করার। যাতে তিনি উচ্চ আদালতে আজীবনের জন্য বিচারক হিসেবে যথোপযুক্ত হতে পারেন। ক্যাপিটলে জোরালো বক্তব্য ও কঠোর বিক্ষোভের মধ্যে ১১ ঘণ্টার শুনানি জাতীয় টেলিভিশনে প্রচারিত হয়। ফ্লেক বলেন, এই দেশকে আলাদা করে ফেলা হচ্ছে। আমাদের নিশ্চিত করতে হচ্ছে যে আমরা কঠোর পরিশ্রম করছি। অনেকের মধ্যে সন্দেহ রয়েছে যে আমাদের এই পদক্ষেপগুলো মোকাবেলা করার জন্য কিছু করছি না। যে কারণে এই প্রচেষ্টাটি নিয়েছি। তার প্রচেষ্টাকে লিসা মুরাকোস্কি সমর্থন দিয়েছেন। সিনেটে রিপাবলিকানদের সামান্য সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। সিনেটে ৫১টি রিপাবলিকান ও ৪৯টি ডেমোক্র্যাটদের দখলে। এ কারণে চাপে পড়ে ট্রাম্প এফবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন। সুপ্রীমকোর্টের নয় সদ্যস্যের ব্রাঞ্চে কাভানার নিয়োগের মাধ্যমে রিপাবলিকানদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হবে। ট্রাম্প তাকে এ্যান্থনি কেনেডির স্থলে নিয়োগ দেয়ার জন্য মনোনীত করেন। সুপ্রীমকোর্টে এখন চারজন রক্ষণশীল ও চারজন উদার বিচারপতি রয়েছেন। অনেক রক্ষণশীল মনে করেন, কাভানার মনোনয়নের মাধ্যমে নারীদের গর্ভপাতের অধিকার রক্ষা সংক্রান্ত আইনের পর্যালোচনা ও সংখ্যালঘুদের সমর্থনে কর্মসূচীর পথকে বিপন্ন করবে।

ট্রাম্পের পদক্ষেপের মধ্যে জুডিশিয়ারি কমিটি প্রাথমিকভাবে ভোট নিয়েছে। যেখানে কাভানার সমর্থন দিয়েছেন ১১ রিপাবলিকানের সবাই। অন্যদিকে ১০ ডেমোক্র্যাটের সবাই তার বিরোধীতা করেছেন। কমিটির রুমের দিকে যাওয়ার সময় এক নারী কান্নারত অবস্থায় ফ্লেককে উদ্দেশ্য করে বলেন, আমার দিক থেকে চোখ ফিরিয়ে নেবেন না।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
যোগাযোগে বিপ্লব ॥ উড়াল ও পাতাল রেল আসছে         ই-কমার্সের সঙ্গে যুক্তদের নিবন্ধন করতে হবে         চট্টগ্রামে টিকা নিলেন সাড়ে ৩ লাখ মানুষ         টিকে থাকার লড়াই আজ বাংলাদেশ উইন্ডিজের         ওসিসহ ৫ জনকে বরখাস্তের নির্দেশ হাইকোর্টের         ‘না করলে সময়ক্ষেপণ স্ট্রোক হলেও বাঁচবে জীবন’         চট্টগ্রামে ফ্লাইওভারগুলোর অবস্থা ঝুঁকিপূর্ণ         কুমিল্লাকাণ্ডে ইন্ধনদাতা ১০ প্রভাবশালী যেকোন সময় গ্রেফতার         নতুন ধরনের ইয়াবা ভয়ঙ্কর         সেগুনবাগিচার হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর লাশ উদ্ধার         পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরি উদ্ধারে ধীরগতি         নদীভাঙ্গনে ভিটেহারারা খুঁজে পেয়েছেন নতুন ঠিকানা         সাম্প্রদায়িক গোষ্ঠীকে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করতে হবে         ক্লাউড সেবার বিস্তারে হুয়াওয়ের নতুন সহযোগী যারা         আসন্ন শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে : প্রধানমন্ত্রী         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭৩         ‘দুই মাসের মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধন নিতে হবে’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৪         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের