বুধবার ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সনি আনল রোবট কুকুরছানা ‘এইবো’

আইটি ডটকম ডেস্ক ॥ বিশ্ববিখ্যাত প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনি যুক্তরাষ্ট্রের বাজারে ছাড়ল একটি ছোট্ট রোবট কুকুরছানা, যার নাম ‘এইবো’। তবে আকারে যত ছোটই হোক না কেন, দামটা কিন্তু সবার নাগালের মধ্যে নেই! যুক্তরাষ্ট্রের বাজারে এই কুকুরছানা কিনতে হলে আপনাকে গুনতে হচ্ছে ২ হাজার ৮৯৯ মার্কিন ডলার। তবে প্রথমে দামটা বাড়াবাড়ি রকমের বেশি মনে হলেও যখন রোবটটি আপনাকে সঙ্গ দিতে শুরু করবে, তখন মনে হতে পারে, টাকাটা একবারে জলে যায়নি। ‘এইবো’ উন্মুক্ত করার অনুষ্ঠানে সনির পক্ষ থেকে জানানো হয়, রেবটিক্স, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স আর সেন্সরের মতো বেশ কিছু অত্যাধুনিক প্রযুক্তি তারা ব্যবহার করেছেন এই রোবট তৈরিতে। যেখানে এই রোবটের চোখে বসানো হয়েছে ওএলইডি, যাতে দেখে মনে হয় জীবন্ত কুকুরছানাই চোখ পিটপিট করছে। মোবাইলে ‘এইবো এ্যাপ’ ব্যবহার করে আপনি এর চোখের রং পরিবর্তন করতে পারেন, তার নাকের ডগায় বসানো ক্যামেরা দিয়ে সে কোন ছবি তুলল, তা দেখতে পারেন। আবার তার শরীরে বসানো সেন্সরগুলো দিয়ে সে আশেপাশের পরিবেশ সম্পর্কে কী তথ্য নিচ্ছে, সেগুলোও দেখে নিতে পারেন। এভাবে সেন্সরগুলো থেকে তথ্যের সমন্বয় করেই ‘এইবো’ ঠিক করে তার পথের বাধাগুলো কীভাবে এড়িয়ে চলতে হবে। ক্যামেরা দিয়ে সে চিনবে আপনাকে আর আপনার আশপাশের মানুষকে। এভাবেই ‘এইবো’ দিনকে দিন শিখবে, আর হয়ে উঠবে আরও বেশি স্মার্ট। আপনি তাকে হ্যান্ডশেক বা হাই-ফাইভের মতো কাজগুলোও শেখাতে পারেন, তবে জীবন্ত কুকুরছানার মতোই তাকে কয়েকবার বিষয়টি বুঝিয়ে দেয়া লাগতে পারে। তবে শুধু যে অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর করেই এইবোকে তৈরি করা হয়েছে, তা কিন্তু নয়। এর বাহ্যিক অবকাঠামোতেও রয়েছে বেশ চমক। সাধারণত আমরা রোবটের চলাচল বলতে যে ধরনের সীমিত পরিসর বুঝে থাকি, ‘এইবো’র ক্ষেত্রে বিষয়টি বেশ চমকপ্রদ। অনেকগুলো সিঙ্গেল ও ডুয়েল এক্সিস জয়েন্টের কারণে ‘এইবো’ খুব স্বাচ্ছন্দ্যেই টেবিলে গড়াগড়ি খেতে পারে, সোজা হয়ে বসতে পারে, আবার প্রভুর সামনে সে জীবন্ত কুকুরের মতো লেজও নাড়তে পারে। তবে গড়াগড়ি আর চলাচলে যতই পারদর্শী হোক না কেন, ‘এইবো’কে ঘরের বাইরে বা ঘাসের মধ্যে নিতে বারণ করছে সনি। আর পানিতে তো নেয়া যাবেই না। পরিষ্কার মেঝেই ‘এইবো’র জন্য সবচেয়ে ভাল জায়গা।

‘এইবো’র চার্জ অবশ্য খুব বেশি থাকে না। দু’ঘণ্টায় পুরো চার্জ করার পর দু’ঘণ্টাই সময় কাটানো যাবে ওর সঙ্গে। মজার বিষয় হলো, চার্জ নেয়ার সময় হলে ‘এইবো’ নিজেই চলে যাবে চার্জিং ডকে। তাই আপনার যদি শখ হয়েই থাকে, ঘরে এমন একটি রোবট কুকুরছানা রাখার, ‘এইবো’ খুব একটা হতাশ করবে না আপনাকে। তবে প্রায় তিন হাজার ডলার খরচের বিষয়টি ভুলে যাবেন না যেন! আর হ্যাঁ, অনেক কম খরচে আপনি সত্যিকারের একটি কুকুরছানা পুষতেই পারেন, তবে একমাত্র ‘এইবো’ই আপনাকে দেবে পরিষ্কার করার ঝামেলা থেকে মুক্তি।

শীর্ষ সংবাদ:
অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর         বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হচ্ছেন সিইসি কেএম নূরুল হুদা         দেশের অর্থনীতিতে গতিসঞ্চারে ভূমিকা রাখতে কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহ্বান রাষ্ট্রপতির         করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার         করোনাভাইরাস : বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর পরামর্শ         টিকার কারণে হাসপাতালে রোগী কম, মৃত্যুও কম : স্বাস্থ্যমন্ত্রী