শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিজ্ঞানীদের দ্বন্দ্বের অবসান ॥ সবচেয়ে বড় পাখি ‘টাইটান’

বিজ্ঞানীদের দ্বন্দ্বের অবসান  ॥ সবচেয়ে বড় পাখি ‘টাইটান’

অনলাইন ডেস্ক ॥ বিশ্বের সবচেয়ে বড় পাখি কোনটি? সেটি নিয়ে প্রায় একশ বছর ধরে লড়াই চালিয়ে আসছেন ফরাসী ও ব্রিটিশ বিজ্ঞানীরা। অবশেষে তারা যেগুলোকে বিশ্বের সবচেয়ে বড় পাখি বলে অভিহিত করে আসছেন তার চেয়েও বড় পাখির সন্ধান পেয়েছেন তারা।

‘রয়্যাল সোসাইটি ওপেন সায়েন্স’ জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে বিশ্বের সবচেয়ে বড় পাখি হিসেবে ‘ভোরোম্বে টাইটান’ উল্লেখ করা হয়েছে। ‘জুলজিক্যাল সোসাইটি অব লন্ডন’ এর প্রধান বিজ্ঞানী জেমস হ্যান্সফোর্ডের নেতৃত্বে গবেষণাটি পরিচালিত হয়েছে।

এর আগে ফরাসী বিজ্ঞানীরা দাবি করেছিলেন, হাজার বছর আগে সাভানা ও মাদাগাস্কারে চরে বেড়ানো এলিফ্যান্ড বার্ড বা অ্যাপিওরনিস ম্যাক্সিমাসই বিশ্বের সবচেয়ে বড় পাখি। প্রায় ছয় কোটি বছর ধরে তারা পৃথিবীতে বাস করেছিলো। কিন্তু মানুষের শিকারের কবলে পড়ে তারা বিলুপ্ত হয়ে যায়।

আর ব্রিটিশ বিজ্ঞানীরা দাবি করে আসছিলেন, ‘অ্যাপিওরনিস ম্যাক্সিমাস’ এর থেকে বড় ছিল ‘অ্যাপিওরনিস টাইটান’। বিজ্ঞানী সি ডব্লিউ অ্যান্ড্রুর দাবি ছিল, সেটিই সব চেয়ে বড় পাখি। কিন্তু ফরাসি প্রতিপক্ষরা বলতে থাকেন, একটু বড়সড় চেহারার ‘ম্যাক্সিমাস’ কেই নতুন নাম দিয়ে ‘টাইটান’ বলা হচ্ছে। দীর্ঘদিন ধরে এই নিয়ে বিতর্ক চলতে থাকে।

গত বুধবার ব্রিটিশ বিজ্ঞানীরা দাবি করলেন, এলিফ্যান্ট বার্ড এর অন্য একটি প্রজাতি আকারে আরও বড় ছিল। সেটির ওজন ছিল প্রায় ৮৬০ কেজি। প্রায় একটা জিরাফের সমান।

গবেষণার নেতৃত্বে থাকা জেমস হ্যান্সফোর্ড জানান, ‘‘এটি সম্পূর্ণ একটি আলাদা প্রজাতি। নাম রাখা হয়েছে ‘ভোরোম্বে টাইটান’। অন্তত তিন মিটার অর্থাৎ ১০ ফুট উচ্চতা। ওজন গড়ে সাড়ে ছয় শ কেজি। তবে যে হাড়গুলি মিলেছে, তা থেকে অনুমান, কিছু পাখির ওজন ৮৬০ কেজিও ছিল। এখনও পর্যন্ত এটি সব চেয়ে বড় পাখি’’।

শীর্ষ সংবাদ:
টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২         সৈয়দপুরে নিজ বাসা থেকে কাপড় ব্যবসায়ী মরদেহ উদ্ধার         বিপিএল চট্টগ্রাম পর্ব ॥ টস জিতে ফিল্ডিং নিয়েছে খুলনার         নির্বাচন কমিশনার এবং এফডিসির এমডির পদত্যাগ চান সোহান         রাজশাহীতে করোনা শনাক্তের রেকর্ড, আরও দুইজনের মৃত্যু         নীলফামারীতে চলেছে মৃদু শৈত্যপ্রবাহ         জবি নিরাপত্তাকর্মীর পেটে চাকু ধরে সর্বস্ব ছিনতাই         জবিতে ভর্তির ষষ্ঠ মেধাতালিকা প্রকাশ ॥ ফাঁকা ৬২২ আসন         গ্রামাঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবায় আমাদের নজর দিতে হবে ॥ পরিকল্পনামন্ত্রী         ৬৯ এর গণঅভ্যূত্থানে শহীদ আলাউদ্দিনের মৃত্যুবার্ষিকী আজ         রাশিয়ার গ্যাস পাইপলাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের         বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে চিলির বিপক্ষে আর্জেন্টিনার জয়         মমেক হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ২২৯         বিএফডিসিতে শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচন শুরু হয়েছে         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৯ হাজার ৯২৭ জন         লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে