শুক্রবার ২১ শ্রাবণ ১৪২৮, ০৬ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফুটবল অভিষেক নিয়ে নার্ভাস বোল্ট

স্পোর্টস রিপোর্টার ॥ একেবারেই অপরিচিত এক স্বাদ! এখন পর্যন্ত কোন ক্লাবের চুক্তিবদ্ধ খেলোয়াড় হিসেবে ফুটবল ম্যাচ খেলেননি। অর্থাৎ পেশাদার হিসেবে ম্যাচ খেলা হয়নি উসাইন বোল্টের। তাছাড়া অনুশীলন করতে গিয়ে বুঝেছেন স্প্রিন্টার হিসেবে ট্র্যাক এ্যান্ড ফিল্ডে ঝড় তুলে সর্বকালের সেরা গতিধর হতে পারলেও ফুটবলের বিষয়টা একেবারেই ভিন্ন। তাই সতীর্থদের সঙ্গে মানিয়ে উঠতেই হিমশিম খেয়েছেন বোল্ট। আর সে কারণেই বাড়তি স্নায়ুচাপ। আজ তার দল সেন্ট্রাল কোস্ট মেরিনার্স একটি প্রাক মৌসুম প্রীতি ম্যাচে নামবে। কোচ মাইক মুলভি আগেই জানিয়ে রেখেছেন এ ম্যাচে ১০ মিনিটের জন্য নামানো হবে বোল্টকে। অর্থাৎ আজই পেশাদার ফুটবলার হিসেবে অভিষেক হচ্ছে তার। আর বিষয়টি নিয়ে রোমাঞ্চিত ও নার্ভাস বোল্ট।

সুপার এ্যাথলেট, সর্বকালের সবচেয়ে গতিধর মানব, অলিম্পিক রেকর্ডধারী, কিংবদন্তি স্প্রিন্টার, বিদ্যুত বোল্ট- যে কোনটিই একজনের পরিচয়ের জন্য যথেষ্ট। তিনি জ্যামাইকার গতি বিস্ময় বোল্ট। তার পরিচয় স্প্রিন্টার হিসেবেই। তবে এবার অস্ট্রেলিয়ায় এসেছেন নতুন পরিচয়ে। দীর্ঘদিন ধরেই ইংলিশ প্রিমিয়ার লীগের দল ম্যানচেস্টার ইউনাইটেডের ভক্ত বোল্ট। ক্যারিয়ারের বিভিন্ন সময়ে তিনি প্রত্যাশাও ব্যক্ত করেছেন ফুটবলার হওয়ার। অবশেষে এবার হয়তো তার সেই স্বপ্ন সত্যি হতে চলেছে। কিংবদন্তি এ্যাথলেট হওয়ার পরও বাড়তি কোন সুযোগ-সুবিধা না চেয়ে অন্য খেলোয়াড়দের মতোই আছেন তিনি। এ বিষয়ে মেরিনার্স ক্লাবের প্রধান নির্বাহী কর্মকর্তা শন মিলেক্যাম্প আগেই বলেছেন, ‘চুক্তির বিষয়টি নিয়ে উসাইন কখনও তেমন কিছু বলেননি। ক্লাবের অন্য খেলোয়াড়দের মতোই হবে তার সঙ্গে চুক্তির ব্যাপারটি। অবশ্যই তার মতো বড় মাপের কাউকে রাখার বাস্তবতাটা উপলব্ধি করছি। কিন্তু যখন এটা ফুটবলের সঙ্গে সংশ্লিষ্ট তখন বাড়তি কোন সুবিধার সুযোগ নেই।’ ২০১৮-১৯ ‘এ’ লীগ ফুটবল মৌসুম শুরু অক্টোবর, তার আগে আজ একটি গ্রাম্য দলের বিপক্ষে আজ প্রীতি ম্যাচ মেরিনার্সের।

এর আগে বোল্ট জার্মানি, নরওয়ে এবং দক্ষিণ আফ্রিকার কয়েকটি ক্লাবে ট্রায়াল দিয়েছেন স্পিন্টকে বিদায় দেয়ার পর। কিন্তু সুফল আসেনি। সেটা বোঝা গেছে এবার অনুশীলনে নামতেই। স্প্রিন্টার হিসেবে যে ধরনের অনুশীলন করেছেন তার একেবারেই ভিন্নতা ফুটবলে। সে জন্য একটুতেই হাঁপিয়ে গেছেন, বারবার বিশ্রাম নিয়েছেন এবং যখন কোচ বিরতি দিয়েছেন অন্য সতীর্থদের চেয়েও বেশি সময় কাটিয়েছেন বিশ্রামে। এ কারণে এই ম্যাচটি নিয়ে বেশ স্নায়ুচাপেই থাকবেন হয়তো। এ বিষয়ে বোল্ট বলেন, স্নায়ুচাপের ব্যাপারটি নতুন যে কোন ক্ষেত্রেই থাকে।

কিন্তু আমি যে কোন কিছুর চেয়ে এখন বেশি উদ্বেলিত।’ কারণ তিনি মরিয়া পেশাদার ফুটবলার হয়ে উঠতে। আর বোল্ট অনুশীলনে যেমনই করুক না কেন কোচ মুলভি বলেছেন, ‘আমার মনে হয় সে কয়েক মিনিট পেতে পারে। আমরা তাকে এমন কিছু করতে বলছি যা গত কয়েক বছর তিনি করেননি। এরপরও তিনি বেশ ভালই করছেন অনুশীলনে। মানিয়ে নিতে অবশ্যই সময় লাগবে।’ আর বোল্টও নিজেকে প্রমাণ করতে মুখিয়ে আছেন। তিনি ঘোষণা দিয়েছেন, ‘আমি পৃথিবীকে দেখাতে চাই বোল্ট কি দিয়ে তৈরি। আমি সবসময়ই নিজের সেরাটা ঢেলে দেই। আর এখন যা করব সেটাও এক বাস্তবিক লড়াই।’

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০০৪৬৪৮০৭
আক্রান্ত
১৩০৯৯১০
সুস্থ
১৮০৬৮১২৭৬
সুস্থ
১১৪১১৫৭
শীর্ষ সংবাদ:
বেপরোয়া মানুষ         গণটিকা কর্মসূচী ১৪ আগস্ট থেকে         রবিবার ব্যাংক বন্ধ         রামপালে বিলুপ্তপ্রায় রাজ কাঁকড়ার সন্ধান         ৬০ লাখ ডোজ ফাইজারের করোনার টিকা আসছে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে         দেশে করোনায় এক দিনে রেকর্ড ২৬৪ জনের মৃত্যু         জুলাই মাসে করোনায় আক্রান্ত ৯৮ শতাংশের শরীরে ডেল্টা ভ্যারিয়েন্ট         ‘ক্রীড়া ও সাংস্কৃতিক জগতে শেখ কামালের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে ’         খুলনা বিভাগে করোনায় আরও ৩৪ জনের মৃত্যু         শেখ কামালের জন্মদিন ॥ স্মারক ডাকটিকিট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী         ‘শেখ কামালের পদ-পদবি-ক্ষমতার প্রতি আকর্ষণ ছিল না’         পরীমনি ও রাজের বিরুদ্ধে একাধিক মামলা হচ্ছে         ‘শেখ কামাল সৃষ্টিশীল অনন্য প্রতিভার দৃষ্টান্ত হয়ে থাকবেন’         প্রজ্ঞাপন জারি ॥ লকডাউন বাড়ল ১০ আগস্ট পর্যন্ত         ১১ আগস্ট থেকে চলবে ট্রেন         রাজশাহীতে করোনায় একদিনে আরও ১৭ জনের মৃত্যু         শেখ কামালের কবরে প্রধানমন্ত্রী ও দলের শ্রদ্ধা         দিনাজপুরে করোনায় ৭ জনের মৃত্যু         শেখ কামালের জন্মবার্ষিকীতে ১০ প্রবীন ক্রীড়াবিদ ও বীরমুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান         আগামীকাল থেকে শিল্পকারখানা খোলা, চলবে বিমান