বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইএমএফের কাছে ঋণ চায় আর্জেন্টিনা

আইএমএফের কাছে ঋণ চায় আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক ॥ ক্রমবর্ধমান অর্থনৈতিক সংকটের মধ্যে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে পাঁচ হাজার কোটি মার্কিন ডলার ঋণ চেয়েছে আর্জেন্টিনা। প্রেসিডেন্ট মউরিসিও মাকরি বলেন, আর্জেন্টিনার অর্থনীতিতে আস্থা ফিরিয়ে আনতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

আর্জেন্টিনার মুদ্রা পেসোর দাম চলতি বছর মার্কিন ডলারের বিপরীতে ৪০ শতাংশ কমে গেছে। একইসঙ্গে মুদ্রাস্ফীতিও বাড়ছে।

বুধবার আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লাগার্দ বলেছেন, ‘আর্জেন্টিনার এই নীতির উদ্যোগকে আমি জোরদার সমর্থন করছি এবং সরকারকে সহায়তার জন্য কর্মপরিকল্পনা সংশোধনে আমরা প্রস্তুতি নিয়েছি।’

বিনিয়োগকারীরা বলছেন, আর্জেন্টিনার সরকার যে ঋণ নিয়েছে তা পরিশোধ করতে হয়ত পারবে না এবং ঋণখেলাপি হয়ে যেতে পারে।

গত মাসে আইএমএফের শর্তে ঋণ নেওয়ার সম্মতি জানিয়ে মাকরি বলেন, এই উদ্যোগের ফলে অর্থনীতি চাঙা হয়ে উঠবে এবং এই ঋণের অর্থ ব্যবহার করতে হবে না।

বিনিয়োগীকারীদের আস্থা ফেরাতে সব ধরনের চেষ্টা করা হলেও আর্জেন্টিনার পেসোর দাম পড়তির দিকেই। চলতি বছর তুরস্ক ও ব্রাজিলও তাদের মুদ্রার মূল্য কমে যাওয়া নিয়ে ভুগছে।

তবে আর্জেন্টিনার অবস্থা বিশেষ করে উদ্বেগজনক। দেশটি মূদ্রাস্ফীতি ঠেকিয়ে রাখতে ব্যর্থ হয়েছে। আর সরকার অর্থনৈতিক সংস্কারও বাস্তবায়ন করতে পারেনি। দেশটি আইএমএফের কাছে অঙ্গীকার করেছিল সরকারি ব্যয় ও ঋণ নেওয়ার হার কমিয়ে ফেলবে।

প্রেসিডেন্ট মাকরি অর্থনীতিতে চাঙাভাব ফিরিয়ে আনার অঙ্গীকার করে নির্বাচিত হয়েছেন। কিন্তু এখন পর্যন্ত তেমন কোনো অগ্রগতি চোখে পড়েনি।

আর্জেন্টিনার জনগণের প্রতিদিনের খরচ বেড়ে গেছে। কারণ অনেক নিত্যপণ্য ও সেবার দাম বেড়ে গেছে। মুদ্রাস্ফীতি এবং সরকারি খরচ কমানোর অর্থ হলো বেতন সেই অনুপাতে বাড়ছে না। ফলে বেশির ভাগ মানুষ দরিদ্র হয়ে পড়ছে।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১