বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্রে পুরস্কৃত মৃদুলের চলচ্চিত্র ‘গতিপট’

যুক্তরাষ্ট্রে পুরস্কৃত মৃদুলের চলচ্চিত্র ‘গতিপট’

স্টাফ রিপোর্টার ॥ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় গত ১৯ আগস্ট স্থানীয় সময় রাত ৮টায় পুরস্কার প্রদান অনুষ্ঠান এবং গালা ডিনার পার্টির মাধ্যমে ‘৮ম ট্রেজার কোস্ট আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৮’-এর সমাপনী হয়েছে। উৎসবে বাংলাদেশের নির্মাতা মৃদুল মামুন নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘গতিপট’ ( ‘মুভিং ক্যানভাস’) স্টুডেন্ট ফিল্ম কম্পিটিশন বিভাগে পুরস্কৃত হয়। ২৬ মিনিট দৈর্ঘ্যরে চলচ্চিত্রটি একই সঙ্গে দুটি প্রতিযোগিতা বিভাগে বিশ্বের ৬৫টি চলচ্চিত্রের সঙ্গে বাংলাদেশের একমাত্র চলচ্চিত্র হিসেবে লড়াই করে। অবশেষে ‘গতিপট’ চলচ্চিত্রটি উৎসবের স্টুডেন্ট ফিল্ম কম্পিটিশন বিভাগে তৃতীয় স্থান অধিকার করে নেয়। এ উৎসবে

পূর্ণদৈর্ঘ্য কাহিনী চিত্র বিভাগে ‘ডেভিলস ট্রি : রুটেড এভিল’, প্রামাণ্যচিত্র বিভাগে ‘ত্রাসেস অব দ্য ব্রাশ : দ্য হার্ট প্রিন্ট অব ফু শেন’, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ‘কিল দ্য লাইট’, পূর্ণদৈর্ঘ্য চিত্রনাট্য বিভাগে ‘রেইনবো ফিল্ডস’, স্বল্পদৈর্ঘ্য চিত্রনাট্য বিভাগে ‘রটেন মেঙ্গস’, দর্শক পছন্দের বিভাগে ‘দ্য এজ অব ম্যাডনেস’ চলচ্চিত্রসমূহ শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার জিতে নেয়। এ বছর প্রতিভাবান এ্যাকশন পরিচালক আইজাক ফ্লোরেনটাইনকে টিসিআইএফএফ আজীবন সম্মাননা এবং শিল্প পরিচালক, সমাজকর্মী ব্রেন্ডা কুপার ও দক্ষিণ ফ্লোরিডার বিখ্যাত চলচ্চিত্র পরিচালক জোয়েল সোটলংগোকে টিসিআইএফএফ ভিশনারি পুরস্কারে ভূষিত করা হয়। ব্রিট মিডিয়া ৩৬০ ইউকে লিমিটেডের দুই পরিচালক হাসি-বুশ শামস এবং মোহাম্মদ তাওহিদুল এহসান ‘গতিপট : মুভিং ক্যানভাস’ প্রামাণ্যচিত্রের পুরস্কারটি গ্রহণ করেন।

উৎসবের দ্বিতীয় দিন ১৭ আগস্ট, শুক্রবার রাত সাড়ে ৯টায়, বিশ্ব বিখ্যাত ‘টাচস্টার সিনেমাস’-এর ‘সাবাল পাল্ম লাক্সারি-৬’ থিয়েটারে মৃদুল মামুন নির্মিত ‘গতিপট’ প্রামাণ্যচিত্রের আমেরিকান প্রিমিয়ার হয়। তার আগে ইতালির রোমে অনুষ্ঠিত ‘রোমা সিনেমাডক ২০১৮’ এবং ভারতের পশ্চিমবঙ্গে অনুষ্ঠিত ‘সেলুলয়েড ’১৭ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব’-এ চলচ্চিত্রটি প্রদর্শিত হয়।

এছাড়াও আগামী ৮ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া ভারতের অসামে ‘নওগাঁ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৮’-এর আন্তর্জাতিক প্রামাণ্যচিত্র প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশের একমাত্র প্রামাণ্য চলচ্চিত্র হিসেবে লড়বে ‘গতিপট’। এর আগে মৃদুল মামুন নির্মিত ‘কবুতরবাজ’ (পিজিওন প্লেয়ার) ও ‘সবাই একজাত’ (অল আর সেম রেস) প্রামাণ্য চলচ্চিত্র দুটি দেশে ও দেশের বাইরে কয়েকটি জাতীয় এবং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রশংসিত ও পুরস্কৃত হয়। বর্তমানে তিনি বাংলাদেশের জাতীয় সঙ্গীতের ১১০ বছরের ইতিহাস নিয়ে ‘আমার সোনার বাংলা’ নামে গণ বাংলাদেশ সরকারের অনুদান সহায়তায় একটি ইতিহাস নির্ভর প্রামাণ্যচিত্র নির্মাণ করছেন। ‘গতিপট’ প্রামাণ্যচিত্রে বর্তমান কিংবা হারিয়ে যাওয়া বাংলার ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি-কালচারগুলোকে টি-শার্টের ক্যানভাসে শিল্পীর তুলির আঁচড়ে তুলে আনার উদ্যোগ এবং এর মধ্য দিয়ে টি-শার্টে বিদেশী মোটিফের ভিড়ে বাংলা মোটিফের স্থান করে নেয়ার পেছনের গল্প এবং সংশ্লিষ্টদের তুলে ধরা হয়েছে। প্রামাণ্যচিত্রটি প্রযোজনা করেছে দৃশ্যকার ফিল্মস এবং স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ।

শীর্ষ সংবাদ:
গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         অপহৃত মিশনারিদের ছাড়তে জনপ্রতি ১০ লাখ ডলার মুক্তিপণ দাবি         ক্রিপ্টো প্রশ্নে ফেসবুককে বিশ্বাস করেন না মার্কিন সিনেটররা         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         জেলে ধর্মগ্রন্থ পড়ছেন আরিয়ান         আশুগঞ্জে গাড়ি চাপায় ২ চাতাল শ্রমিক নিহত, আহত ৩ জন         ভারী বর্ষণের পূর্বাভাস         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         ইয়েমেন যুদ্ধে ১০ হাজার শিশু হতাহত ॥ ইউনিসেফ         ববিতে ক্লাশ শুরু হবে বৃহস্পতিবার         বরিশালে ৯৯.৩ মিলিমিটার বৃষ্টি রের্কড         নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন থেকে ছুড়া হয়েছে ॥ উত্তর কোরিয়া