রবিবার ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বান্দরবানে শিল্পী সমাজের অনুষ্ঠানে সম্মান জানানো হবে রাজাকারকে !

নিজস্ব সংবাদদাতা,বান্দরবান, ২৬ আগস্ট ॥ বান্দরবান পার্বত্য জেলায় এবার সাংস্কৃতিক কর্মীদের শিল্পী সমাজের অনুষ্ঠানে ৭১ সালের এক রাজাকারকে সম্মান জানানোর প্রস্তুতি নেয়া হয়েছে, আর এই বিষয়টি প্রকাশ হওয়ায় জেলায় ব্যাপক আলোচনা চলছে, অনেকে প্রকাশ করেছে ক্ষোভ। জানা গেছে, জেলার ১১টি আদিবাসী জাতিগোষ্ঠীসহ বাঙালীদের বৈচিত্র্যময় সাংস্কৃতিতে বিশেষ অবদান রাখার জন্য যারা নিরন্তরভাবে স্বাধীনতার আগে থেকে কাজ করে ছিলেন এবং বর্তমানে যারা অবদান রাখছেন তাদের কথা স্মরণের জন্য আগামী ১ সেপ্টেম্বর বান্দরবানের কেএসআই মিলনায়তনে শিল্পী সমাজের ব্যানারে জেলার শিল্পীদের মিলনমেলার আয়োজন করা হচ্ছে।

উক্ত আয়োজনে সম্মাননা প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রয়াত শিল্পীদের উদ্দেশে এক মিনিট নীরবতার মাধ্যমে স্বরণ করার আয়োজন থাকছে। অনুষ্ঠানে জেলার দেড় শতাধিক বিভিন্ন ক্যাটাগরির শিল্পীর পাশাপাশি অতিথি হিসেবে জেলার বিশিষ্ট রাজনীতিবিদ ও প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

আরও জানা গেছে, অনুষ্ঠান আয়োজকদের মধ্যে অনেকে শিল্পী না হলেও সবচেয়ে বেশি আলোচনার জন্ম দিয়েছে অনুষ্ঠানের একটি লিফলেটে ৭১ সালের মহান মুক্তিযুদ্ধে দেশ বিরোধী কর্মকান্ডে জড়িত আবদুর রশীদ মাস্টার নামের এক রাজাকারের নাম থাকায়। যিনি মহান মুক্তিযুদ্ধের সময় দেশবিরোধী কর্মকান্ডে জন্য বান্দরবান জেলায় বেশ পরিচিত। অনুসন্ধানে জানা যায়, বান্দরবানে পৌর এলাকার চেয়ারম্যান পাড়ার বাসিন্দা আবদুর রশিদ মাস্টার, যিনি মুজিব বাহিনীর করা রাজাকারের তালিকায় এ আর মাস্টার নামে তিন নম্বরে আছেন। আর প্রয়াত এই রাজাকারকে অভিনয় শিল্পী ক্যাটাগরিতে দুই নম্বরে নাম রেখে তালিকাভুক্ত করা হয়েছে। শিল্পী সমাজের অনুষ্ঠানে অন্যদের পাশাপাশি তাকেও এক মিনিট নীরবতার মাধ্যমে স্মরণ করা হবে। আর এই বিষয়টি প্রকাশ হওয়ার পর বান্দরবান জেলার প্রগতিশীল মানুষ ও স্থানীয় মুক্তিযোদ্ধারা ক্ষোভ প্রকাশ করেন। বান্দরবান জেলার মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম চৌধুরী বলেন, চেয়ারম্যান পাড়ার প্রয়াত আবদুর রশিদ মাস্টার মুজিব বাহিনীর করা রাজাকারের তালিকায় এ আর মাস্টার নামে তিন নম্বরে আছেন। আরও জানা গেছে, মহান মুক্তিযুদ্ধের সময় এই রাজাকার বান্দরবানের হিন্দু ও আদিবাসী সম্প্রদায়ের লোকজনকে ধর্মান্তরিত, নির্যাতন ও তাদের ঘরবাড়িতে লুটপাট করেন বলে ব্যাপক অভিযোগ রয়েছে। মুক্তিযুদ্ধের সপক্ষ শক্তি ক্ষমতায় থাকা অবস্থায় কাদের স্বার্থে বান্দরবানে প্রগতিশীল চেতনা লালন করা সাংস্কৃতিক কর্মীদের আসন্ন বড় একটি আয়োজনে একজন রাজাকারকে শ্রদ্ধাবনত চিত্তে স্মরণ করতে উদ্দ্যোগ গ্রহণ করা হয়েছে, এই প্রশ্ন এখন জেলা জুড়ে।

এই বিষয়ে অনুষ্ঠানে কিছু অসঙ্গতি রয়েছে বলে স্বীকার করে অনুষ্ঠানের আহ্বায়ক চথুই ফ্রু মার্মা বলেন, চেয়ারম্যান পাড়ার বাসিন্দা আবদুর রশিদ মাস্টার রাজাকার কিনা এটা দেখার বিষয় নয়, আমরা উনাকে অভিনয় শিল্পী হিসেবে সম্মান জানাব।

শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘