শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন প্রকল্পে ৩৫ কোটি ডলার দেবে এডিবি

স্টাফ রিপোর্টার ॥ শিক্ষা, সৌরবিদ্যুত এবং রোহিঙ্গাদের সহায়তা সংক্রান্ত তিনটি প্রকল্পে মোট ৩৫ কোটি ডলার আর্থিক সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এর মধ্যে মাধ্যমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচীতে ২২ কোটি ৫০ লাখ ডলার ঋণ, দেশের পল্লী এলাকায় ২ হাজার সৌরবিদ্যুত চালিত সেচ পাম্প স্থাপনে ২ কোটি ৫৪ লাখ ডলার ঋণ এবং রোহিঙ্গাদের জন্য ১০ কোটি মার্কিন ডলার অনুদান দিচ্ছে সংস্থাটি। বৃহস্পতিবার এ সংক্রান্ত পৃথক তিনটি চুক্তি সই হয়েছে। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এসব চুক্তিতে স্বাক্ষর করেন সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ। এ সময় ইআরডি ও এডিবির উর্ধতন কর্মকর্তা এবং প্রকল্প বাস্তবায়নকারী সংস্থাগুলোর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানান হয়, এডিবির ইমারজেন্সি এ্যাসিসটেন্স প্রজেক্টে অনুদানের আওতায় নেয়া প্রকল্পের মাধ্যমে মিয়ানমার থেকে বাস্তুচ্যুত জনগোষ্ঠীকে জরুরী প্রয়োজনে মোকাবেলায় বাংলাদেশকে সহযোগিতা করা হচ্ছে। প্রকল্পের আওতায় কক্সবাজারে রোহিঙ্গা অধ্যুষিত এলাকার রাস্তার উন্নয়ন, পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন, বিদ্যুত সংযোগ ও রান্নার জন্য জ্বালানি সরবরাহ এবং পরিবেশ উন্নয়ন ও দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা বাড়ানো হবে। এটি বাস্তবায়নে মোট প্রাক্কলিত ব্যয় ১২ কোটি মার্কিন ডলার। এর মধ্যে এডিবি বিশেষ তহবিল থেকে বাংলাদেশকে ১০ কোটি মার্কিন ডলার অনুদান দিচ্ছে। অবশিষ্ট ২ কোটি মার্কিন ডলার বাংলাদেশ সরকারের নিজস্ব তহবিল থেকে খরচ করতে হবে।

অন্যদিকে শিক্ষা সংক্রান্ত ঋণচুক্তির আওতায় মাধ্যমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচীর তৃতীয় পর্যায় বাস্তবায়ন করা হবে। কর্মসূচীর মাধ্যমে মাধ্যমিক স্তরে প্রাসঙ্গিকতার জন্য পাঠ্যক্রম উন্নয়ন, শিক্ষণ পদ্ধতি উন্নয়ন, সমতার ভিত্তিতে শিক্ষা গ্রহণে সুবিধা বৃদ্ধি ও ঝরেপড়া রোধকল্পে ব্যবস্থা গ্রহণ এবং শিক্ষা ব্যবস্থাপনা ও পরিচালনা কার্যক্রম জোরদার করা হবে। এছাড়া সৌরবিদ্যুত স্থাপন প্রকল্পের আওতায় কৃষি সেচের জন্য সোলার ফটোভোল্টিক পাম্পিং সিস্টেমের বিস্তার ও সেচ মৌসুমে গ্রিডের বিদ্যুতের ওপর অতিরিক্ত চাপ কম এবং ডিজেল চালিত পাম্প পরিহারের মাধ্যমে দূষিত পদার্থের নির্গমন হ্রাস করা হবে। এজন্য ঋণের অর্থে পল্লী এলাকায় ২ হাজার সৌরবিদ্যুত চালিত সেচ পাম্প স্থাপন করা হবে, যা বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের অধীনে ১০টি পল্লী বিদ্যুত সমিতির আওতায় বাস্তবায়িত হবে। শিক্ষা ও সৌরবিদ্যুত প্রকল্পে সহজ শর্তে ঋণের অর্থ দেবে এডিবি।

অনুষ্ঠানে কাজী শফিকুল আযম বলেন, তিন প্রকল্পই বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। বিশেষ করে রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য অনুদান সহায়তা খুবই প্রয়োজনীয়। এডিবির সঙ্গে আলোচনা শুরুর মাত্র দুই মাসের মাথায় এ অনুদান চুক্তি করা সম্ভব হলো। তিনি বলেন, রোহিঙ্গাদের জন্য এডিবি মোট ২০ কোটি ডলার অনুদানের প্রতিশ্রুতি দিয়েছে। তার মধ্যে প্রথম পর্যায়ে ১০ কোটি ডলারের চুক্তি হলো। প্রকল্পটি বাস্তবায়নের সফলতার ওপর নির্ভর করে পরবর্তী ১০ কোটি ডলার সহায়তা পাওয়া যাবে।

মনমোহন প্রকাশ বলেন, বাংলাদেশের উন্নয়নে এডিবি অন্যতম অংশীদার। তিনটি গুরুত্বপূর্ণ প্রকল্পে অর্থায়ন এই অংশীদারিত্বকে আরও সংহত করেছে। তিনি বলেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং ইআরডির সচিব সম্প্রতি এডিবির প্রেসিডেন্টের কাছে কক্সবাজারে আশ্রিত জনগোষ্ঠীর জন্য সহায়তা চেয়েছিলেন। সেই আহ্বানে সাড়া দিয়ে এডিবি দ্রুততম সময়ে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে।

শীর্ষ সংবাদ:
রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৫ জনকে গ্রেফতার         চট্টগ্রামে মণ্ডপে হামলার ঘটনায় দশজনকে গ্রেফতার করেছে পুলিশ         তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের         কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন         সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী