বৃহস্পতিবার ১ আশ্বিন ১৪২৮, ১৬ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার টি২০ চ্যালেঞ্জ টাইগারদের

এবার টি২০ চ্যালেঞ্জ টাইগারদের

মোঃ মামুন রশীদ ॥ এবার ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজেও অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানের মাথায় ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশের লজ্জা নেমে এসেছে। তবে ওয়ানডে সিরিজে মাশরাফি বিন মর্তুজার অধীনে ঘুরে দাঁড়িয়ে বাংলাদেশ ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে। বিদেশের মাটিতে ৯ বছর পর ওয়ানডে সিরিজ জয়ের অনুপ্রেরণা নিয়েই এবার ৩ ম্যাচের টি২০ সিরিজের চ্যালেঞ্জে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নামছে বাংলাদেশ দল। বুধবার সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে সর্বশেষ ওয়ানডেটি জিতেছিল, সেখানেই প্রথম টি২০ বুধবার বাংলাদেশ সময় সকাল ৬টা ৩০ মিনিটে। ২০০৯ সালে এই ভেন্যুতেই টি২০ অধিনায়ক হিসেবে যাত্রা শুরু করে ৫ উইকেটে স্বাগতিকদের বিপক্ষে হার দেখেছিলেন সাকিব। ৯ বছর পর সেখানেই প্রতিশোধ নেয়ার চ্যালেঞ্জ সাকিবের। বাকি দুই টি২০ হবে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। সেখানে ৫ ও ৬ আগস্ট সকাল ৬টায় বাকি দুই টি২০ অনুষ্ঠিত হবে সেন্ট্রাল ব্রোওয়ার্ড রিজিওনাল পার্ক স্টেডিয়াম টার্ফ গ্রাউন্ডে।

ব্যক্তিগত নৈপুণ্যে নিশ্চিতভাবেই দেশসেরা ক্রিকেটার সাকিব। ব্যাটে-বলে তার বিকল্প এখন পর্যন্ত খুঁজে পায়নি বাংলাদেশ ক্রিকেট দল। কিন্তু অধিনায়ক হিসেবে এখন পর্যন্ত দলের জন্য আহামরি কোন সাফল্য বয়ে আনতে পারেননি তিনি। বিশেষ করে দ্বিতীয় দফায় জাতীয় দলের নেতৃত্ব পাওয়ার পর থেকে দলগত সাফল্য এনে দিতে হিমশিম খেয়ে যাচ্ছেন সাকিব। বিশেষ করে সর্বশেষ গত জুনে আফগানিস্তানের কাছে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশের লজ্জা বরণ করেছেন সাকিব তার দল নিয়ে। দ্বিতীয় দফায় তিনি টি২০ অধিনায়ক হন গত বছর অক্টোবরে দক্ষিণ আফ্রিকা সফরে এবং ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হওয়ার মধ্য দিয়ে তার যাত্রা শুরু হয়। তারপর থেকে সবমিলিয়ে ৭ ম্যাচে দলকে নেতৃত্ব দিয়ে একটিই মাত্র জয় এনে দিতে পেরেছেন সাকিব দলকে। গত মার্চে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ত্রিদেশীয় টি২০ সিরিজে লঙ্কানদের বিপক্ষে সেই জয় পেয়েছিল বাংলাদেশ। সবচেয়ে মর্মান্তিক ও দুঃসহ বেদনার বিষয় গত মাসে আফগানিস্তানের কাছে ভারত সফরে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হওয়ার লজ্জা। সেখান থেকে এবার ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে নামতে হবে সাকিবকে। ওয়ানডে সিরিজ জয়ের বিষয়টি অনুপ্রেরণা হবে নিশ্চিতভাবে। কিন্তু যে মাশরাফির নেতৃত্বে এমন অবিস্মরণীয় সাফল্য, তিনি তো টি২০ সিরিজে নেই। তবে সাকিবের জন্য আশার কথা পেসস্তম্ভ মুস্তাফিজুর রহমানকে তিনি এই সিরিজে পাবেন তার সহযোদ্ধা হিসেবে। মুস্তাফিজ ইনজুরি কাটিয়ে ফিরে ওয়ানডে সিরিজে বেশ ভাল বোলিং করেছেন। এছাড়া সর্বশেষ সিরিজ খেলা দলটিতে আর কোন পরিবর্তন আসেনি। সাকিবের জন্য ট্রাম্প কার্ড হতে পারেন মুস্তাফিজই।

এখন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬ টি২০ ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। এর মধ্যে একটি পরিত্যক্ত হলেও দুটিতে জয় তুলে নিতে পেরেছিল বাংলাদেশ আর তিনটিতে হারতে হয়েছে। ২০০৯ সালে এই সেন্ট কিটসে একবারই ক্যারিবীয়দের বিপক্ষে টি২০ খেলেছে বাংলাদেশ। তখন অধিনায়ক হিসেবে প্রথম সেই টি২০ ম্যাচে উইন্ডিজের দ্বিতীয় সারির দলের কাছেও ৫ উইকেটে হেরে গিয়েছিল বাংলাদেশ দল। ৯ বছর পর একই ভেন্যুতে প্রতিশোধ তুলে নেয়ার ম্যাচ সাকিবের। সে জন্য ওয়ানডে সিরিজের জয় আত্মবিশ্বাসী রাখবে টাইগারদের। তবে সাম্প্রতিক টি২০ ব্যর্থতা আবার চোখ রাঙ্গাচ্ছে সফরকারীদের। আর স্বাগতিক ক্যারিবীয়রা বর্তমান সময়ে যে কোন ফরমেটের চেয়ে টি২০তে অনেকটাই ভাল দল। নিজেদের মাঠে তারা আরও অপ্রতিরোধ্য হয়ে উঠবে এটাই স্বাভাবিক। ক্যারিবীয়রা বেশ ফর্মেও আছে টি২০ ফরমেটে।

প্রথম টি২০ ম্যাচটি ওয়েস্ট ইন্ডিজের মাটিতে হলেও এই প্রথমবার মার্কিন মুলুকে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে যাচ্ছে বাংলাদেশ দল। ফ্লোরিডার ব্রোওয়ার্ড রিজিওনাল পার্কে এর আগে ৬ টি২০ অনুষ্ঠিত হয়েছে ২০১০ থেকে শুরু করে। এর মধ্যে ৪টি ম্যাচ এই ভেন্যুতে খেলেছে ওয়েস্ট ইন্ডিজ। সর্বশেষ ২০১৬ সালে ভারতের বিপক্ষে দুটি টি২০ ম্যাচ খেলে ক্যারিবীয়রা। একটি পরিত্যক্ত হলেও অপর ম্যাচে ৬ উইকেটে ২৪৫ রানের বিশাল সংগ্রহ গড়ে তারা। শ্বাসরুদ্ধকর সেই ম্যাচে মাত্র ১ রানের জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। এছাড়া আরও একটি দুই শতাধিক রানের ইনিংস আছে এই মাঠে ওয়েস্ট ইন্ডিজের। অর্থাৎ এই ভেন্যুটি ব্যাটসম্যানদের জন্য বেশ সুবিধাজনক। সেই ক্ষেত্রে বোলারদের জন্য কঠিন পরীক্ষা অপেক্ষা করবে সেখানে। আর আগে কখনও খেলার অভিজ্ঞতা না থাকায় বাংলাদেশের জন্য আরেকটু কঠিন হবে মানিয়ে নিয়ে ভাল কিছু করা। এ কারণে প্রথম টি২০ বেশ গুরুত্বপূর্ণ বাংলাদেশের জন্য। সেন্ট কিটসে জিততে পারলে লডারহিলে সেটাই বড় অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। তাই প্রথম টি২০ ম্যাচেই জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামবে বাংলাদেশ দল। ওয়েস্ট ইন্ডিজও ওয়ানডে সিরিজে পরাজয়ের গ্লানি ভুলে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়েই মাঠে নামবে।

শীর্ষ সংবাদ:
চাকরিচ্যুত ব্যাংক কর্মীদের চাকরিতে পুনর্বহালের নির্দেশ         ব্যাংক কর্মীদের জন্য নতুন নির্দেশনা         ইভ্যালির মামলাটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ         গাজীপুর মেট্রোপলিটন পুলিশের অগ্রযাত্রার তৃতীয় বর্ষপূর্তি পালিত         খালেদার মুক্তির মেয়াদ বাড়ানোর বিষয়ে প্রক্রিয়া চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৫১         সকল শিক্ষার্থীকে ২৭ সেপ্টেম্বরের মধ্যে ভ্যাক্সিনের জন্য নিবন্ধনের নির্দেশ         ‘সাংবাদিকদের চরিত্র হরণের অধিকার কারও নেই’         গৃহহীনদের ঘর তৈরিতে দুর্নীতি হয়নি : প্রধানমন্ত্রী         ইভ্যালির রাসেল ও তার স্ত্রী র‌্যাব হেফাজতে         কক্সবাজার বিমান বন্দরকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নামকরণের প্রস্তাব         ‘কুইক রেন্টাল’ আরও ৫ বছর চালাতে সংসদে বিল পাস         ইভ্যালির সিইও রাসেল ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা         চাকরি দেওয়ার নামে কোটি টাকা হাতিয়ে নেন চক্রটি         রাজশাহীতে করোনায় একদিনে আরও সাতজনের মৃত্যু         সমুদ্র আইন সংশোধনের প্রস্তাব সংসদে         সরকারের বিরুদ্ধে বিএনপির অভিযোগ কল্পিত এবং চর্বিত চর্বণ         ৯ গোলের ম্যাচে ম্যানচেস্টার সিটির জয়         হিন্দি ওয়েব সিরিজে জয়া, বিপরীতে নওয়াজউদ্দিন সিদ্দিকি