মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্বাধীন বাংলাদেশই ছিল বঙ্গবন্ধুর রাষ্ট্রভাবনা ॥ তোফায়েল

স্টাফ রিপোর্টার ॥ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, স্বাধীন বাংলাদেশই ছিল বঙ্গবন্ধুর রাষ্ট্রভাবনা। জাতির জনক শেখ মুজিবুর রহমান শুধু মহান নেতাই নন দূরদৃষ্টিসম্পন্ন মানুষ। লক্ষ্য নির্ধারণ করে যদি কেউ রাজনীতি করে, সেই লক্ষ্যে যদি কেউ অবিচল থাকে Ñ তবে তিনি লক্ষ্যে অবশ্যই পৌঁছাবেন। বঙ্গবন্ধু ছিলেন তার সবচেয়ে বড় উদাহরণ। বঙ্গবন্ধু পাকিস্তান আন্দোলনেও যুক্ত হয়েছিলেন, তবে তাঁর রাষ্ট্রভাবনায় ছিল বাঙালীর স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা। ১৯৭১ সালে তাঁরই নেতৃত্বে মুক্তিযুদ্ধের মাধ্যমে সেই রাষ্ট্র প্রতিষ্ঠা লাভ করে।

জাতীয় বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদের গবেষণা গ্রন্থ বঙ্গীয় মুসলিম লীগ পাকিস্তান আন্দোলন ঃ বাঙালীর রাষ্ট্রভাবনা ও বঙ্গবন্ধু’র প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃৃতায় তিনি এসব কথা বলেন। সোমবার বিকেলে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে আলোচনা করেন অধ্যাপক ড. রওনক জাহান, লেখক-গবেষক সৈয়দ আবুল মকসুদ, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন গ্রন্থটির প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম।

হারুন-অর-রশিদ বলেন, পাকিস্তান প্রতিষ্ঠার পর ২৩ বছরেই বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়নি। এই রাষ্ট্রের আকাঙ্খা বাঙালী জাতরি মনে আরও বহু আগে থেকেই পুঞ্জীভূত হয়েছে। বঙ্গবন্ধু সেই সুদীর্ঘকালের প্রত্যাশাকে বাস্তবে রূপ দিয়েছিলেন। তিনি বাঙালীর স্বাধীন রাষ্ট্রপ্রতিষ্ঠায় ‘কালের কা-ারি’ হিসেবে আবির্ভূত হয়েছিলেন বাঙালী জাতির জীবনে।

বইটি দুটি ভাগে বিভক্ত। প্রথম ভাগে রয়েছে ‘ভারত বিভাগ : পূর্ব বাংলার রাজনীতি ও বঙ্গবন্ধু’। এতে তিনি নয়টি পর্বে বিস্তারিত ব্যাখ্যা করেছেন। দ্বিতীয় ভাগে রয়েছে ‘পাকিস্তান পর্বের রাজনীতি : বাঙালীর জাতীয় মুক্তির স্বপ্নপূরণ’। এটাও তিনি আটটি বিভক্ত করে ব্যাখ্যা করেছেন। বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ। প্রচ্ছদ এঁকেছেন হাশেম খান। গ্রন্থটির মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট