মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কেয়া কসমেটিকের প্রত্যেক পরিচালককে জরিমানা

অর্থনৈতিক রিপোর্টার ॥ আইন অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে অনিরীক্ষিত প্রান্তিক আর্থিক প্রতিবেদন প্রকাশে ব্যর্থ হওয়ায় কেয়া কসমেটিকস লিমিটেডের প্রত্যেক পরিচালককে এক লাখ টাকা করে জরিমানা করেছে সিকিউরিটিজ এ্যান্ড একচেঞ্জ কমিশন অব বাংলাদেশ (বিএসইসি)। মঙ্গলবার বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা গেছে। নির্ধারিত সময়ে প্রতিবেদন জমা না দেয়ায় এই শাস্তি প্রদান করা হয়েছে। তবে পরিচালনা পর্ষদের মনোনীত ও স্বতন্ত্র পরিচালকরা শাস্তির আওতার বাইরে থাকবে।

বিএসইসির নির্দেশনা ও স্টক এক্সচেঞ্জের লিস্টিং রেগুলেশন অনুসারে, জীবন বীমা কোম্পানি ছাড়া অন্য খাতের তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে প্রথম প্রান্তিক শেষ হওয়ার ৪৫ দিনের মধ্যে আর্থিক প্রতিবেদন প্রকাশ করতে হবে। আর দ্বিতীয় ও তৃতীয় প্রান্তিক শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে আর্থিক প্রতিবেদন প্রকাশের নিয়ম রয়েছে। এর ব্যত্যয় হলে নির্ধারিত সময়ের পর প্রতিদিনের জন্য ৫ হাজার টাকা জরিমানা আরোপের বিধান রয়েছে।

কেয়া কসমেটিকসের দ্বিতীয় প্রান্তিক (অক্টোবর-ডিসেম্বর) শেষ হয়েছে গত বছরের ৩১ ডিসেম্বর আর তৃতীয় প্রান্তিক (জানুয়ারি-মার্চ) শেষ হয়েছে চলতি বছরের ৩১ মার্চ। দ্বিতীয় প্রান্তিক শেষ হওয়ার ছয় মাস এবং তৃতীয় প্রান্তিক শেষ হওয়ার তিন মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি কোম্পানিটি। উল্লেখ্য, এর আগেও নির্ধারিত সময়ের মধ্যে আর্থিক প্রতিবেদন প্রকাশ করতে ব্যর্থ হয়েছে কেয়া কসমেটিকস। গত ২০১৫-১৬ হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ২০১৫ সালের ১৫ নবেম্বরের মধ্যে প্রকাশের বাধ্যবাধকতা ছিল। কিন্তু কোম্পানিটি প্রথম প্রান্তিক শেষ হওয়ার প্রায় ১২০ দিন পর ২০১৬ সালের ১৬ মার্চ আর্থিক প্রতিবেদন প্রকাশ করে। সে সময়ও আইন ভঙ্গের কারণে কেয়া কসমেটিকসকে কারণ দর্শানোর পাশাপাশি কমিশনের শুনানিতে উপস্থিত হতে বলা হয়েছিল।

শীর্ষ সংবাদ:
সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি         পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে         আজারবাইজানে চার হাজার যোদ্ধা পাঠিয়েছে তুরস্ক : আর্মেনিয়া         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার         মালির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা         আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫         মার্কিন নিষেধাজ্ঞা অকার্যকর করে ফের ভেনিজুয়েলায় ইরানি ট্যাংকার         যুক্তরাষ্ট্র থেকে ২২৯০ কোটি টাকার অস্ত্র কিনছে ভারত         সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার