বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সবচেয়ে বড় ডাইনোসরের ফসিল

ডাইনোসর নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। কোটি কোটি বছর আগে পৃথিবীতে বিচরণ করা এই তৃণভোজী প্রাণীটি নিয়ে চলছে বিস্তর গবেষণা। বলা হয়, পৃথিবীতে চরে বেড়ানো এই প্রাণিটি ছিল সবচেয়ে বড়। এবার আর্জেন্টিনায় কয়েকটি ডাইনোসরের জীবাশ্মর খোঁজ মিলেছে। মনে করা হচ্ছে, এর মধ্যে একটি ছিল পৃথিবীর সবচেয়ে বড় ডাইনোসর। এটির ওজন ছিল ১০টন। বড় ডানাওয়ালা এই প্রাণীটি পাখির মতো উড়তে পারত। আর্জেন্টিনার উত্তর-পশ্চিমের এক জায়গায় খনন করে এই ফসিলগুলো পাওয়া যায়। মোট চারটি ফসিলের মধ্যে একটির আকার সবগুলোর চেয়ে বড়। বাকিগুলো আকারে কিছুটা ছোট। এরমধ্যে সবচেয়ে বড়টা ইনজেন্টিয়া প্রিমা প্রজাতির।

আর্জেন্টিনার প্রখ্যাত জীবাশ্মবিদ ডক্টর সিসিলিয়া এ্যাপালদেত্তি এই খনন কাজের নেতৃত্বে ছিলেন। তিনি বলেন, আমাদের এ আবিষ্কার ডাইনোসর নিয়ে মানুষের প্রশ্নের প্রকৃত উত্তর খুঁজতে সহায়তা করবে। কারণ আমাদের প্রাপ্ত একটি ফসিলের আকার দেখে মনে হচ্ছে, এটি ছিল পৃথিবীতে বিচরণ করা সবচেয়ে বড় ডাইনোসর। তিনি বলেন, এটি আকারেই শুধু বড় নয়। ওজনেও বেশি। আমরা ধারণা করছি এটির ওজন ১০টনের বেশি ছিল। তিনি বলেন, পৃথিবীতে ডাইনোসরের বিচরণ নিয়ে গবেষণায় আমাদের এই আবিষ্কার বিস্ময়কর।

সিসিলিয়া এ্যাপালদেত্তি আরও বলেন, আমরা ধরে নিচ্ছি জুরাসিক আমলের প্রথম দিকে পৃথিবীতে এই ডাইনোসরের বিচরণ ছিল। বিবিসি অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী