মঙ্গলবার ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অষ্টগ্রামে বিদ্যালয় ভবন বেহাল ॥ পাঠদান ব্যাহত

নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ, ১৪ জুলাই ॥ অষ্টগ্রাম উপজেলার আদমপুর টুকার কান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ভবনের অভাবে পাঠদান ব্যাহত হচ্ছে। স্কুলের পুরাতন ভবনটি পরিত্যক্ত হওয়ায় বর্তমানে টিনশেড ছাউনিতে কোন রকমে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চলছে। জানা গেছে, বিদ্যালয়ের একটি পুরাতন পরিত্যক্ত ভবন রয়েছে। কিন্তু ভবনটি ব্যবহারের অনুপযোগী হওয়ায় বিগত কয়েক বছর যাবত সেখানে পাঠদান করানো হয় না। ভবনের বারান্দার ছাউনি নেই। ভবনের ভেতরে ওপরের ঢালাইয়ের বিভিন্ন অংশ ভেঙ্গে ভেঙ্গে পড়ছে। এমনকি দরজা-জানালা পর্যন্ত নেই। এতে প্রতিনিয়ত ঝুঁকির মুখে ছিল স্কুলের শিশু শিক্ষার্থীসহ শিক্ষকগণ। ফলে ভবনটিতে ক্লাস না নিয়ে একটি টিনশেড ঘরে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। সংশ্লিষ্টরা জানায়, প্রায় ৭ থেকে ৮ বছর আগে স্কুল ভবনটির বারান্দার চালাটি ঝড়ে বিধ্বস্ত হয়। পরে ছাত্রছাত্রীদের নিয়ে ভবনটিতে কিছুদিন পাঠদান চললেও ভবনটির অবস্থা বেহাল থাকায় পরিত্যক্ত করা হয়। এরপর থেকে খোলা আকাশের নিচে কিছুদিন পাঠদান করা হয়েছিল। পরে স্কুলের অভিভাবক ও এলাকাবাসীর সহযোগিতায় বিকল্প হিসেবে টিনের চালাঘর তৈরি করা হয়। কিন্তু সেটি শ্রেণী কার্যক্রম চালানোর জন্য যথেষ্ট না হওয়ায় স্কুলের শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হচ্ছে। এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম জানান, স্কুলে মোট ৩৭৩ জন ছাত্রছাত্রী রয়েছে। আর এই শিক্ষার্থীদের পাঠদানের জন্য প্রয়োজনীয় শ্রেণীকক্ষ নেই। দীর্ঘদিন যাবত শ্রেণীকক্ষ সঙ্কটের ভেতর দিয়েই তাদের শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে হচ্ছে। এর নিরসনের জন্য ব্যবস্থা নেয়া খুবই জরুরী বলেও তিনি মন্তব্য করেন। এ বিষয়ে উপজেলা শিক্ষা অফিসারকে কয়েকবার লিখিতভাবে জানানো হলেও কোন সুফল পাওয়া যাচ্ছে না। ফলে স্কুলের ভবন না থাকায় ও শিক্ষক সঙ্কটের কারণে মানসম্মত লেখাপড়া নিশ্চিত করা যাচ্ছে না।

উপজেলা শিক্ষা অফিসার এনামুল হক জানান, বিষয়টি তিনি অবগত আছেন। তবে স্কুল ভবনটিকে পরিত্যক্ত ঘোষণা করা হয়নি। প্রধান শিক্ষক স্কুল ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ার বিষয়ে লিখিতভাবে জানিয়েছেন। বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে লিখিতভাবে অবগত করা হয়েছে। এ ছাড়া ইতোমধ্যে ভবন নির্মাণ অনুমোদন বাস্তবায়নের জন্য কার্যক্রম চলছে বলেও তিনি জানান।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৭৯৮১
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩১৭৪০
শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ