মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চালের বাজার অস্থির, ডিম ও সবজির দাম চড়া

অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্রয়লার মুরগি ও আলুর দাম কমলেও বেড়েছে শাকসবজি চাল ও ডিমের দাম। ভোজ্যতেল, চিনি, ডাল ও আটার দাম অপরিবর্তিত রয়েছে। কেজিতে ১০ টাকা কমে ব্রয়লার মুরগি ১৪০-১৫০ টাকায় বিক্রি হচ্ছে। ৩ টাকা কমে প্রতিকেজি আলু বিক্রি হচ্ছে ২২-৩০ টাকায়। গত সপ্তাহে কিছুটা কমলেও ফের বেড়েছে কাঁচামরিচ ও সবজির দাম। চাল ও ডিমের বাজার উর্ধমুখী। শুক্রবার রাজধানীর কাওরানবাজার, কাপ্তানবাজার, ফকিরাপুল বাজার এবং ফার্মগেট কাঁচাবাজার ঘুরে নিত্যপণ্যের দরদামের এসব তথ্য পাওয়া গেছে।

এদিকে, বাজেট ঘোষণার পর থেকে অস্থির চালের বাজার। সরু ও মোটা সব ধরনের চালের দাম বাড়ছে। আমদানিতে ২৮ শতাংশ রেয়াতি সুবিধা প্রত্যাহার করে নেয়ার পর থেকে চালের দাম বেড়ে যাচ্ছে। রাষ্ট্রীয় বিপণন সংস্থা টিসিবির তথ্যমতে, মিনিকেট ও নাজিরশাইলের মতো সরু চাল বিক্রি হচ্ছে ৬০-৬৮ টাকা। গত এক মাসে দাম বৃদ্ধির হার প্রায় ৪ শতাংশ। এছাড়া স্বর্ণা ও চায়না ইরির মতো মোটা চাল বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকায়। গত এক মাসে সাড়ে ৬ শতাংশের ওপরে দাম বেড়েছে এসব চালের। একইভাবে প্রতিহালি ফার্মের ডিম বিক্রি হচ্ছে ৩০-৩২ টাকায়, যার মাসিক বৃদ্ধির হার ২৫ শতাংশ। সপ্তাহ দুয়েক আগেও এসব ডিম ৭০-৭৫ টাকা ডজন বিক্রি হয়েছে। ব্যবসায়ীরা বলছেন, ছোট ছোট খামারগুলো মুরগি বিক্রি করে ফেলায় ডিম উৎপাদন ব্যাপকহারে হ্রাস পেয়েছে। এছাড়া বিভিন্ন সঙ্কটের মুখে অনেক খামার বন্ধ হয়ে গেছে। পুনরায় এসব খামার চালু না হলে ভোক্তাদের বাড়তি দামে ডিম খেতে হবে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, চাল আমদানি ও ডিম উৎপাদনে নীতিগত সহায়তা প্রদান না করা হলে ভোক্তাদের এই দুই পণ্য ভোগাতে পারে। রাজধানীর বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে দেখা গেছে, এবার বাজেট উপস্থাপনের পর থেকে চালের দাম বাড়তি। পাইকারি বাজারে চালের দাম বৃদ্ধির কারণে খুচরা বাজারে প্রভাব পড়েছে বলে জানিয়েছেন খুচরা ব্যবসায়ীরা। যদিও কুষ্টিয়া, শেরপুর ও জামালপুরসহ দেশের বিভিন্ন স্থানের চাতাল ব্যবসায়ীরা বলছেন, চালের দাম চাতালগুলোতে তেমন বাড়েনি। কাপ্তান বাজারের নূরু রাইস এজেন্সির স্বত্বাধিকারী নূরুল ইসলাম জনকণ্ঠকে বলেন, মোটা এবং চিকন সব ধরনের চালের দাম উর্ধমুখী।

তিনি বলেন, বিশেষ করে রেয়াতি সুুবিধা প্রত্যাহার করার পর থেকে আমদানিকারক, মিলার এবং চাতাল মালিকরা চালের দাম বাড়িয়ে দিয়েছেন। পাইকারি বাজারে দাম বেড়ে যাওয়ায় খুচরা বাজারেও চাল বেশি দামে বিক্রি হচ্ছে। রাজধানীর বাজারগুলোতে উন্নতমানের মিনিকেট ৬০-৬২ এবং নাজিরশাইল ৬২-৬৮ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া মাঝারি মানের পাইজাম ও লতা চাল বিক্রি হচ্ছে ৫০-৫৫ টাকায়। মাঝারি মানের চালে কেজিতে বেড়েছে প্রায় ৫ টাকা পর্যন্ত।

চালের দাম বাড়ার জন্য আমদানিতে শুল্ক ধার্য এবং বাজার মনিটরিং ব্যবস্থাপনার দুর্বলতাকে দায়ী করছেন বাজার বিশেষজ্ঞরা। তাদের মতে, এবার বাজেট ঘোষণার আগেই শুল্ক সুবিধা নিয়ে বিপুল পরিমাণ চাল আমদানি করা হয়েছে। সেই চাল বাজারে আসার আগে আমদানিতে রেয়াতি সুবিধা প্রত্যাহারের ঘোষণা দেয়া হয়েছে। আর এখন ব্যবসায়ীরা সেই সুবিধা গ্রহণ করছেন। অর্থাৎ রেয়াতি সুবিধা নিয়ে আনা চাল এখন ভোক্তাদের বেশি দামে কিনতে হচ্ছে। বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এখনই করনীয় নির্র্ধারণ করা প্রয়োজন। তা না হলে অতি মুনাফাখোর ব্যবসায়ীরা আরও বেশি মুনাফা লুটবেন।

এদিকে, রাজধানীর বাজারগুলোতে কাঁচামরিচ ও পেঁয়াজের দাম আবার বেড়েছে। সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে প্রায় ৫ টাকা। আর মরিচের দাম বেড়েছে কেজিতে ২০-৩০ টাকা। এছাড়া কয়েকটি সবজির দাম কমলেও বেড়েছে বেশকিছু সবজির দাম। পটোল, ঝিঙা, ধুন্দল, চিচিঙ্গা, বেগুন, কাঁকরোল, ঢেঁড়স, মিষ্টি কুমড়া, পেঁপে, করলাসহ প্রায় সব সবজিতেই বাজার ভরপুর। এর সঙ্গে নতুন করে এসেছে বাঁধাকপি। বাজার ঘুরে দেখা যায়, কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১৪০-১৬০ টাকা কেজি দরে। আর এক পোয়া (২৫০ গ্রাম) হিসাবে বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকায়। গত সপ্তাহেও কাঁচামরিচ বিক্রি হয় ১২০-১৩০ টাকা কেজি। কাঁচামরিচের দাম বাড়ার বিষয়ে কাওরান বাজারের ব্যবসায়ী রমজান আলী বলেন, বাজারে সরবরাহ কম। বৃষ্টিতে মরিচ গাছ নষ্ট হয়ে গেছে।

আবার যারা আগাম চাষ করেছিলেন, তাদের অনেকের মরিচ প্রায় ফুরিয়ে এসেছে। এ কারণে কাঁচামরিচের দাম বাড়তি। এছাড়া গত সপ্তাহে ৪০-৪৫ টাকা কেজি বিক্রি হওয়া দেশী পেঁয়াজের দাম বেড়ে হয়েছে ৫০-৫৫ টাকা। আর আমদানি করা ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০-৩৫ টাকা কেজি, যা গত সপ্তাহে ২৫-৩০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এছাড়া বাজারে ইলিশ মাছের সরবরাহ বাড়ছে। কিছুটা কমেছে গরুর মাংসের দাম। তবে দেশীয় জাতীয় সব ধরনের মাছের দাম চড়া।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি         স্বনামে চাল বিপণনের উদ্যোগ নিয়েছে নীলফামারীর মিলাররা         পুলিশের লাঠিচার্জ ॥ বিএনপির সম্প্রীতি মিছিল পণ্ড         খুলনায় স্বামী, স্ত্রী ও মেয়েকে হত্যা করে লাশ পুকুরে ফেলে দিয়েছে দুর্বৃত্তরা         সাকিব ছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপে আসর মাতাবেন যেসব ক্রিকেটার         নাইজেরিয়ায় মসজিদে বন্দুকধারীদের হামলায় নিহত ১৮         মতিঝিলে বিআইসিসি ভবনের আগুন নিয়ন্ত্রণে