বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সংযুক্ত আরব আমিরাতে কর্মী নিয়োগের তাগিদ

স্টাফ রিপোর্টার ॥ সংযুক্ত আরব আমিরাতে ১৯ ক্যাটাগরিতে কর্মী নিয়োগের বিষয়ে তাগিদ দিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। মঙ্গলবার মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদারের সঙ্গে ঢাকায় সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সৈয়দ মোহাম্মদ আল মিহিরির সৌজন্য সাক্ষাৎকালে এ তাগিদ দেয়া হয়। এ বছরের ২৩ এপ্রিল সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে কর্মী নিয়োগের বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ওই চুক্তির পরই দেশটি বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের ঘোষণা দেয়। কিন্ত ওই ঘোষণা এখনও বাস্তবে রূপ নেয়নি। দুই দেশের মধ্যে গঠন হয়নি ‘জয়েন্ট ওয়ার্কিং কমিটি’। ফলে এখন পর্যন্ত কোন কর্মী আরব আমিরাতে যেতে পারেনি।

সূত্র জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সমঝোতা স্মারক অনুযায়ী তিন মাসের মধ্যে ১৯ ক্যাটাগরিতে কর্মী নিয়োগ শুরু হবে। তার আগে দুই দেশের মধ্যে গঠন হবে নতুন করে জয়েন্ট ওয়ার্কিং কমিটি। এই কমিটি ঠিক করবে কোন প্রক্রিয়ায় কর্মী নিয়োগ হবে। কর্মী নিয়োগে কোন জনশক্তি রফতানিকারকের ভূমিকা থাকবে না। ফলে এই বাজারে সিন্ডিকেট হওয়ার কোন সুযোগ নেই। ১৯ ক্যাটাগরিতে লোক নেয়ার বিষয়ে যে সমঝোতা স্মারক সই হয়েছে, তার অধীনে দুই দেশকে নিয়ে কমিটি গঠন করার কথা ছিল। আর এই কমিটি ঠিক করবে কীভাবে কত খরচে লোক যাবে। অভিবাসন ব্যয় (মাইগ্রেশন কস্ট), মেডিক্যাল থেকে শুরু করে প্রতিটি বিষয় জয়েন্ট ওয়ার্কিং কমিটি ঠিক করবে। দুই দেশের মধ্যে গঠিত কমিটিই সব কিছু দেখবে। তবে জনশক্তি পাঠাতে যদি ওয়াকিং কমিটি মনে করে জনশক্তি রফতানিকারকদের দরকার-সে ক্ষেত্রে তাদের এখানে সংযুক্ত করা হতে পারে। ১৯ ক্যাটাগরির সবই গৃহকর্মী। গৃহকর্মীরা অনেকটা বিনা টাকায় দেশটিতে যাবেন।

সমঝোতা স্মারক অনুযায়ী কর্মী নিয়োগ ২৩ এপ্রিল থেকেই কার্যকর হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের মানবসম্পদ ও এমিরাটাইজেশন মন্ত্রণালয়ের তত্ত্বাবধায়নে কর্মী নিয়োগকারী প্রতিষ্ঠান, ‘তদবির সেন্টার’ অর্থাৎ ‘ম্যানেজমেন্ট সেন্টারের’ মাধ্যমে বাংলাদেশী কর্মীদের নিয়োগ করা হবে। ‘তদবির সেন্টারটি’ ইউএই সরকারের মানবসম্পদ ও এমিরাটাইজেশন মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে সরাসরি কাজ করবে। এ কাজে ওই দেশের অন্য কোন রিক্রুটমেন্ট এজেন্সির কোন ভূমিকা থাকবে না। তারা যদি মনে করে এজেন্সি দিয়ে কর্মী নিয়োগ করবে তাহলেই কেবল সম্ভব। অন্যথায় কোন জনশক্তি রফতানিকারক প্রতিষ্ঠান এখানে কাজ করার সুযোগ পাবে না।

সংযুক্ত আরব আমিরাতে যে ১৯টি ক্যাটাগরিতে কর্মী যাবেন সেগুলো হচ্ছে, হাউসমেড (গৃহকর্মী), প্রাইভেট সেইলর (ব্যক্তিমালিকানাধীন জাহাজের নাবিক), ওয়াচশ্যান এ্যান্ড সিকিউরিটি গার্ড (নিরাপত্তাকর্মী), হাউসহোল্ড শেফার্ড (রাখাল), ফ্যামিলি চোফার (গাড়িচালক), পার্কিং ভ্যালে ওয়ার্কার্স (গাড়ি পার্কিংয়ের কর্মী), হাউসহোল্ড হর্স গ্রুমার (ঘোড়া পালার সহিষ), হাউস ফ্যালকন কেয়ারটেকার এ্যান্ড ট্রেইনার (বাজপাখি পালক), ডমেসটিক লেবার (গৃহভৃত্য), হাউস কিপার (গৃহ তত্ত্বাবধায়ক), প্রাইভেট কোচ, বেবি সিটার (শিশু পরিচর্যাকারী, হাউসহোল্ড ফার্মার (কৃষি কর্মী), গার্ডেনার (মালি), প্রাইভেট নার্স (ব্যক্তিগত সেবিকা, প্রাইভেট পিআরও (ব্যক্তিগত সহকারী), প্রাইভেট এগরিকালচার ইঞ্জিনিয়ার (কৃষিবিদ), কুক (পাচক)।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত