রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ স্পেন-ক্রোয়েশিয়ার অগ্নিপরীক্ষা

  • বিশ্বকাপ ফুটবল

স্পোর্টস রিপোর্টার ॥ রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোর লড়াইয়ে আজ মাঠে নামছে চারটি দল। মস্কোতে রাত ৮টায় স্পেনের মুখোমুখি হবে স্বাগতিক রাশিয়া। দিনের অন্য ম্যাচে নোভগোরদ স্টেডিয়ামে ডেনমার্কের বিপক্ষে খেলবে ক্রোয়েশিয়া।

স্বাগতিক হিসেবে ২০১৮ বিশ্বকাপে উড়ন্ত সূচনা করে রাশিয়া। প্রথম দুই ম্যাচ জিতেই টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ডের টিকেট নিশ্চিত করে তারা। সেই সঙ্গে সোভিয়েতউত্তর যুগে প্রথমবারের মতো বিশ্বকাপের শেষ ষোলোর টিকেট নিশ্চিত করে রাশিয়া। যদিওবা শেষ ম্যাচে উরুগুয়ের কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হয় আয়োজকরা। অন্যদিকে গ্রুপপর্বের যাত্রাটা মোটেও সুখকর ছিল না স্পেনের। দুই ম্যাচে ড্র করা লা রোজাদের জয় মাত্র একটিতে। তারপরও ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় রাউন্ডের বাধা পেরোয় স্পেন।

ইতিহাসের একমাত্র দল হিসেবে ইউরো-বিশ্বকাপ-ইউরো জয়ের নতুন ইতিহাস গড়েছিল স্পেন। কিন্তু দুর্ভাগ্য লা রোজাদের। চ্যাম্পিয়নের ট্যাগ গায়ে মাখানো থাকলেও ব্রাজিল বিশ্বকাপের গ্রুপপর্ব থেকেই বিদায় নেয় রামোস-ইনিয়েস্তারা। তবে রাশিয়া বিশ্বকাপের আগে থেকেই ফেবারিটের তকমাটা গায়ে মাখানো ছিল স্পেনের। সাম্প্রতিক পরিসংখ্যানও তাদের দুর্দান্ত। ২০১৬ ইউরোর পর আর কোন ম্যাচে পরাজয় দেখেনি তারা। এমন দুর্বার গতি নিয়েই রাশিয়ার উদ্দেশে বিমান ধরে ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। কিন্তু রাশিয়া বিশ্বকাপ শুরুর আগেই বরখাস্ত হন জুলেন লোপেতেগুই। পরিস্থিতি বেসামাল হয়ে পড়বে বলে মনে করেছিলেন অনেকেই। কিন্তু সেই পরিস্থিতি দারুণভাবে সামলিয়েই বিশ্বকাপের গ্রুপপর্বের বাধা অতিক্রম করে তারা। তবে রাশিয়ার বিপক্ষে ম্যাচের আগে বেশ সতর্ক স্পেন। কেননা রাশিয়া যে খেলবে নিজেদের সমর্থকদের সামনে। তাই শুধু মাঠের ১১জন খেলোয়াড়ই নয় গ্যালারির দর্শকরাও স্পেনের প্রতিপক্ষ হিসেবে কাজ করবে। সে বিষয়েও সতীর্থদের সতর্ক করে দিলেন থিয়াগো আলকানতারা। এ প্রসঙ্গে বেয়ার্ন মিউনিখের স্প্যানিশ মিডফিল্ডার বলেন, ‘আমাদের আরও ভাল খেলতে হবে। এদিন আমাদের সেরা খেলাটাই বের করে আনতে হবে। কেননা রাশিয়ার বিপক্ষে ম্যাচে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আমাদের ভালভাবে প্রস্তুতি নিয়েই মাঠে নামতে হবে। কেননা আমরা শুধু ১১জন রাশিয়ানের বিপক্ষেই খেলছি না বরং পুরো স্টেডিয়ামে থাকা হাজার হাজার সমর্থক আমাদের প্রতিপক্ষ হিসেবে কাজ করবে।’

এদিকে বিশ্বকাপের আগের আট মাসে কোন জয় পায়নি রাশিয়া। অথচ গ্রুপপর্বে দুর্দান্ত পারফর্মেন্স উপহার দিয়েছে তারা। শুধু তাই নয়, ১৯৮৬ বিশ্বকাপের পর এবারই প্রথম দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেয় রাশিয়া। এবার স্প্যানিশ বাধা পার হতে পারলেই নতুন ইতিহাস গড়বে তারা। তবে পারবে কী স্বাগতিকরা শেষ ষোলোর বাধা পেরিয়ে কোয়ার্টার ফাইনালের টিকেট কাটতে? প্রায় ৮০ হাজার সমর্থক আজ নিশ্চিত এই লক্ষ্য নিয়েই স্টেডিয়ামে ঢুকবে।

নোভগোরদে দিনের অন্য ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ডেনমার্ক। ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়। ১৯৯৮ বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছিল ক্রোয়েশিয়া। এর পরের বিশ বছর নিজেদের সমর্থকদের হতাশ করেছে দেশটির ফুটবলাররা। ২০১০ বিশ্বকাপে তো বাছাইপর্বের বাধাই অতিক্রম করতে পারেননি তারা। শুধু তাই নয় এর আগে একবার লজ্জাজনক পারফর্মেন্স উপহার দিয়ে তো গ্রুপপর্ব থেকেও বিদায় নেয় ক্রোয়েশিয়া। তবে এবার রাশিয়ায় দুর্বার মডরিচ-মানজুকিচরা। ‘ডি’ গ্রুপের তিন ম্যাচের সবকটি জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোর টিকেট কাটে লুকা মডরিচের দল। তাদের সামনে এবার ডেনমার্ককে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয়ার চ্যালেঞ্জ।

‘সি’ গ্রুপের রানারআপ হয়ে রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেয় ডেনমার্ক। জয় মাত্র পেরুর বিপক্ষে। এছাড়া অস্ট্রেলিয়া আর ফ্রান্সের সঙ্গে ড্র করে শেষ ষোলোর টিকেট কাটে ড্যানিশরা। তাদের সামনে এবার ক্রোয়েশিয়াকে হারিয়ে নতুন ইতিহাস গড়ার হাতছানি।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার