শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ স্পেন-ক্রোয়েশিয়ার অগ্নিপরীক্ষা

  • বিশ্বকাপ ফুটবল

স্পোর্টস রিপোর্টার ॥ রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোর লড়াইয়ে আজ মাঠে নামছে চারটি দল। মস্কোতে রাত ৮টায় স্পেনের মুখোমুখি হবে স্বাগতিক রাশিয়া। দিনের অন্য ম্যাচে নোভগোরদ স্টেডিয়ামে ডেনমার্কের বিপক্ষে খেলবে ক্রোয়েশিয়া।

স্বাগতিক হিসেবে ২০১৮ বিশ্বকাপে উড়ন্ত সূচনা করে রাশিয়া। প্রথম দুই ম্যাচ জিতেই টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ডের টিকেট নিশ্চিত করে তারা। সেই সঙ্গে সোভিয়েতউত্তর যুগে প্রথমবারের মতো বিশ্বকাপের শেষ ষোলোর টিকেট নিশ্চিত করে রাশিয়া। যদিওবা শেষ ম্যাচে উরুগুয়ের কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হয় আয়োজকরা। অন্যদিকে গ্রুপপর্বের যাত্রাটা মোটেও সুখকর ছিল না স্পেনের। দুই ম্যাচে ড্র করা লা রোজাদের জয় মাত্র একটিতে। তারপরও ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় রাউন্ডের বাধা পেরোয় স্পেন।

ইতিহাসের একমাত্র দল হিসেবে ইউরো-বিশ্বকাপ-ইউরো জয়ের নতুন ইতিহাস গড়েছিল স্পেন। কিন্তু দুর্ভাগ্য লা রোজাদের। চ্যাম্পিয়নের ট্যাগ গায়ে মাখানো থাকলেও ব্রাজিল বিশ্বকাপের গ্রুপপর্ব থেকেই বিদায় নেয় রামোস-ইনিয়েস্তারা। তবে রাশিয়া বিশ্বকাপের আগে থেকেই ফেবারিটের তকমাটা গায়ে মাখানো ছিল স্পেনের। সাম্প্রতিক পরিসংখ্যানও তাদের দুর্দান্ত। ২০১৬ ইউরোর পর আর কোন ম্যাচে পরাজয় দেখেনি তারা। এমন দুর্বার গতি নিয়েই রাশিয়ার উদ্দেশে বিমান ধরে ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। কিন্তু রাশিয়া বিশ্বকাপ শুরুর আগেই বরখাস্ত হন জুলেন লোপেতেগুই। পরিস্থিতি বেসামাল হয়ে পড়বে বলে মনে করেছিলেন অনেকেই। কিন্তু সেই পরিস্থিতি দারুণভাবে সামলিয়েই বিশ্বকাপের গ্রুপপর্বের বাধা অতিক্রম করে তারা। তবে রাশিয়ার বিপক্ষে ম্যাচের আগে বেশ সতর্ক স্পেন। কেননা রাশিয়া যে খেলবে নিজেদের সমর্থকদের সামনে। তাই শুধু মাঠের ১১জন খেলোয়াড়ই নয় গ্যালারির দর্শকরাও স্পেনের প্রতিপক্ষ হিসেবে কাজ করবে। সে বিষয়েও সতীর্থদের সতর্ক করে দিলেন থিয়াগো আলকানতারা। এ প্রসঙ্গে বেয়ার্ন মিউনিখের স্প্যানিশ মিডফিল্ডার বলেন, ‘আমাদের আরও ভাল খেলতে হবে। এদিন আমাদের সেরা খেলাটাই বের করে আনতে হবে। কেননা রাশিয়ার বিপক্ষে ম্যাচে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আমাদের ভালভাবে প্রস্তুতি নিয়েই মাঠে নামতে হবে। কেননা আমরা শুধু ১১জন রাশিয়ানের বিপক্ষেই খেলছি না বরং পুরো স্টেডিয়ামে থাকা হাজার হাজার সমর্থক আমাদের প্রতিপক্ষ হিসেবে কাজ করবে।’

এদিকে বিশ্বকাপের আগের আট মাসে কোন জয় পায়নি রাশিয়া। অথচ গ্রুপপর্বে দুর্দান্ত পারফর্মেন্স উপহার দিয়েছে তারা। শুধু তাই নয়, ১৯৮৬ বিশ্বকাপের পর এবারই প্রথম দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেয় রাশিয়া। এবার স্প্যানিশ বাধা পার হতে পারলেই নতুন ইতিহাস গড়বে তারা। তবে পারবে কী স্বাগতিকরা শেষ ষোলোর বাধা পেরিয়ে কোয়ার্টার ফাইনালের টিকেট কাটতে? প্রায় ৮০ হাজার সমর্থক আজ নিশ্চিত এই লক্ষ্য নিয়েই স্টেডিয়ামে ঢুকবে।

নোভগোরদে দিনের অন্য ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ডেনমার্ক। ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়। ১৯৯৮ বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছিল ক্রোয়েশিয়া। এর পরের বিশ বছর নিজেদের সমর্থকদের হতাশ করেছে দেশটির ফুটবলাররা। ২০১০ বিশ্বকাপে তো বাছাইপর্বের বাধাই অতিক্রম করতে পারেননি তারা। শুধু তাই নয় এর আগে একবার লজ্জাজনক পারফর্মেন্স উপহার দিয়ে তো গ্রুপপর্ব থেকেও বিদায় নেয় ক্রোয়েশিয়া। তবে এবার রাশিয়ায় দুর্বার মডরিচ-মানজুকিচরা। ‘ডি’ গ্রুপের তিন ম্যাচের সবকটি জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোর টিকেট কাটে লুকা মডরিচের দল। তাদের সামনে এবার ডেনমার্ককে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয়ার চ্যালেঞ্জ।

‘সি’ গ্রুপের রানারআপ হয়ে রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেয় ডেনমার্ক। জয় মাত্র পেরুর বিপক্ষে। এছাড়া অস্ট্রেলিয়া আর ফ্রান্সের সঙ্গে ড্র করে শেষ ষোলোর টিকেট কাটে ড্যানিশরা। তাদের সামনে এবার ক্রোয়েশিয়াকে হারিয়ে নতুন ইতিহাস গড়ার হাতছানি।

শীর্ষ সংবাদ:
খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন         জনকন্ঠে সংবাদ প্রকাশের পর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বরাদ্দ আসছে         বিয়ের পিড়িতে দুই হাত হারানো ফাল্গুনী         রায়পুরায় অপহরণের ৬ দিন পর মিললো শিশু ইয়াছিনের লাশ