বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মধুসুদন দত্তের মৃত্যুবার্ষিকী পালিত

মধুসুদন দত্তের মৃত্যুবার্ষিকী পালিত

নিজস্ব সংবাদদাতা, কেশবপুর ॥ শুক্রবার দিনব্যাপী শিল্পকলা একাডেমির আয়োজন ও মধুসূদন একাডেমির সহযোগিতায় মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৪৫ তম মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে সাগরদাঁড়ির মধুপল্লীতে কবির জন্মগৃহের আম বাগানে মনোরম মঞ্চ করে কবি সমাবেশ, আলোচনা সভা, মধুসূদন একাডেমি পুরস্কার প্রদান, আবৃতি, নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। মৃত্যুবার্ষিকী ঘিরে সাগরদাঁড়ি শুক্রবার কবি ও সাহিত্যিকদের মিলনমেলায় পরিণত হয় ।

মরা কপোতাক্ষ নদের তীরবর্তী সাগরদাঁড়ির মধুপল্লীতে অনুষ্টিত আলোচনা সভায় কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার মিজানূর রহমানর সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যশোরের জেলা প্রশাসক আব্দুল আওয়াল। মুখ্য আলোচনা করেন, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (বার্তা) কবি নাসির আহমেদ। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কবি ও গবেষক ড. মোস্তফা তারিকুল আহসান, খুলনা সরকারি বি এল কলেজের প্রাক্তন অধ্যাপক প্রফেসর আব্দুল মান্নান, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক আফরোজা খান মিতা, খুলনা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. তানভির দুলাল, কলকাতার অভিনেতা ও বাচিকশিল্পী রামগোপাল চট্টোপাধ্যায়। মনিকা আইচের সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচনায় আরো অংশ নেন কবি ও অনুবাদক সুহৃদ সরকার, কবি ও সাংস্কৃতি সংগঠক কাসেদুজ্জামান সেলিম, কেশবপুর শিল্পকলা একাডেমির সদস্য এডভোকেট আবু বক্কার সিদ্দিকী, কেশবপুর প্রেসক্লাবের সভাপতি আশরাফ-উজ-জামান খান, সাধারণ সম্পাদক মোতাহার হোসাইন, সাগরদাঁড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী মুস্তাফিজুল ইসলাম মুক্তো, প্রমুখ।

অনুষ্ঠানে মধুসূদন একাডেমি পুরস্কার গ্রহন করেন এবং বক্তব্য রাখেন বাংলা একাডেমির সহকারী পরিচালক ড. সাইমন জাকারিয়া। মাইকেল মধুসূদন দত্তের অমর সৃষ্টি ‘মেঘনাদবধ কাব্য’ অবলম্বনে মেঘনাদবধের উপর নাটক রচনা এবং তা বহিবিশ্বে উপস্থাপন করায় ড: সাইমন জাকারিয়াকে চলতি বছরের মধুসূদন একাডেমি পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কেশবপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কবীর হোসেন ও ধন্যবাদ জ্ঞাপন করেন মধুসূদন একাডেমির পরিচালক খন্দকার খসরু পারভেজ। অনুষ্ঠানে দুই বাংলার আগত কবিরা মধুসূদনের কাব্য থেকে আবৃতি এবং মধুসূদন বিষয়ক শ্রুতি নাটক উপস্থাপন করেন।

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে অনেকের মধ্যে গা-ছাড়া ভাব দেখা দিয়েছে ॥ সেতুমন্ত্রী         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা         সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে