মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জুলাইয়ের প্রথম দিন থেকেই প্রকল্পের অর্থ খরচ

জুলাইয়ের প্রথম দিন থেকেই প্রকল্পের অর্থ খরচ

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রকল্পে অর্থ বরাদ্দের দীর্ঘসূত্রীতা থেকে বের হচ্ছে অর্থ মন্ত্রণালয়। এখন থেকে যেকোনো প্রকল্পের পরিচালক জুলাই মাসের প্রথম দিন থেকেই সরাসরি বরাদ্দের অর্থ খরচ করতে পারবেন।

সরকারের চলমান আর্থিক সংস্কারের অংশ হিসেবে `উন্নয়ন প্রকল্পের অর্থ অবমুক্তি ও ব্যবহার নির্দেশিকায়’ সংশোধনী এনেছে অর্থবিভাগ। সংশোধিত নির্দেশনায় বাজেটের অর্থ ছাড়ের ক্ষেত্রে প্রকল্প পরিচালকদের ক্ষমতা বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার (২৮ জুন) অর্থমন্ত্রণালয়ের অর্থবিভাগ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমানে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/অধিদফতর/ পরিদফতর/ অন্যান্য প্রতিষ্ঠানের বাস্তবায়নাধীন প্রকল্পের বাংলাদেশ সরকার (জিওবি) অংশের বরাদ্দ সংশ্লিষ্ট মন্ত্রণালয় /বিভাগ হতে অর্থ ছাড়ের বিধান রয়েছে। এই প্রক্রিয়ায় অর্থছাড় পেতে কখনো কখনো ২/৩ মাস পর্যন্ত সময় লেগে যায। এতে করে প্রকল্প বাস্তবায়নেরর ক্ষেত্রে দীর্ঘসূত্রিতা দেখা দেয়। ফলে প্রকল্পগুলো নির্ধারিত সময়ে বাস্তবায়নে সমস্যা হয়। এই অবস্থা থেকে উত্তোরণে নতুন এই পদক্ষেপ নিয়েছে অর্থ বিভাগ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন প্রক্রিয়ায় প্রকল্প পরিচালকদের প্রথম ও দ্বিতীয় কিস্তির অর্থ ব্যবহারের ক্ষেত্রে মন্ত্রণালয়/ বিভাগ থেকে বিভাজন আদেশ জারি ও অর্থছাড় করার প্রয়োজন হবে না। প্রকল্প পরিচালকরা বাজেট বরাদ্দের আলোকে জুলাই মাসের প্রথম দিন থেকেই সরাসরি অর্থ ব্যবহার করতে পারবেন।

অর্থ মন্ত্রালয় থেকে আরো বলা হয়, সংশোধিত পরিপত্রটি আগামী ১ জুলাই ২০১৮ থেকে কার্যকর করা হবে। এতে বলা হয়েছে, সংশোধিত পদ্ধতিতে প্রকল্প পরিচালকরা অর্থবছরের শুরুতেই পরিকল্পনা অনুযায়ী প্রকল্প বাস্তবায়নে কাজ শুরু করতে পারবেন। এতে এডিপির আওতায় প্রকল্পগুলোর বাস্তবায়ন আরো গতিশীল হবে।

শীর্ষ সংবাদ:
বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে ভোটগ্রহণ চলছে         ডিবি কার্যালয়ে ডা. সাবরিনা         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         করোনা ভাইরাসে কমপক্ষে ৩ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে ॥ অ্যামনেস্টি         করোনা ভাইরাসের বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ক্ষমতা স্বল্পস্থায়ী ॥ গবেষণা         এবার ট্রাম্প প্রশাসনের 'টার্গেট' ফাউচি         যুক্তরাষ্ট্রে ফাস্ট ট্র্যাক মর্যাদা পেলো করোনা ভাইরাসের দুই ভ্যাকসিন         সুনামগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত         আফগান গোয়েন্দা কার্যালয়ে গাড়ি বোমা হামলায় নিহত ১১         কোয়ারেন্টাইনে বিরক্ত ব্রাজিলের প্রেসিডেন্ট         হায়া সোফিয়া ইস্যুতে এরদোয়ানের পক্ষে রাশিয়া         দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের প্রকল্প অবৈধ ॥ যুক্তরাষ্ট্র         দোকানে মাস্ক না রাখলে জরিমানা         করোনা ॥ যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত ৫৯,২২২         আশুলিয়ায় পত্রিকা এজেন্টকে মারধরের অভিযোগ         খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস        
//--BID Records