শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

‘ঈদের ছুটিতে থাকুন বইয়ের সাথে’- ব্যতিক্রমী মেলা

  • সংস্কৃতি সংবাদ

মনোয়ার হোসেন ॥ তুমুল ব্যস্ত এখন শহরের প্রাণকেন্দ্র শাহবাগের আজিজ সুপার মার্কেট। ব্যস্ততার প্রায় পুরোটাই পোশাককেন্দ্রিক। একতলা থেকে তৃতীয় তলা সবাই ছুটছে পোশাকের সন্ধানে। ঈদ উৎসবকে ঘিরে পোশাককেন্দ্রিক ব্যস্ততার মাঝে ভিন্ন দৃশ্য চোখে পড়ে দ্বিতীয় তলার শ্রাবণ প্রকাশনী নামের প্রকাশনা সংস্থার কার্যালয়ে। তড়িঘড়ি করে কাপড় কেনার পরিবর্তে এখানে পাঠক খুঁজে বেড়াচ্ছেন বই। নিবিষ্ট চিত্তে নজর রাখছেন বইয়ের পৃষ্ঠায়। সংগ্রহ করছেন প্রবন্ধ-নিবন্ধ থেকে শুরু করে কবিতা কিংবা কথাসাহিত্যের বই। ঈদের ছুটিতে থাকুন বইয়ের সঙ্গে প্রতিপাদ্যে এখানে বসেছে বইয়ের মেলা। এই গ্রন্থমেলায় ৫০ শতাংশ ছাড়ে বই কেনার সুযোগ পাচ্ছেন বইপ্রেমীরা।

এই গ্রন্থমেলায় কথা হয় সামেরা রহমান নামের এক পাঠকের সঙ্গে। কর্মজীবী এই নারী জনকণ্ঠকে বলেন, সারা বছরই নানা বিষয়ের বই পড়া হয়। এ কারণেই সুলভ মূল্যে বই সংগ্রহের এই সুযোগটি হাতছাড়া করতে ইচ্ছে হলো না। প্রতিটি বই গায়ের দামের চেয়ে অর্ধেক মূল্যে পাওয়া যাচ্ছে। মূলত পোশাক কিনতে এসে সন্ধান পেলাম এই গ্রন্থমেলার। আয়োজনটি দারুণ লেগেছে। আমার মতো পাঠকের কাছে এটা একটা প্রাপ্তি। রমজান মাসে সবাই যখন পোশাকের পেছনে ছুটছে তখন বইকেন্দ্রিক মেলাটি স্পর্শ করে মননে।

শ্রাবণ প্রকাশনীর প্রকাশক রবিন আহসান বলেন, গত ছয় বছর ধরে রমজান মাসে ধারাবাহিকভাবে এই মেলার আয়োজন করছি। শুরুর দিকে রোজার শেষ দিকে ৫ থেকে ৬ দিনের মেলা অনুষ্ঠিত হতো। আগের বছর রমজান মাসের দ্বিতীয়ার্ধে ১৫ দিনের জন্য মেলাটি হয়েছে। এ বছর রোজার শুরু থেকেই চলছে এ গ্রন্থমেলা। পাঠকের ব্যাপক সাড়াও পেয়েছি। বইয়ের বিকিকিনিও বছরের অন্য সময়ের চেয়ে ভাল হচ্ছে। ৫০ শতাংশ মূল্যছাড়ের কারণে প্রকৃত পাঠকরাও সুযোগটি লুফে নিচ্ছেন।

কথা হয় মূল্যছাড়ে বই সংগ্রহের সুযোগ করা তানভীর আহমেদ নামের এক পাঠকের সঙ্গে। রাজনীতির প্রতিটি আগ্রহী এই পাঠক জানান তার সংগ্রহের কথা। বলেন, অনেকদিন ধরেই কয়েকটি বই কিনব কিনব করেও কেনা হচ্ছিল না। এই গ্রন্থমেলা সেই সুযোগটি করে দিল। সেই সুবাদে নূহ-উল-আলম লেনিনের ‘রাজনৈতিক ইসলামের বিশ্বায়ন জঙ্গীবাদের উত্থান : পরিপ্রেক্ষিত বাংলাদেশ’, ফারুক মঈনউদ্দীন ‘সেই সব শেয়ালেরা’ ও মিলু শামসের ‘আতঙ্কের পৃথিবীতে এক চক্কর’ নামের গ্রন্থগুলো কিনে ফেললাম অর্ধেক মূল্যে।

প্রথম রোজা থেকে শুরু হওয়া মেলাটি চলবে চাঁদ রাত পর্যন্ত। স্বল্পমূল্যে বই সংগ্রহের সুযোগটি নিতে হলে যেতে হবে আজিজ সুপার মার্কেটের ১৩২ নম্বর বিতানে। মেলায় ঠাঁই পেয়েছে বিচিত্র বিষয়ের বই। আছেন কবিতা থেকে শুরু করে নাটক, স্মৃতিকথা, ভ্রমণ, গণমাধ্যম, অর্থনীতি, গণসঙ্গীত, জীবনী, উপন্যাস, গল্প, চিকিৎসা, প্রবন্ধ, সাক্ষাতকারসহ বহুমাত্রিক বিষয়ের বই।

ঈদ আয়োজনে অগ্নিবীণার শতাধিক এ্যালবাম ॥ শ্রোতাদের ঈদ উৎসব রাঙাতে প্রযোজনা প্রতিষ্ঠান জি সিরিজ-অগ্নিবীণা প্রকাশ করেছে শতাধিক এ্যালবাম। নবীন-প্রবীণ শিল্পীদের গানের ডালি দিয়ে সাজানো হয়েছে সঙ্গীত সংকলনগুলো। রয়েছে একক, মিশ্র ও ব্যান্ড এ্যালবাম। সিডি আকারে এ্যালবাম প্রকাশনার পাশাপাশি রয়েছে ডিজিটাল প্রকাশনাও। এছাড়া অর্ধশতাধিক নাটক, টেলিফিল্ম ও বাংলা ছায়াছবিও জি-সিরিজের প্রকাশনার তালিকায়।

অগ্নিবীণার ঈদ আয়োজনে আধুনিক ধারার এ্যালবামের মধ্যে রয়েছে- সমুদ্র ব্যান্ডের ‘সমুদ্রের গান’, শেখ হামিদের ‘যদি ভাগ্যটাকে’ ও শেখ হামিদ ‘নিজো দেশে যাও রে পাখি’। আধুনিক পপ ধারার মধ্যে রয়েছে কাজী শুভর ফিচারিংয়ে অমিত করের ‘মাটির দেহ’, লিওনের ‘সখি’, ‘কইলজা জইলা যায়’। প্রকাশিত হয়েছে তিনটি রবীন্দ্র সঙ্গীতের এ্যালবাম। এর মধ্যে রয়েছে- স্বর্ণময়ী ও দেবাশিসের ‘আলো আমার আলো’, স্বর্ণময়ীর ‘বাঁধা দিলে’ ও কাকলী গোস্বামীর ‘কবিগুরুর গান’। আছে ইয়াসমীন মুশতারীর নজরুলসঙ্গীতের এ্যালবাম ‘দাঁড়ালে দুয়ারে মোর’ এবং নজরুলের লেখা ও নাহিয়ান দুরদানা শুচির গাওয়া হামদ্ নাথের সংকলন ‘নূরের দরিয়ায়’। রয়েছে মনজুরুল ইসলামের কণ্ঠসৃত গজল এ্যালবাম ‘জোছনায় বেসামাল’। রয়েছে দুটি আবৃত্তির এ্যালবামও। এগুলো হলো সুকান্ত গুপ্তের ‘রাত্রি অনিমেষ’ এবং কামরুজ্জামান সেলিম ও শিরীন বকুলের ‘হঠাৎ দেখা’।

আধুনিক ও আধুনিক ফোক ঘরানার এ্যালবামের মধ্যে রয়েছে শাহনাজ বাবুর ‘অবুঝ ময়না পাখি’, অভয় শুভর ‘পরান পাখি’, জিমি শাহ্-এর ‘কেন নিলি না’, গামছা পলাশের ‘জীবন গাড়ী’ ও ‘প্রশ্নপত্র’, সোমা সরকার দিয়ার ‘এই ঘাটে’, পলাশ পালের ‘স্বর্ণচোরা’, হৃদয় রাজীবের ‘জীবনের যত আয়োজন’ আলী রেজওয়ানের ‘একা’, নমনের ফিচারিংয়ে সাগর বাউলের ‘বারামখানা’, সন্দীপনের ‘সন্দীপন’, গাজী কামালের ‘মায়া’ ইত্যাদি। উল্লেখযোগ্য নতুন এ্যালবামের মধ্যে আরও রয়েছে আধুনিক ফোক ঘরানার এ্যালবাম আঞ্জানের ‘ধূসর পথে’, সজিব হোসাইন সবুজের ‘দু চোখ’, আসিফ খানের ‘দুশমন’, সাফিন আহমেদের ‘ভালবাসার জানালা’ এবং অমিত কর ফিচারিং আরিয়ান মির্জার ‘ভালো নেই আমি’। প্রকাশ পেয়েছে এফ এ সুমনের ‘মিথ্যাবাদী রে’, মনিরের ‘ভুলে যেও না’ ও রেবেকা সুলতানার ‘ছুঁই ছুঁই করে ছুঁই না তোমায়’।

ঈদ আয়োজনের সব গান এবং এ্যালবামই সঙ্গীতপ্রেমীরা শুনতে পাবেন রেডিও জি বিডি এ্যাপে। গ্রামীণফোনে ৪৮৭৮-এ ডায়াল করেও শোনা যাবে গানগুলো। এছাড়াও গানগুলোর ভিডিও দেখতে পাবেন জি সিরিজের ইউটিউব চ্যানেল জি সিরিজ মিউজিকে।

শীর্ষ সংবাদ: