সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একাধিক ঈদের নাটকে স্মরণ সাহা

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন ঈদ-উল-ফিতরে প্রচারের জন্য নির্মিত একাধিক নাটক ও টেলিফিল্মে অভিনয় করেছেন এই সময়ের বাংলাদেশের মঞ্চ নাটকের নন্দিত একজন অভিনয়শিল্পী, নাট্যকর্মী ও সংগঠক স্মরণ সাহা। এর মধ্যে রয়েছে এসএ হক অলিক রচিত এবং পরিচালিত বাংলা ভিশনের টেলিফিল্ম ‘একটুস খানি প্রেম’, দেশটিভির জন্য নির্মিত এস এ হক অলিক রচিত ও পরিচালিত ‘জেল হাজতে বউ কথা কও’, আরটিভির জন্য নির্মিত রাশিদুর রহমান হৃদয় রচিত এবং তপু খান পরিচালিত ঈদের নাটক ‘হলুদ কার্ড লাল কার্ড’, ‘সময়ের গল্প’ সিরিজেও নিয়মিত অভিনয় করছেন তিনি।

এদিকে সাভারের জাগরণী থিয়েটারের সাধারণ সম্পাদক স্মরণ সাহার সাম্প্রতিক সময়ে মঞ্চেই ব্যস্ত সময় পার করছেন। টিভি ও চলচ্চিত্রেও মাঝে মধ্যে অভিনয় করেন। তবে সব সময় মঞ্চে তার ধ্যান জ্ঞান। সেখানেই কাজ করতে ভালবাসেন। সাম্প্রতিক সময়ে নিজ নাট্যসংগঠনের অন্যতম প্রযোজনা ‘রাজার চিঠি’ নাটকে স্মরণ সাহা মূল ভূমিকায় অভিনয় করেছেন। মাহফুজা হেলালী রচিত এবং দেবাশীষ ঘোষ নির্দেশিত ‘রাজার চিঠি’ নাটকে হরিদাস বসাকের চরিত্রে স্মরণ সাহার অভিনয় দেশে বিদেশে ব্যাপক প্রশংসিত হয়েছে। ‘রাজার চিঠি’ নাটক ছাড়াও অভিনেতা হিসেবে ‘চিত্ত বিনিময়’ নাটকে নীলমনি, ‘বুদ্ধু’ নাটকে হাজী, ‘কেনারাম বেচারাম’ নাটকে নগেন চরিত্রে অভিনয় করেছেন স্মরণ সাহা।

নন্দিত অভিনয় শিল্পী স্মরণ সাহার জন্ম ফরিদপুরের মামা বাড়িতে। সেখানেই বেড়ে ওঠেন। বর্তমানে সাভারে বসবাস করছেন। স্মরণ সাহা অভিনয় জগতে পা রাখেন ছোটবেলায়। চতুর্থ শ্রেণীতে পড়াকালীন সূর্যসাথী খেলাঘর আসর ফরিদপুর শাখার আয়োজনে সুকুমার রায়ের রচনা এবং অমিতাভ বসুর নির্দেশনায় ‘অবাক জলপান’ নাটকে প্রথম অভিনয় করেন। তাকে উদ্বুদ্ধ করেন স্বর্গীয় তপন বোস। নাট্যগুরু মোস্তাফিজুর রহমান আজাদের নির্দেশনায় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বিসর্জন’ ও ‘মুক্তধারা’, মনোজ মিত্রের ‘কেনারাম বেচারাম’, ‘গিট্টু বিচ্ছু চক্র’, ‘নৈশভোজ’, ‘মড়া’ নাটকে অভিনয় করেন।

এছাড়া ‘ছুটি’, ‘বিসর্জন’, ‘রাজা ওয়াদিপাউস’, ‘ওরা কদম আলী’, ‘গিট্টু’, ‘বিচ্ছু’, ‘চক্র’, ‘নৈশভোজ’ অন্যতম। ১৯৯৯ সালে দৃষ্টিপাত নাট্যসম্প্রদায়ের হয়ে ম আ সালামের রচনা ও নির্দেশনায় ‘নাগর আলীর কিচ্ছা’ এবং সাম্প্রতিক সময়ে খন্দকার তাজমী নূর নির্দেশিত ‘রাজা হিমাদ্রি’,‘নাগর আলীর কিচ্ছা’, ‘রাজা হিমাদ্রি’সহ অসংখ্য নাটকে অভিনয়ের মাধ্যমে নিজের প্রতিভার আলো ছড়িয়েছেন স্মরণ সাহা। এরপর নিজ ভিটা সাভারের ১৯৯৫ জাগরণী থিয়েটারের সঙ্গে যুক্ত হন। মঞ্চের পাশাপাশি টিভি নাটকেও সমানতালে অভিনয় করছেন। তবে মঞ্চের সঙ্গে যুক্ত থাকতে চান আজীবন। তার জন্য অনেক অনেক শুভ কামনা।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর