মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চলে গেলেন শিল্পী নভোচারী বিন

চাঁদের বুকে হাঁটা চতুর্থ মানব এ্যালান বিন ৮৬ বছর বয়সে মারা গেছেন। তিনি নাসার এ্যাপোলো কর্মসূচীর সঙ্গে যুক্ত ছিলেন। নভোচারীর জীবন থেকে অবসর নেয়ার পর তিনি ছবি আঁকায় মনোযোগ দেন। শনিবার হিউস্টন মেথোডিস্ট হসপিটালে তিনি মারা যান। পারিবারিক সূত্রে নাসা তার মৃত্যুর খবরটি দেয়। নিউইয়র্ক টাইমস।

১৯৬৯ সালের নবেম্বরে এ্যাপোলো ১২ মিশনে বিন চাঁদের পিঠে হাঁটেন। তার আগে চাঁদে হাঁটেন পিট কনরাড। নেইল আর্মস্ট্রং ও বাজ অলড্রিন চাঁদে অবতরণের চার মাস পরের ঘটনা এটি। এ্যাপোলো ১১ এর সাফল্যে অনুপ্রাণিত হয়ে একই বছর এ্যাপোলো ১২ মিশন পাঠানো হয়। তবে পরের মিশনে চাঁদের অনেকটা বড় অংশ সম্পর্কে তথ্য উদঘাটিত হয়েছিল। এ্যাপোলোর মিশনগুলোতে মোট ১২ নভোচারী চাঁদে হাঁটেন। ১৯৭৩ সালে বিন আবারও মহাকাশ মিশনে অংশ নেন। তার এবারের মিশন ছিল স্কাইল্যাব। স্কাইল্যাব গবেষণাগারটি ছিল আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্রের (আইএসএস) প্রথম নমুনা। ওই মিশনে নভোচারীরা ৫৯ দিন মহাকাশে কাটান। নেভির সাবেক টেস্ট পাইলট বিন ১৯৮১ সালে নাসা থেকে অবসরগ্রহণের পর পূর্ণকালীন শিল্প চর্চায় মন দেন। কল্পনাকে বাস্তবে রূপ দিতে তিনি হাতে তুলি নেন। বিনের অনেক সহনভোচারী অবসর জীবনে সময় কাটাতে ছবি আঁকাকে বেছে নিয়েছিলেন। ১৯৯৮ সালে প্রকাশিত এ্যাপোলো বইটিতে বিন স্মরণ করেন যে তার সহকর্মীদের প্রায় ৬০ শতাংশই মধ্য বয়সের সমস্যা মোকাবেলা করেছেন। এ্যান্ড্রু চাইকিনকে সঙ্গে নিয়ে বিন ওই বইটি লেখেন। ১৯৯৪ সালে এক সাক্ষাতকারে বিন বলেছিলেন, ‘প্রত্যেক নভোচারীর কল্পনায় একটি পৃথিবী থাকে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ         হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা         সিরাজগঞ্জে ৬ ডাকাত গ্রেফতার ॥ গুলিসহ ২ রিভালবার উদ্ধার         দেশে বসেই বিদেশিদের পাসপোর্ট করতেন তিনি         সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে গফরগাঁওয়ে আওয়ামী লীগের প্রতিবাদ মিছিল         পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ আফগানিস্তান দূত খলিলজাদ         ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকের বিরুদ্ধে মামলা         অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের দারুণ লড়াই         তাসনিম ও সামিসহ ৪ জনের সম্পত্তি ক্রোকের আদেশ