শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে শেখ হাসিনা

বিডিনিউজ ॥ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার সকালে কলকাতায় গিয়ে সেখান থেকে ১৮০ কিলোমিটার দূরের বীরভূমে শান্তিনিকতনের বিশ্বভারতীতে বাংলাদেশ ভবনের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। সেখান থেকে বিকেলে কলকাতায় ফিরে কবিগুরুর বাড়িতে যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলার ছাত্রী শেখ হাসিনা। তিনি বাড়িটির বিভিন্ন অংশ বিশেষ করে কবির প্রয়াণ কক্ষ ও সংগ্রহশালাগুলো ঘুরে দেখেন। এ সময় প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা এবং তার সফরসঙ্গী দলের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এ ছাড়াও পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কর্মকর্তা, স্থানীয় সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরীও ছিলেন।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন ও বাংলাদেশ ভবনের উদ্বোধন এবং কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে যোগ দিতে সকালে দুই দিনের ভারত সফরে গেছেন শেখ হাসিনা। সকালে ঢাকা থেকে কলকাতা পৌঁছে সেখান থেকে হেলিকপ্টারে শান্তিনিকেতনে যান। সেখানে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে সমাবর্তনে অংশ নেয়া এবং শান্তিনিকেতনে বাংলাদেশ ভবনের ফলক উন্মোচন করেন। এর পর ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকও করেন তিনি।

ভারতীয় বিনিয়োগকে বাংলাদেশ স্বাগত জানায়- হাসিনা ॥ বিকেলে কলকাতায় ফিরে জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি পরিদর্শনের পাশাপাশি হোটেল তাজ বেঙ্গলে কলকাতার ব্যবসায়ী সমিতির নেতাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন দেশের আরও উন্নয়নে ভারতীয় বিনিয়োগকে বাংলাদেশ স্বাগত জানায়। একই সঙ্গে বাংলাদেশের ব্যবসায়ীরাও যাতে ভারতে বিনিয়োগ করতে পারে সেই পরিবেশ তৈরি করতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

রাজভবনে শেখ হাসিনার সম্মানে নৈশভোজ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে রাজভবনে বিশেষ নৈশভোজের আয়োজন করেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। রাতে এই বিশেষ নৈশভোজে আমন্ত্রণ জানানো হয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বিধানসভার স্পীকার বিমান বন্দ্যোপাধ্যায়, রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রসহ বিশিষ্টজনদের।

আনন্দবাজার পত্রিকা জানায়, রাতে কলকাতার এক পাঁচতারা হোটেলে থাকছেন শেখ হাসিনা। বাংলাদেশের বিদেশ মন্ত্রক সূত্রের খবর, শনিবার শেখ হাসিনা আসানসোল থেকে কলকাতায় ফিরে নেতাজী ভবনে যাবেন। সেখান থেকে তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাত করতে পারেন। এর পর বিমানবন্দরের উদ্দেশ্যে রওনা হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সকালে আসানসোলে নজরুল বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে অংশ নেবেন প্রধানমন্ত্রী ॥ শনিবার সকালে আসানসোলে নজরুল বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে অংশ নেবেন শেখ হাসিনা। বিশ্ববিদ্যালয় থেকে তাকে ডি-লিট ডিগ্রী দেয়া হবে। বিকেলে কলকাতায় ফিরে নেতাজী জাদুঘর পরিদর্শন এবং স্থানীয় সাংসদদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর রাতেই ঢাকা ফেরার কথা রয়েছে শেখ হাসিনার।

শীর্ষ সংবাদ:
৭ দিনের রিমান্ডে ইকবাল         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত         যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১         গ্রিসের ক্রিট দ্বীপে পাওয়া পায়ের ছাপ ৬০ লক্ষ বছরের পুরনো         ৩ বিভাগে বৃষ্টি হতে পারে         ৫০ কিলোমিটার সড়কের বেহাল দশা         বিএফইউজে নির্বাচনের ভোটগ্রহণ চলছে         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৩, মামলা ৪৯         পায়রা সেতু কাল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু         রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তা জোরদারের আহ্বান         ভারতে আবার বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ         ভারতের উত্তরাখণ্ডে পর্বতারোহী ১১ সদস্যের মৃত্যু         সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ২৪ কোটি ৩৭ লাখ ৪ হাজার ৭০০ জন         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ