বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অভিষেক টেস্ট খেলেই অবসরে...

স্পোর্টস রিপোর্টার ॥ অবসর, বিদায়ের সঙ্গে সাধারণত বেদনা মিশে থাকে। তবে এড জয়েসের ক্ষেত্রে নয়! ৩৯ বছর বয়সে ক্রিকেট ছাড়ার আগে দেশের অভিষেক টেস্টে সঙ্গী হতে পেরেছেন, আইরিশ তারকার জন্য এটাই তো বড় গর্বের, ‘আমার মনে হচ্ছে খেলা থামানোর এটাই সেরা সময়। সময় এসেছে এবার ক্রিকেটের বাইরে নতুন অধ্যায় শুরু করার। সম্প্রতি পাকিস্তানের বিপক্ষে আয়ারল্যান্ডের অভিষেক টেস্টের সঙ্গে থাকার স্মৃতি ছিল অসাধারণ। এই স্মৃতি আমৃত্যু মনে থাকবে। আমার মতে পেশাদার ক্যারিয়ারকে বিদায় বলার জন্য এটিই ছিল যথাযথ উপায়।’ আন্তর্জাতিকসহ সকল ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়ে বলেন এড জয়েস। ১১ মে ডাবলিনের ম্যালাহাইডে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট অঙ্গিনায় পা রাখে আয়ারল্যান্ড। হেরে গেলেও দুর্দান্ত ফাইট করে উইলিয়াম পোর্টারফিল্ডের দল। ওপেনিংয়ে নেমে এড জয়েস করেন ৪ ও ৪৩ রান।

ব্যাট-বল তুলে রাখলেও ক্রিকেট থেকে দূরে যাচ্ছেন না জয়েস। আইরিশ ক্রিকেট বোর্ডের (আইসিবি) অধীনে আয়ারল্যান্ড দলের কোচিং প্যানেলে কাজ করবেন তিনি। তাকে এই সুযোগ করে দেয়ায় ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানিয়েছেন জয়েস, ‘দলের কোচিং সেট-আপের সঙ্গে আমাকে রাখায় আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রতি আমি অনেক বেশি কৃতজ্ঞ। আমি জানি আমাকে এখন অনেক কিছু শিখতে হবে। তবে আমি এটিও জানি যে আমার সঙ্গে এরই মধ্যে অনেক জ্ঞান আছে এবং নিজের মধ্যে থাকা জ্ঞান আইরিশ ক্রিকেটের পরবর্তী প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেয়ার লক্ষ্যেই কাজ করে যাব আমি।’ ২০০৬ থেকে ২০১৮ পর্যন্ত ঠিক এক যুগের ক্যারিয়রে আয়ারল্যান্ড এবং ইংল্যান্ডের হয়ে দুই দফার ক্রিকেট ক্যারিয়ারে ১টি টেস্ট, ৭৮টি ওয়ানডে এবং ১৮টি টি২০ খেলেছেন জয়েস। পাকিস্তানের বিপক্ষে খেলা নিজ দেশের অভিষেক টেস্টের ২ ইনিংস মিলিয়ে তিনি করেন ৪৭ রান। এছাড়া ওয়ানডে ক্যারিয়ারে ৬ সেঞ্চুরি এবং ১৫ ফিফটিতে ২৬২২ রান রয়েছে তার ঝুলিতে।

ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণ টি২০তে এক হাফসেঞ্চুরির সাহায্যে সবমিলিয়ে ৪০৫ রান করেছেন রাজধানী ডাবলিনে জন্ম নেয়া এড জয়েস। আয়ারল্যান্ড এবং ইংল্যান্ড দুই দেশের হয়েই আন্তর্জাতিক ক্রিকেট খেলা ব্যাটসম্যানের টেস্টের স্বপ্নটা হৃদয়ে লালন করছিলেন দীর্ঘদিন। সাদা পোশাকের অভিজাত এই ক্রিকেটে নিজের নাম লেখানোর লক্ষ্যে ৫ বছরের জন্য দেশান্তরী হয়ে ইংল্যান্ডে পাড়ি জমিয়েছিলেন জয়েস।

কিন্তু ২০০৬ থেকে ২০১১ সাল পর্যন্ত সময়ে ‘থ্রি লায়নস’দের হয়ে রঙিন পোশাকে মাঠে নামা হলেও সাদা পোশাকে লাল বলের ক্রিকেট আর খেলা হয়নি তার। অবশেষে জন্মভূমি আয়ারল্যান্ডের হয়েই পেয়েছেন সেই সুযোগ, ৪০ ছোঁয়া বয়সে পূরণ করেছেন নিজের স্বপ্ন। আর স্বপ্নপূরণ হতেই ক্রিকেটকে বিদায় বলে দিলেন।

শীর্ষ সংবাদ:
মেজর সিনহা হত্যা মামলার ষষ্ঠ দফায় তৃতীয় দিনের সাক্ষ্যগ্রহণ চলছে         ফরিদগঞ্জে মাকে কুপিয়ে হত্যা, ছেলে আটক         আইনজীবী বাসেত মজুমদারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         যানবাহন নিয়ে পাটুরিয়া ঘাটে উল্টে গেছে ফেরি আমানত শাহ         ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের হয়ে পার্থক্য গড়ে দিতে পারেন মুস্তাফিজুর         নয়াপল্টনে বিএনপি-পুলিশ সংঘর্ষ ॥ আসামি দেড় হাজার         হাতিয়ায় আধুনিক মৎস্য শিকার প্রযুক্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত         ‘বাঙালির পিতার নাম শেখ মুজিবুর’ গ্রন্থের মোড়ক উন্মোচন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে ২ হাজার ৩৪৯ জন         পাটুরিয়ায় ফেরিঘাটে তীরে ভিড়ার সময় যানবাহনসহ ফেরিডুবি         খুলনায় তিন হত্যার ঘটনায় ৪ জন আটক         আইনজীবী বাসেত মজুমদার আর নেই         জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল