রবিবার ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেধাবী সাগরের লেখাপড়ায় অনিশ্চয়তা

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ এসএসসিতে গোল্ডেন এ প্লাস পেয়েও মুখে হাসি নেই সাগরের। বাবা-মা তার লেখাপড়ার ব্যয় ভার বহন করতে অপারগ হওয়ায় তাকে গার্মেন্টসে যেতে বলেছে। ফলে চিকিৎসক হবার স্বপ্নটা মাঝপথে ভেঙে যাবার উপক্রম হয়েছে। অদম্য মেধাবী সাগর এর আগে প্রাথমিক সমাপণী পরীক্ষায় এ প্লাস ও জেএসসিতে এ প্লাস পেয়েছিল। দিনমজুর বাবা-মায়ের আয়ে সংসার চলত না বলে ক্ষেতে মজুর দিতে হয়েছে। অনাহার অর্ধাহার আর অর্থ কষ্ট সত্ত্বেও তার এই সাফল্য অবাক করেছে এলাকাবাসীকে। সাগর চন্দ্র রায় সদর উপজেলার দাশেরহাট উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছে। সাগরের বাবা সুধীর চন্দ্রের বাড়ি প্রসাদকালোয়া গ্রামে। তার ৩ ছেলের একজন গার্মেন্টস কর্মী ঢাকায় থাকে। অন্যজন মিস্ত্রির কাজ করেন। দু’জনে বিয়ে করে পৃথক। সুধিরের এক চিলতে জমি নেই। স্ত্রী শান্তনাসহ দিন মজুরির কাজ করেন। তাও সব দিন মেলে না কাজ। তার ওপর বয়স্ক বাবার হাতে কাজ কম থাকে।

বাড়ি ভিটা না থাকায় স্থানীয় মন্দিরের জমিতে বাস করছেন। সংসারের ব্যয় আর ছেলের লেখাপড়ার খরচ জোগাতে ঋণগ্রস্ত হয়ে পড়েছেন তার বাবা। গ্রামীণ ব্যাংক আর ইসলামী ব্যাংকে সপ্তাতে ৭০০ টাকা কিস্তি দিতে হয়। সংসারের খরচ মিটিয়ে সেই টাকা জোগাড় করা কষ্ট হয়। সাগর জানায়, তার ভূমিহীন দিনমজুর বাবা-মায়ের অল্প আয়ে সংসার চলে না। অনেক সময় ঘরে খাবার ছিল না। তখন না খেয়ে স্কুলে যেতে হয়েছে। কেরোসিনের নিভু নিভু আলোতে লেখাপড়া করতে কষ্ট হলেও মাঝে মধ্যে কেরোসিনও থাকত না ঘরে। বছরে একটির বেশি পোশাক মিলত না। পুরোনো বই সংগ্রহ করে পড়েছেন। প্রয়োজনীয় প্রাইভেট টিউশনিও পড়তে পারেননি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা