বৃহস্পতিবার ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রেকর্ড গড়েই ম্যানসিটির জয়

রেকর্ড গড়েই ম্যানসিটির জয়

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ প্রিমিয়ার লীগের শিরোপা আরও আগেই নিজেদের করে নিয়েছে ম্যানচেস্টার সিটি। মৌসুমের শুরু থেকে দুর্দান্ত খেলেই ম্যানসিটির হয়ে প্রথম লীগ শিরোপা জয়ের স্বাদ পান পেপ গার্ডিওলা। তারপরও শিষ্যদের সতর্কবার্তা দিয়ে রেখেছিলেন সাবেক বার্সিলোনা ও বেয়ার্ন মিউনিখের এই সফল কোচ। বর্তমান বিশ্ব ক্লাব ফুটবলের অন্যতম সেরা কোচকে হতাশ করেননি তার শিষ্যরাও। জয়ের ধারাবাহিকতা ধরে রেখেছেন তারা। এর ফলেই ইংলিশ প্রিমিয়ার লীগে গোলের রেকর্ড গড়েন গার্ডিওলার দল। বুধবার ব্রাইটনের বিপক্ষে ম্যাচ জয়েও গড়েছেন অনন্য এক রেকর্ড। এবার প্রথম দল হিসেবে ১০০ পয়েন্ট অর্জনের রেকর্ড গড়ার সুযোগ রয়েছে ম্যানচেস্টার সিটির। বুধবার নিজেদের ইত্তিহাদ স্টেডিয়ামে ব্রাইটনকে স্বাগত জানিয়েছিল পেপ গার্ডিওলার দল। আর এই ম্যাচে স্বাগতিকরা ৩-১ গোলের অনায়াস জয় পেয়েছে। সেইসঙ্গে দুটি রেকর্ড গড়েছে সিটিজেনরা। ব্রাইটনকে হারিয়ে এবার লীগে ৩১তম জয় তুলে নিয়েছে তারা। প্রিমিয়ার লীগের ইতিহাসে এক মৌসুমে যা সর্বোচ্চসংখ্যক ম্যাচ জয়ের রেকর্ড। তবে এই টুর্নামেন্টের পুরনো সংস্করণ (প্রথম বিভাগ) বিবেচনায় নিলে সিটি ভাগ বসিয়েছে টটেনহ্যাম হটস্পারের ৫৮ বছর আগের এক রেকর্ডে। ১৯৬০-৬১ মৌসুমে টটেনহামও জিতেছিল ৩১ ম্যাচ।

প্রিমিয়ার লীগে গোল করাতেও এবার রেকর্ড গড়েছেন গার্ডিওলার শিষ্যরা। ব্রাইটনের জালে গোল করেছেন দানিলো, বের্নাদো সিলভা এবং ফার্নান্দিনহো। এই তিন গোল নিয়ে এবার লীগে সিটির মোট গোলসংখ্যা দাঁড়াল ১০৫। ইংলিশ প্রিমিয়ার লীগের ইতিহাসে এক মৌসুমে এটাই কোন দলের সর্বোচ্চ গোল। এ পথে তারা টপকে গেল ২০০৯-১০ মৌসুমে গড়া চেলসির ১০৩ গোলের কীর্তিকে। তবে এ এখানেই শেষ নয়। তাদের সামনে যে রয়েছে আরও একটি মাইলফলকের হাতছানি। ৩৭ ম্যাচে দলটির সংগ্রহ এখন ৯৭ পয়েন্ট। ইংলিশ প্রিমিয়ার লীগে এক মৌসুমে এটাই সর্বোচ্চ পয়েন্ট অর্জনের রেকর্ড। তবে টুর্নামেন্টটির পূর্বের সংস্করণ বিবেচনায় নিলে ১৯৭৮-৭৯ মৌসুমে লিভারপুলের ৯৮ পয়েন্ট থেকে তারা পিছিয়ে। কিন্তু তারপরও অনন্য এক রেকর্ড গড়ার সুযোগ রয়েছে সিটির। আর এক ম্যাচ জিতলেই ইংলিশ প্রিমিয়ার লীগের প্রথম দল হিসেবে ১০০ পয়েন্ট অর্জনের রেকর্ড গড়বে সিটি। আগামী রবিবার নিজেদের শেষ ম্যাচে সাউদাম্পটনের মুখোমুখি হবে টুর্নামেন্টের শিরোপা নিজেদের করে নেয়া ম্যানসিটি। আর সেই ম্যাচে প্রতিপক্ষকে হারাতে পারলেই এই মাইলফলক গড়বে গার্ডিওলার দল।

অবিস্মরণীয় এই রেকর্ড গড়তে দারুণ আত্মবিশ্বাসী ম্যানচেস্টার সিটির অভিজ্ঞ কোচ। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনেই তা জানিয়ে দিয়েছেন তিনি। এ প্রসঙ্গে স্প্যানিশ কোচ তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘৯৭ পয়েন্ট, অসংখ্য গোল, অনেক জয়। চলতি মৌসুমের শুরু থেকেই যে আমরা দুর্দান্ত খেলেছি এটা তারই ফলাফল। পরিপূর্ণভাবে ইংলিশ প্রিমিয়ার লীগের চলতি মৌসুম শেষ করার জন্য আমরা ১০০ পয়েন্ট জিততে চাই।’ তবে চলতি মৌসুমের শেষ ম্যাচে ইয়া ইয়া তোরেকে দেখা যাবে না। কেননা ইংলিশ ক্লাবটির জার্সিতে বুধবারই যে নিজের শেষ ম্যাচ খেলে ফেলেছেন আইভরিকোস্টের এই তারকা ফুটবলার। মৌসুম শেষে ইত্তিহাদ ছাড়ার ঘোষণা দিয়ে রেখেছিলেন এই আফ্রিকান মিডফিল্ডার।

বুধবার লীগে ম্যানচেস্টার সিটি ছাড়াও জয়ের স্বাদ পেয়েছে টটেনহ্যাম হটস্পার এবং লিচেস্টার সিটি। স্পার্শরা এদিন ১-০ গোলে হারিয়েছে নিউক্যাসল ইউনাইটেডকে। আর লিচেস্টার সিটি হতাশ করেছে আর্সেনালকে। নিজেদের মাঠে এদিন তারা ৩-১ গোলে বিধ্বস্ত করেছে আর্সেন ওয়েঙ্গারের দলকে। চলতি মৌসুমের শেষেই আর্সেনাল ছেড়ে যাওয়ার ঘোষণা দেয়া ওয়েঙ্গারের জন্য এমন পরাজয় নিঃসন্দেহে বেশ কষ্টের। যদিওবা এর আগে নিজেদের মাঠে তাকে বড় জয় উপহার দিয়েছিল তার শিষ্যরা। দিনের অন্য ম্যাচে চেলসি অবশ্য ১-১ গোলে ড্র করেছে তুলনামূলক খর্ব শক্তির দল হাডার্সফিল্ডের সঙ্গে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি