বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোয়ার্টার ফাইনালে শারাপোভা

কোয়ার্টার ফাইনালে শারাপোভা

স্পোর্টস রিপোর্টার ॥ জয়রথ ছুটছে মারিয়া শারাপোভার। মাদ্রিদ ওপেনে টানা তিন জয়ের স্বাদ পেয়েছেন তিনি। সেই সঙ্গে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালেও জায়গা করে নিয়েছেন রাশিয়ান টেনিসের এই গ্ল্যামারগার্ল। বুধবার তৃতীয়পর্বের ম্যাচে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান এই তারকা ৬-৩ এবং ৬-৪ গেমে পরাজিত করেন ফ্রান্সের ক্রিস্টিনা মাদেনোভিচকে।

শারাপোভা ছাড়াও এদিন তৃতীয়পর্বের বাঁধা পেরিয়েছেন রোমানিয়ার সিমোনা হ্যালেপ, চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভা, ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়া এবং স্প্যানিশ টেনিস তারকা কার্লা সুয়ারেজ নাভারোও। তবে তৃতীয় রাউন্ড থেকেই ছিটকে গেছেন টুর্নামেন্টের ফেবারিট তিন তারকা। তারা হলেন ইউএস ওপেনের চ্যাম্পিয়ন স্লোয়ানে স্টিফেন্স, উইম্বলডনের শিরোপা জয়ী গারবিন মুগুরুজা এবং মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম অস্ট্রেলিয়ান ওপেনে ক্যারিয়ারের প্রথম মেজর শিরোপা জয়ের স্বাদ পাওয়া ক্যারোলিন ওজনিয়াকিও।

তবে এই টুর্নামেন্টে মারিয়া শারাপোভার ওপর আলাদা করেই নজর রাখছেন টেনিসপ্রেমীরা। কেননা দীর্ঘদিন ধরেই যে ফর্মহীনতায় ভুগছেন রাশান। তাই ফ্রেঞ্চ ওপেনের আগে মাদ্রিদ ওপেনই নিজেকে মেলে ধরার জন্য তার দারুণ একটা মঞ্চ। সেই মঞ্চে ঠিকই আলো ছড়ালেন পাঁচটি গ্র্যান্ডস্লামের মালিক। টানা তিন জয় তুলে নিলেন তিনি। বুধবার বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ২২ নম্বর খেলোয়াড় ক্রিস্টিনা মাদেনোভিচকে পরাজিত করে শেষ আটে জায়গা করে নেয়ার পাশাপাশি ফ্রেঞ্চ ওপেনের আগে নিজের আত্মবিশ্বাসকেও বাড়িয়ে নিচ্ছেন শারাপোভা।

শুধু তাই নয়, মাদেনোভিচকে হারিয়ে মধুর প্রতিশোধও নিয়ে নিলেন মাশা। দীর্ঘ ১৫ মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে গত বছরের স্টুটগার্ট ওপেন দিয়েই কোর্টে ফিরেছিলেন শারাপোভা। দুর্দান্ত শুরু করেও শেষ পর্যন্ত সেই টুর্নামেন্টের সেমিফাইনালে ক্রিস্টিনা মাদেনোভিচের কাছে হার মানেন তিনি। এবার ফরাসী তারকাকে আর ছাড় দিলেন না শারাপোভা। নিষেধাজ্ঞা থেকে ফিরে নিজের প্রথম টুর্নামেন্টেই মাদেনোভিচের কাছে হারের প্রতিশোধ নিয়ে নিলেন তিনি। ফরাসী তারকা শারাপোভার সমালোচনাও করেছিলেন। কিন্তু অতীতের সেইসব এখন আর সামনে তুলতে চাচ্ছেন না রাশিয়ান তারকা। এ বিষয়ে পাঁচ গ্র্যান্ডস্লামের মালিক বলেন, ‘অতীতে সে এমন কিছু বলেছিল কিনা তা আমার মনে নেই। আমার কাছে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো পরবর্তী রাউন্ডের টিকেট কাটা কিংবা টুর্নামেন্টের শেষ আটে জায়গা করে নেয়া।’ মাদ্রিদ ওপেনের শেষ আটে শারাপোভার প্রতিপক্ষ কিকি বার্টেন্স।

হল্যান্ডের এই অবাছাই তৃতীয় রাউন্ডের ম্যাচে বিদায় করেছেন ক্যারোলিন ওজনিয়াকিকে। এদিন তিনি ৬-২ এবং ৬-২ গেমে পরাজিত করেন দ্বিতীয় বাছাই ক্যারোলিন ওজনিয়াকিকে। দীর্ঘ অপেক্ষার পর যিনি চলতি মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের শিরোপা উঁচিয়ে ধরেন।

শারাপোভা ২০১৪ সালে মাদ্রিদ ওপেনের চ্যাম্পিয়ন হয়েছিলেন। এবারও তার সামনে শিরোপা পুনরুদ্ধারের হাতছানি। সেক্ষেত্রে তার বড় বাধা হয়ে দাঁড়াতে পারেন সিমোনা হ্যালেপ এবং পেত্রা কেভিতোভার মতো তারকারাও। কেননা মাদ্রিদ ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন সিমোনা হ্যালেপও যে এবার খেলছেন দুর্দান্ত। শারাপোভার মতো তিনিও জায়গা করে নিয়েছেন কোয়ার্টার ফাইনালে।

তৃতীয় রাউন্ডের ম্যাচে তিনি ৬-১ ও ৬-৪ গেমে পরাজিত করেন চেক প্রজাতন্ত্রের ক্রিস্টিনা পিসকোভাকে। ক্রিস্টিনা পিসকোভা বিদায় নিলেও চেক প্রজাতন্ত্রের প্রতিনিধি হিসেবে মাদ্রিদে দাপট দেখাচ্ছেন ক্যারোলিনা পিসকোভা এবং পেত্রা কেভিতোভা। ক্যারোলিনা তৃতীয় রাউন্ডের ম্যাচে ৬-২ ও ৬-৩ গেমে পরাজিত করেন স্লোয়ানে স্টিফেন্সকে। আর পেত্রা কেভিতোভা কঠিন লড়াইয়ের পর ৬-৭ (৪/৭), ৬-৩ এবং ৬-৩ গেমে হারান এস্তোনিয়ার এ্যানেট কোন্টাভিয়েটকে। দিনের আরেক ম্যাচে রাশিয়ার দারিয়া কাসাতকিনার কাছে ৬-২, ৪-৬ ও ৬-৩ গেমে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেন স্প্যানিশ টেনিস তারকা গারবিন মুগুরুজা।

শীর্ষ সংবাদ:
সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         অপহৃত মিশনারিদের ছাড়তে জনপ্রতি ১০ লাখ ডলার মুক্তিপণ দাবি         ক্রিপ্টো প্রশ্নে ফেসবুককে বিশ্বাস করেন না মার্কিন সিনেটররা         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         জেলে ধর্মগ্রন্থ পড়ছেন আরিয়ান         আশুগঞ্জে গাড়ি চাপায় ২ চাতাল শ্রমিক নিহত, আহত ৩ জন         ভারী বর্ষণের পূর্বাভাস         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         ইয়েমেন যুদ্ধে ১০ হাজার শিশু হতাহত ॥ ইউনিসেফ         ববিতে ক্লাশ শুরু হবে বৃহস্পতিবার         বরিশালে ৯৯.৩ মিলিমিটার বৃষ্টি রের্কড         নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন থেকে ছুড়া হয়েছে ॥ উত্তর কোরিয়া         জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী         শরীয়তপুরে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনে ভাঙ্গছে নদী ও খাল         তিস্তায় হটাৎ ভয়াবহ বন্যায় রেড এ্যালার্ট ॥ ফ্লাড ফিউজ বিধ্বস্থ হবার মুখে         শ্রীনগরে অগ্নিদগ্ধ ভাইয়ের পর মারা গেল বোন         মাঝে মধ্যে পাপন ভাইয়ের পরামর্শ খারাপ নয়, ভাল ॥ সাকিব         মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির রোমাঞ্চকর জয়