বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাবেক পাকি ক্যাপ্টেন ও এনএসআই ডিজিকে জেলে পাঠানোর নির্দেশ

  • যুদ্ধাপরাধী বিচার

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের মামলায় জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) সাবেক মহাপরিচালক ও পাকিস্তানী সেনাবাহিনীর সাবেক ক্যাপ্টেন ওয়াহিদুল হককে (৬৯) কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। একই সঙ্গে এ মামলায় পরবর্তী শুনানির জন্য আগামী ১০ মে দিন ধার্য করা হয়েছে। বিচারপতি আমির হোসেনের নেতৃত্বে দুই সদস্যবিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ বুধবার এ আদেশ প্রদান করেছেন। ট্রাইব্যুনালে আবেদনের পক্ষে শুনানি করেন প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ। ওয়াহিদুল হক হলেন পাকিস্তানী সেনাবাহিনীর দ্বিতীয় কর্মকর্তা যিনি মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার হয়ে কারাগারে গেলেন। এর আগে কুমিল্লার আরেক পাকি ক্যাপ্টেন মুহাম্মদ শহীদুল্লাহকে গ্রেফতার করা হয়। বর্তমানে তিনি জামিনে রয়েছেন।

এর আগে ট্রাইব্যুনাল ২৪ এপ্রিল ওয়াহিদুল হকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। একই দিন গুলশান থানা পুলিশ তাকে বারিধারার একটি বাসা থেকে গ্রেফতার করে। প্রসিকিউটর ব্যারিস্টার তাপস কান্তি বল বলেন, আসামি ওয়াহিদুল হকের গ্রামের বাড়ি মাদারীপুর জেলায়। ১৯৬৬ সালের ১৬ অক্টোবর তিনি পাকিস্তান সেনাবাহিনীতে ১১ ক্যাভালরি রেজিমেন্ট কমিশন প্রাপ্ত হন। পরবর্তীতে ২৯ ক্যাভালরি রেজিমেন্টে যোগদান করেন। ১৯৭০ সালের মার্চে ২৯ ক্যাভালরি রেজিমেন্ট রংপুর সেনানিবাসে স্থানান্তরিত হন। রংপুরে অবস্থানকালে নিরীহ বাঙালীদের ক্যান্টনমেন্টে এনে হত্যা ও গণহত্যার ঘটনার সঙ্গে জড়িত তিনি।

শীর্ষ সংবাদ:
একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         আগামীকাল থেকে উপজেলাতেও ওএমএসে চাল-আটা বিক্রি         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা         আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট         ঢাকায় সেফুদার আনুষ্ঠানিক বিচার শুরু         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         দখলদারদের উচ্ছেদ ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের নির্দেশ         পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু         শিমুকে হত্যার পর নিখোঁজের জিডি করেন স্বামী         বিশ্বজুড়ে করোনায় আরও ৯৬৬৯ মৃত্যু         ফুটপাতে নির্মাণসামগ্রী ॥ মেয়র আতিকের ক্ষোভ প্রকাশ         আমিরাতে হুতিদের ড্রোন হামলায় বাংলাদেশের নিন্দা         সুপ্রিম কোর্টে ভার্চ্যুয়াল বিচার কাজ শুরু         কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ