শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বসুন্ধরা সিটি শপিং মলে অগ্নি নির্বাপণে বিশেষ মহড়া

স্টাফ রিপোর্টার ॥ নগরবাসীকে সচেতন করতে দমকল বাহিনী অগ্নি নির্বাপণের বিশেষ মহড়া শুরু করেছে। মঙ্গলবার উদ্বোধনী দিনে রাজধানীর বসুন্ধরা সিটি শপিং মলে চালানো হয় বিশেষ মহড়া। এতে শেখানো হয়-আগুন লাগার সঙ্গে সঙ্গে কিভাবে দমকল বাহিনীকে খবর দিতে হয়, কিভাবে রাস্তাঘাট ফাঁকা করে দিতে হয়, কিভাবে ফায়ার এলার্ম বাজাতে ও আগুন নেভানোর কাজে সহযোগিতা করতে হয়।

সরেজমিনে দেখা যায়, মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে বসুন্ধরা সিটিতে অগ্নি নির্বাপণ মহড়ার দৃশ্য। এ সময় আগুন দ্রুত নেভানো এবং আটকেপড়া মানুষকে নিরাপদে উদ্ধার করার কৌশল শেখানো হয়। বসুন্ধরা সিটিতে অগ্নি নির্বাপণ মহড়ার দৃশ্য দেখতে হাজারও মানুষ সেখানে জড়ো হন। এসব মানুষকে নানা ধরনের সতর্কতামূলক তথ্য দেয়া হয়। সাধারণত অনবধানতার কারণে অগ্নিকা-ের ঘটনা ঘটে। এ ঘটনা যাতে না ঘটে তার জন্য সবাইকে সচেতন থাকতে হবে। ইলেকট্রনিক্স ও গ্যাসের চুলা ব্যবহারে সতর্ক করা হয়। অগ্নি দুর্ঘটনা প্রতিরোধের পদক্ষেপ হিসেবে নিয়মিত আয়োজনের অনুষঙ্গ হিসেবে এ মহড়ায় অংশগ্রহণকারীদের আকস্মিক দুর্ঘটনা মোকাবেলা করার প্রশিক্ষণ দেয়া হয়। বসুন্ধরা সিটি ডেভেলপমেন্ট লিমিটেড (বিসিডিএল), পুলিশ, আনসার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের যৌথ উদ্যোগে অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধের এ মহড়া অনুষ্ঠিত হয়। ফায়ার সার্ভিসের সদর দফতর, রমনা ও মোহাম্মদপুর স্টেশনের ইউনিট এবং বসুন্ধরা সিটির বিভিন্ন স্তরের কর্মকর্তা, ফায়ার সেফটি বিভাগ, কর্মচারী ও পরিচ্ছন্নতাকর্মীরা এই মহড়ায় অংশ নেন। মহড়া শেষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের ডেপুটি এ্যাসিসট্যান্ট মামুন মাহমুদ বলেন, এ মহড়ার মাধ্যমে বোঝাতে চেয়েছি সব সময় আমাদের প্রস্তুত থাকতে হবে। আগুনের সূত্রপাত যাতে না হয় সেই বিষয়ে আমাদের আরও সতর্ক হতে হবে। আমরা সব বিষয় পরীক্ষা করে দেখেছি বসুন্ধরার ফায়ার ইকুইপমেন্ট অত্যাধুনিক মানের। ২১ থেকে ২২ তলা পর্যন্ত আমরা আমাদের যন্ত্রপাতি দিয়ে আগুন নেভাতে পারব। প্রতি মঙ্গলবার বসুন্ধরা সিটি বন্ধ থাকে। তাই এই দিনে এই মহড়া অনুষ্ঠিত হয়। প্রায় তিন ঘণ্টা ধরে চলা মহড়া শেষে সচেতনতাসহ নানা বিষয়ে আলোচনা হয়। মহড়ায় সন্তুষ্টি প্রকাশ করে বক্তব্য দেন বসুন্ধরা সিটির মহাব্যবস্থাপক (প্রশাসন ও মানবসম্পদ) মেজর (অব) মোল্লা মুশতাক রেজা।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী         আগামী ১৪ জুলাই বগুড়া-১, যশোর-৬ আসনে উপ-নির্বাচন         রাজধানীতে ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা         জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার         ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত         করোনা ভাইরাসে পিআরএলে থাকা যুগ্মসচিবের মৃত্যু         লক্ষ্মীপুরে ট্রাক-পিকআপ সংঘর্ষে দুই চালক নিহত         করোনা ভাইরাস পরীক্ষার ফি তুলে দেওয়ার দাবি বিএনপির        
//--BID Records