সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোনাল্ডোর হাসি কেড়ে নিলেন গ্রিজম্যান

রোনাল্ডোর হাসি কেড়ে নিলেন গ্রিজম্যান

স্পোর্টস রিপোর্টার ॥ যে কোন প্রতিদ্বন্দ্বীই সামনে আসুক না কেন, হরহামেশাই খড়কুটোর মতো উড়িয়ে দিয়ে থাকে রিয়াল মাদ্রিদ। কিন্তু নগর প্রতিদ্বন্দ্বী এ্যাটলেটিকো মাদ্রিদের সামনে পড়লেই কেমন যেন হতশ্রী দশা হয় গ্যালাক্টিকোদের। প্রতিবেশীদের বিপক্ষে জয় যেন ভুলেই গেছে তারা! স্প্যানিশ লা লিগায় আরেকবার এ প্রমাণ মিলেছে। রবিবার রাতে নিজেদের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে অতিথি এ্যাটলেটিকোর সঙ্গে ১-১ গোলে ড্র করেছে স্বাগতিক রিয়াল।

ম্যাচে সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর হাসি কেড়ে নিয়েছেন এ্যাটলেটিকোর ফরাসী স্ট্রাইকার এ্যান্টোনিও গ্রিজম্যান। সি আর সেভেনের গোলে রিয়াল এগিয়ে গেলেও পরে গ্রিজম্যান গোল করে দিয়াগো সিমিওনের দলকে সমতায় ফেরান। এই ড্রয়ে সুবিধা হয়েছে আরেক পরাশক্তি বার্সিলোনার। কাতালানরা শিরোপা জয়ের আরও কাছে পৌঁছে গেছে। ড্র করে ৩১ ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানেই আছে এ্যাটলেটিকো। ৬৪ পয়েন্ট নিয়ে তিন নম্বর পজিশনেই থাকতে হচ্ছে রিয়ালকে। আর ৭৯ পয়েন্ট নিয়ে শিরোপার প্রহর গুনছে বার্সিলোনা। লা লিগায় ২০১২ সালের ডিসেম্বরে সর্বশেষ এ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে জয়ের মুখ দেখেছিল রিয়াল। তারপর পেরিয়ে গেছে পাঁচ বছর। এর মধ্যে লীগে চারবারের মোকাবেলায় একবারও সান্টিয়াগো বার্নাব্যুতে এ্যাটলেটিকো মাদ্রিদকে হারাতে পারেনি রিয়াল। এমন দুঃসহ স্মৃতিকে সঙ্গী করে এ্যাটলেটিকোর বিপক্ষে মাঠে নেমেছিল ফর্মের তুঙ্গে থাকা রিয়াল। কিন্তু এবারও জয় নিয়ে মাঠ ছাড়তে পারেননি রোনাল্ডো, রামোসরা। ২১৯তম মাদ্রিদ ডার্বিতে শক্তিশালী দল নিয়ে এ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে খেলতে নামে রিয়াল মাদ্রিদ। রোনাল্ডো, বেল, এ্যাসেনসিওদের নিয়ে গড় আক্রমণভাগ বেশ ভালই ভুগিয়েছে লা লিগার সেরা ডিফেন্সিভ দলটিকে। ১০ মিনিটেই এগিয়ে যেতে পারত রিয়াল। কিন্তু রোনাল্ডোর হাঁটুতে লেগে বল জালে জড়াতে যাওয়ার আগেই সেটিকে সেভ করেন এ্যাটলেটিকোর গোলরক্ষক অবলাক। ১২ মিনিটে জটলা থেকে এ্যাসেনসিওর শট বারপেস্টে লেগে ফিরে আসলে নিশ্চিত গোল বঞ্চিত হয় রিয়াল। ২০ মিনিটে রোনাল্ডোর শট দুর্দান্ত ভঙ্গিমায় রুখে দেন অবলাক। রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ হিসেবে এদিন যেন একাই লড়েছেন এ্যাটলেটিকোর গোলকিপার ইয়ান অবলাক। ২৮ মিনিটে রাফায়েল ভারানের একটি শটও রুখে দিয়ে রিয়ালকে গোল বঞ্চিত করেন তিনি। প্রথমার্ধের শেষদিকে মার্সেলোর শট আরও একবার রুখে দিয়ে এ্যাটলেটিকোকে রক্ষা করেন অবলাক।

বিরতি থেকে ফিরে গোলের নেশায় মত্ত হয়ে আক্রমণের পর আক্রমণ চালিয়ে যেতে থাকে রিয়াল। সফলতাও আসে খুব দ্রুত। ৫৩ মিনিটে বেলের ক্রস থেকে ক্যারিয়ারের ৬৫০তম গোলটি করেন রোনাল্ডো। এটি লীগে তার ২৩তম গোল। লা লিগার সর্বোচ্চ গোলের তালিকায় লুইস সুয়ারেজকে টপকে উঠে এসেছেন দ্বিতীয় স্থানে। কিন্তু এই গোলের আনন্দ বেশিক্ষণ টিকেনি রিয়াল শিবিরে। ৫৭ মিনিটে ডি বক্সের ভেতর থেকে ভিটোলোর বাড়ানো বল থেকে বা পায়ের দুর্দান্ত শটে রিয়াল গোলকিপার কেইলর নাভাসকে পরাস্ত করেন গ্রিজম্যান। ৫৯ মিনিটে ম্যাচের সব থেকে সহজ সুযোগটি মিস করে এ্যাটলেটিকো। কোকের শট অসাধারণ দক্ষতার সঙ্গে রুখে দেন কেইলর নাভাস। ৬৭ মিনিটে সবাইকে চমকে দিয়ে রোনাল্ডোকে তুলে বেনজেমাকে মাঠে নামান রিয়াল কোচ জিনেদিন জিদান। কিন্তু তাতেও আশার আলো দেখেনি তারা।

ম্যাচের ৭১ মিনিটে ইস্কো ও মডরিচও নামেন ম্যাচের ফল পাল্টানোর জন্য। কিন্তু একের পর এক আক্রমণেও কোন ফল আসছিল না। মাঠের মাঝ দিয়ে আক্রমণ করে কিছু হচ্ছিল না, দুই উইং ব্যবহার করে একের পর এক ক্রস করেও ফল মিলছিল না। ৯০ মিনিটে ডি বক্সের বাইরে থেকে নেয়া রামোসের ফ্রিকিকটাও যখন ঠেকিয়ে দেন অবলাক তখনই বোঝা গেছে এবারও ডার্বি জেতা হচ্ছে না রিয়ালের। শেষ পর্যন্ত আরও কয়েকটি আক্রমণ করলেও গোলের নিশানা পায়নি সাদা জার্সির মাদ্রিদ। ফলে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়তে হয় তাদের।

শীর্ষ সংবাদ:
কিছুক্ষণ পর রায়, আদালতে সাহেদ         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের