সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বার কাউন্সিলের সাদা ও নীল প্যানেলের প্রার্থীদের মনোনয়ন দাখিল

স্টাফ রিপোর্টার ॥ দেশের বিভিন্ন স্থানে ইন্টার্ন ডাক্তারদের উচ্ছৃঙ্খল আচরণ বন্ধে বিদ্যমান পেশাগত আচরণ সংক্রান্ত বিধিমালা কেন যথাযথভাবে প্রয়োগ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এ দিকে আপাতত খালার হেফাজতেই থাকবে ১৮ মাসের শিশু অংশুমান। তবে গর্ভধারিণী মা মাঝে মাঝে দেখার সুযোগ পাবেন। টাঙ্গাইলের আলোচিত শিশু অংশুমানকে নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক খালার হেফাজতে দেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে আপন মায়ের করা রিট নিষ্পত্তি করে এই আদেশ দেন হাইকোর্ট। সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছেন। অন্যদিকে দেশের অধস্তন (নিম্ন) আদালতে ১১০ জন অতিরিক্ত জেলা জজকে জেলা জজ পদে পদোন্নতির প্রস্তাব অনুমোদন করেছেন সুপ্রীমকোর্টের জেনারেল এ্যাডমিনিস্ট্রেশন (জিএ) কমিটি। অন্যদিকে বাংলাদেশ বার কাউন্সিলের সাধারণ নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল ও বিএনপি সমর্থিত নীল প্যানেল ২৮ জন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল করেছেন।

দেশের বিভিন্ন স্থানে ইন্টার্ন ডাক্তারদের উচ্ছৃঙ্খল আচরণ বন্ধে বিদ্যমান পেশাগত আচরণ সংক্রান্ত বিধিমালা কেন যথাযথভাবে প্রয়োগ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য ও পরিবার মন্ত্রণালয়ের সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিলের মহাপরিচালক, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ডিন, রাবি মেডিসিন অনুষদের অধ্যক্ষ ও রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পরিচালকসহ সংশ্লিষ্টদেরকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

অংশুমান আপাতত খালার কাছেই

থাকছে ॥ টাঙ্গাইলের ১৮ বছরের শিশু অংশুমান আপাতত তার খালার কাছেই থাকছে। উপযুক্ত আদালতে বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে বলেও জানান আদালত। একইসঙ্গে, এ ঘটনার প্রেক্ষিতে তলব করা টাঙ্গাইল-ক অঞ্চলের নির্বাহী ম্যাজিস্ট্রেটকে সতর্ক করে অব্যাহতি দিয়েছেন আদালত। হাইকোর্টের তলবের প্রেক্ষিতে সেই নির্বাহী ম্যাজিস্ট্রেট উপস্থিত হলে তাকে অব্যাহতি দেয়া হয়। সোমবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এই আদেশ দেন।

উচ্ছৃঙ্খলতা বন্ধে আচরণবিধি প্রয়োগ নয় কেন জেলা জজ পদে সুপারিশ ॥ দেশের অধস্তন (নিম্ন) আদালতে ১১০ জন অতিরিক্ত জেলা জজকে জেলা জজ পদে পদোন্নতির প্রস্তাব অনুমোদন করেছেন সুপ্রীমকোর্টের জেনারেল এ্যাডমিনিস্ট্রেশন (জিএ) কমিটি। সুপ্রীমকোর্টের জাজেস লাউঞ্জে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে জিএ কমিটি এই প্রস্তাব অনুমোদন করেন। পরে জিএ কিমিটির সিদ্ধান্তের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন সুপ্রীমকোর্টের সংশ্লিষ্ট সূত্র। আগামী দুই-একদিনের মধ্যে এ সংক্রান্ত রেজুলেশন আইন মন্ত্রণালয়ে পাঠান হবে বলেও জানায় সূত্র।

বার কাউন্সিলের নির্বাচনে দুই দলের মনোনয়ন দাখিল ॥ আইনজীবীদের নিয়ন্ত্রণ ও তদারককারী সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচন আগামী ১৪ মে। এ ভোটের মাধ্যমে সারাদেশের ৪৩ হাজার ৭শ’ ১৩ জন আইনজীবী তিন বছরের জন্য তাদের প্রতিনিধি নির্বাচন করবেন। এ নির্বাচনের লক্ষ্যে সরকার সমর্থক এবং বিএনপি সমর্থক আইনজীবীদের প্যানেলের মনোনীত প্রার্থীরা গতকাল রবিবার মনোনয়নপত্র দাখিল করেছেন। বর্তমানে বার কাউন্সিলের ১৪ সদস্যের নির্বাহী কমিটিতে নেতৃত্ব দিচ্ছেন সরকার সমর্থক আইনজীবীরা। বর্তমান কমিটিতে সরকার সমর্থক আইনজীবীদের সংখ্যা ১০ জন। আর বিএনপি সমর্থক আইনজীবীর সংখ্যা ৪ জন।

এবারের নির্বাচনে সরকার সমর্থক আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ থেকে প্যানেল নেতা হিসেবে মনোনয়ন দেয়া হয়েছে বার কাউন্সিলের বর্তমান ভাইস চেয়ারম্যান এ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদারকে। এ প্যানেল থেকে সাধারণ আসনে অন্য যাদের প্রার্থী করা হয়েছে তারা হলেন- এ্যাডভোকটে ইউসুফ হোসেন হুমায়ুন, সৈয়দ রেজাউর রহমান, জেড আই খান পান্না, পরিমল চন্দ্র গুহ ও শ ম রেজাউল করিম। সাতটি আঞ্চলিক সদস্য পদে যাদের প্রার্থী করা হয়েছে তারা হলেন-‘এ’ গ্রুপ থেকে কাজী নজিবুল্লাহ হিরু, ‘বি’ গ্রুপ থেকে মোঃ কবির উদ্দিন ভুঁইয়া, ‘সি’ গ্রুপ থেকে ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, ‘ডি’ গ্রুপ থেকে এএফ মোঃ রুহুল আনাম চৌধুরী, ‘ই’ গ্রুপ থেকে পারভেজ আলম খান, ‘এফ’ গ্রুপ থেকে মোঃ ইয়াহিয়া এবং ‘জি’ গ্রুপ থেকে মোঃ রেজাউল করিম। গতকাল এই ১৪ জনই মনোয়নপত্র দাখিল করেছেন। এদের মধ্যে এ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার, জেড আই খান পান্না, ও শ ম রেজাউল করিম এবং কাজী নজিবুল্লাহ হিরু, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, পারভেজ আলম খান, মোঃ ইয়াহিয়া এবং মোঃ রেজাউল করিম বর্তমান কমিটিতে রয়েছেন।

বিএনপি সমর্থক আইনজীবী প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন সাবেক এ্যাটর্নি জেনারেল এজে মোহাম্মদ আলী। সাধারণ আসনে এ প্যানেল থেকে অন্য যারা প্রার্থী হয়েছেন এ্যাডভোকেট ফজলুর রহমান, তৈমুর আলম খন্দকার, আলহাজ বোরহানউদ্দিন, হেলালউদ্দিন মোল্লা, মোঃ আব্বাস উদ্দিন ও আসিফা আশরাফী পাপিয়া।

শীর্ষ সংবাদ:
ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়