রবিবার ১১ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতীয় দলের ‘অন্যরকম’ কাতার যাত্রা আজ

  • এই প্রথম বিদেশে কন্ডিশনিং ক্যাম্প জাতীয় ফুটবল দলের, দুই সপ্তাহের অনুশীলনের পাশাপাশি খেলবে দুটি প্রস্তুতি ম্যাচও

স্পোর্টস রিপোর্টার ॥ দেশ স্বাধীন হবার পর বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) জন্ম ১৯৭২ সালে। সেই থেকে আজ পর্যন্ত যা হয়নি, এবার সেটাই হতে যাচ্ছে। অতীতে দেখা গেছে জাতীয় দল গঠন করে তাদের অনুশীলন করানো হয়েছে ঢাকা বা বিকেএসপিতে। এবারও সেটা হবে। কিন্তু তার সঙ্গে যোগ হয়েছে নতুন আরেকটি দিক, সেটা হলো এই প্রথমবারের মতো লাল-সবুজবাহিনী নির্দিষ্ট একটা সময় পর্যন্ত অনুশীলন করবে বিদেশের মাটিতে! তাও আবার একাধিক দেশে। বিষয়টির নতুনত্ব এখানেই।

সেই প্রক্রিয়াটাই শুরু হতে যাচ্ছে আজ বুধবার। দুপুর ৩টায় বিমানযোগে কাতারের উদ্দেশে রওনা হবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আগামী ৪-১৫ সেপ্টেম্বর পর্যন্ত ‘সাফ চ্যাম্পিয়নশিপে’র খেলা ঢাকায় অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রস্তুতির জন্য আগামী ২৭ মার্চ লাওসে অনুষ্ঠিত ‘ফিফা টায়ার-১ আন্তর্জাতিক ফুটবল ম্যাচে’র খেলায় বাংলাদেশ জাতীয় ফুটবল দল অংশগ্রহণ করবে। বাংলাদেশ জাতীয় ফুটবল দল উন্নত প্রশিক্ষণের জন্য ২৮ ফেব্রুয়ারি থেকে ১৪ মার্চ পর্যন্ত কাতারে অবস্থান করবে।

এ বিষয়ে অবহিতকরণের লক্ষ্যে মঙ্গলবার মতিঝিলে অবস্থিত বাফুফে ভবনের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত থেকে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বাফুফে সদস্য ও টিম ম্যানেজার সত্যজিৎ দাশ রূপু, বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রধান প্রশিক্ষক এ্যান্ড্রু অর্ড, গোলরক্ষক প্রশিক্ষক জ্যাসন ব্রাউন, সহকারী কোচ মাহবুব হোসেন রক্সি এবং বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। অর্ড বলেন, কাতার সফরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে থাইল্যান্ড ও লাওসে ভাল ফল অর্জন করা সম্ভব।

অনুশীলনের প্রথম ধাপ শেষ করে জাতীয় ফুটবল দল দুই সপ্তাহের জন্য কাতার যাচ্ছে। সেখানে অনুশীলনের পাশপাশি দুটি প্রস্তুতি ম্যাচও খেলবে তারা। ১৪ মার্চ ফিরে এসে ১৯ মার্চ দল যাবে থাইল্যান্ড। সেখানে এক সপ্তাহ অনুশীলনের পাশাপাশি খেলবে দুটি ম্যাচ। এরপর লাওসের পথে উড়াল দেবে ২৫ মার্চ। ২৭ মার্চ লাওসের বিরুদ্ধে ফিফা ফ্রেন্ডলি ম্যাচ খেলবে। ২০১৬ সালের ১০ অক্টোবর ভুটানের কাছে ‘ঐতিহাসিক’ লজ্জাজনক হারের পর এটাই হবে বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক ম্যাচ।

অস্ট্রেলিয়ান কোচ অর্ড কাতার সফরে নিচ্ছেন ২৪ ফুটবলার। যাদের প্রাথমিক তালিকায় রেখে প্রথমবারের মতো জাতীয় দলের অনুশীলন শুরু করেছিলেন তিনি, তাদের মধ্যে বাদ দিয়েছেন ইতোমধ্যেই। এদের মধ্যে উল্লেখযোগ্য জাহিদ হোসেন, জুয়েল রানা, ইয়াসিন খান, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, তকলিস আহমেদ, পাশবন মোল্লা ও মতিন মিয়া। জাহিদ, জুয়েল রানা ও ইয়াসিনদের নাম প্রাথমিক তালিকায় থাকলেও তারা কেউ ক্যাম্পে যোগ দেননি। পারফর্মেন্স ভাল না থাকায় বাদ পড়েছেন মিতুল হাসান, আবু জাহেদ, জাবেদ খান, ফজলে রাব্বি ও আরিফ। ফিটনেস ভাল না থাকায় বাদ পড়েছেন তকলিস।

প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ দলের কি কি উন্নতি এবং অবনতি চোখে পড়েছে জানতে চাইলে অর্ড বলেন, ‘আমার তো মনে হয় দলের সব অংশেরই উন্নতি প্রয়োজন। একটা দলের ২৮ থেকে ৩০ বছরের বদভ্যাস তো রাতারাতি পাল্টানো সম্ভব নয়। তবে আমার মনে হয় আমরা সবাই সঠিক পথেই এগোচ্ছি।’

কাতার থেকে ফেরার পর দলের সঙ্গে আরও কয়েকজন যোগ হবে এবং বাদও পড়তে পারেন ক’জন। তবে বাদ পড়লেই জাতীয় দলের দরজা কারও জন্যই চিরতরে বন্ধ হয়ে যাবে তাও নয় জানিয়ে দিয়েছেন অর্ড। পারফর্মেন্স দেখাতে পারলে অবশ্যই তাকে দলে টেনে নেবেন তিনি। আবু নাইম সোহাগ জানান, কাতারে কোন একটি একাডেমিতে গিয়ে কন্ডিশনিং ক্যাম্প করবে বাংলাদেশ জাতীয় দল। তবে একাডেমির নাম এখনও জানাতে পারেনি কাতার ফুটবল ফেডারেশন, ‘সকালে তাদের সাধারণ সম্পাদকের সঙ্গে কথা হয়েছে। আমরা তাদের জানিয়েছিলাম আমরা একটি একাডেমিতে থাকতে চাই। তারা জানিয়েছে যদি সেটি সম্ভব নাও হয় তাহলে আমাদের সেখানে হোটেল এবং স্টেডিয়ামের ব্যবস্থা করে দেবে।’

এদিকে দলের নতুন গোলরক্ষক কোচ জ্যাসন ব্রাউনকে মঙ্গলবারের প্রেসমিটের মাধ্যমে পরিচয় করিয়ে দেয়া হয়। আপাতত তার সঙ্গে তিন মাসের চুক্তি করেছে বাফুফে।

শীর্ষ সংবাদ:
কয়েদির নারীসঙ্গের ঘটনায় সিনিয়র জেল সুপার ও জেলার প্রত্যাহার         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ২০, নতুন শনাক্ত ৪৭৩         করোনা ভাইরাস পরীক্ষায় অ্যান্টিবডি টেস্টের অনুমতি         অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল পদে দুই জনকে নিয়োগ         প্রতিহিংসা নয়, প্রতিদ্বন্দ্বিতা ও প্রতিযোগিতাপূর্ণ নির্বাচন চাই ॥ সিইসি         মশা অসহ্য ও যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছে ॥ তাজুল ইসলাম         ভোজ্য তেলের দাম এখনও নির্ধারিত হয়নি ॥ বাণিজ্যমন্ত্রী         দীপন হত্যার রায় ১০ ফেব্রুয়ারি         করোনা ভাইরাস ॥ শনাক্তের সংখ্যা ৯ কোটি ৯৩ লাখ ছাড়িয়েছে         আলীকদমে বন্য হাতির আক্রমণে ২ জনের মৃত্যু         দশম ও দ্বাদশ শ্রেণীর নিয়মিত ক্লাস, অন্য শিক্ষার্থীদের সপ্তাহে একদিন         কমলাপুরে পোশাক কারখানায় অগ্নিকাণ্ড         কোম্পানীগঞ্জের হরতাল প্রত্যাহার করল কাদের মির্জা         সংসদে বিল পাস, এইচএসসির ফল প্রকাশের বাধা কাটল         লিবিয়া থেকে সেনা প্রত্যাহারের সময়সীমা উপেক্ষা করছে তুরস্ক-রাশিয়া         করোনা ভাইরাস ॥ মেক্সিকোতে একদিনে ১৪৭০ জনের মৃত্যু         এশিয়ার মাদক সম্রাট সে চি লপ আমস্টার্ডামে গ্রেফতার         বাইডেনের সঙ্গে ফোনে কথা বললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী         স্বপ্নের নীড়ে নবযাত্রা ॥ সারাদেশে গৃহহীন ও ভূমিহীনদের আনন্দের দিন         সম্মুখসারির করোনা যোদ্ধাদের কথা