বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্যাম্পাস ভাস্কর্য

  • বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

শোক, শ্রদ্ধা আর ভালবাসায় বেদনার মিনার সাজিয়ে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে রাজধানীর মিরপুরে অবিস্থত বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজ। এ উপলক্ষে আয়োজিত নানা কর্মসূচীর মধ্যে ছিলÑ বেদনাময় দিনের স্মরণে কালোব্যাজ ধারণ, প্রভাতফেরি, শোকের মিনারে ফুলেল শ্রদ্ধা অর্পণ, আলোচনা সভা, দেয়ালিকা উম্মোচন, কবিতা পাঠ, ছাত্রÑছাত্রীদের অংশগ্রহণে বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণী ইত্যাদি।

ফাগুনের শিশিরভেজা ভোরে সমবেতকণ্ঠে জাতীয় সঙ্গীত এবং অমর একুশে সঙ্গীতের মাধ্যমে শুরু হয় দিনের কর্মসূচী। এরপর একটি সুদীর্ঘ প্রভাতফেরি শেষে গৌরবের মিনারে ফুলেল শ্রদ্ধা অর্পণ করা হয়। আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’- ছাত্রÑছাত্রীদের কণ্ঠে কালজয়ী গানের বেদনাতুর সুরে অনুষ্ঠিত প্রভাতফেরির নেতৃত্ব দেন বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজের প্রতিষ্ঠাতা ও সভাপতি ভেন. প্রজ্ঞানন্দ মহাথেরো, রেক্টর প্রফেসর তরুণ কান্তি বড়–য়া ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুদীপ কুমার ম-ল।

ভাষাবীরদের রক্তেভেজা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে আয়োজিত বিশেষ আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজের প্রতিষ্ঠাতা ও সভাপতি ভেন. প্রজ্ঞানন্দ মহাথেরো। কলেজের শিক্ষক শুভবার্তা চাকমা ও মৌসুমী বড়–য়া সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন রেক্টর প্রফেসর তরুণ কান্তি বড়–য়া। আলোচনায় অংশগ্রহণ করে মাতৃভাষা দিবস ও অমর একুশে ফেব্রুয়ারি নিয়ে বক্তব্য রাখেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুদীপ কুমার ম-ল, সহকারী শিক্ষক হামিদুর রহমান। শিক্ষার্থীদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেনÑ বসন্ত বিকাশ চাকমা, শ্রেয়া চাকমা ও কাফশাদ তাইউশ নূর। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবসকে ঘিরে শিক্ষার্থীদের তথ্যসমৃদ্ধ বক্তব্য উপস্থিত সকলকে মুগ্ধ করেছে। কবিতা পাঠ পর্বে সুললিত কণ্ঠে কবিতা পাঠ করে সবাইকে মুগ্ধ করেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুদীপ কুমার ম-ল ও একাদশ শ্রেণীর বিজ্ঞান শাখার শিক্ষার্থী আশিকুর রহমান সজীব।আলোচনা সভার প্রধান অতিথি বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজের প্রতিষ্ঠাতা ও সভাপতি ভেন. প্রজ্ঞানন্দ মহাথেরো বলেন, বাংলাদেশের ভাষা আন্দোলনের আদর্শকে বুকে ধারণ করতে হবে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে। তিনি তাঁর বক্তব্যে শিক্ষার্থী ও উপস্থিত সকলকে নতুন স্বপ্নের আহ্বান জানিয়ে বলেন, ভাষা আন্দোলনের আদর্শ, শহীদদের অবদান, দেশপ্রেম ও আত্মত্যাগের মন্ত্রে উদ্দীপ্ত হয়ে আমাদের সকলকে দেশগড়ার কাজে আত্মনিবেদিত হতে হবে।

ক্যাম্পাস প্রতিবেদক

শীর্ষ সংবাদ:
২৪ দিন ইকামার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার : পররাষ্ট্রমন্ত্রী         দেশব্যাপী পরিকল্পিত রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান হচ্ছে : অর্থমন্ত্রী         সংসদ ভবন উন্নয়ন সম্পর্কিত উপস্থাপনা দেখলেন প্রধানমন্ত্রী         ‘আংশিকভাবে প্রাথমিক বিদ্যালয় খোলার সুযোগ নেই’         ভারতের সঙ্গে বন্ধুত্ব সুদৃঢ় হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         তোপখানায় অনুমোদনহীন অক্সিমিটার ও এন ৯৫ মাস্ক উদ্ধার         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         রবির আইপিও অনুমোদন         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ঢাবি ছাত্রী ধর্ষণ মামলা ॥ আজ শিক্ষকসহ তিনজন সাক্ষ্য দিয়েছেন         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         কক্সবাজারে ব্যাংক থেকে টাকা সরানোর হিড়িক