বুধবার ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমস্যা সমাধানের চেষ্টা করছি

  • ড. এস এম ইমামুল হক;###;উপাচার্য, বরিশাল বিশ্ববিদ্যালয়

নতুন বিশ্ববিদ্যালয় হওয়ায় এখনো কিছু সঙ্কট বা সমস্যা রয়ে গেছে। বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রধান সমস্যা অবকাঠামোগত। ২০১৫ সালে কাজ শেষ হওয়ার কথা ছিল, কিন্তু ২০১৮ সালেও শেষ হয়নি। সময়সীমা বৃদ্ধি করে ২০১৯ পর্যন্ত করা হয়েছে। এ কাজটি করছে শিক্ষা মন্ত্রণালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগ। সুতরাং এখানে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোনো হাত নেই। এটার জন্য ক্লাসরুম সঙ্কট রয়ে গেছে।

ছাত্রদের জন্য দুটি আবাসিক হল আছে। যেখানে এক রুমে ৪ জন ছাত্র থাকার কথা, আমরা সেখানে বাধ্য হয়ে ৮ জনকে রেখেছি। একটি ছাত্রী হল আছে, সেখানে বিশেষ করে বরিশালের বাইরে থেকে যারা পড়তে এসেছে, তাদের অগ্রাধিকার ভিত্তিতে রাখা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের হলে ডাইনিং সিস্টেম চালু আছে। হলের বাইরে মনোহরি দোকানের ব্যবস্থা করে দিয়েছি। সেখানে ওয়াইফাইয়ের ব্যবস্থা করে দিয়েছি। চালুর অপেক্ষায় রয়েছে কেন্দ্রীয় লাইব্রেরি। একটি পুকুর আছে বিশ্ববিদ্যালয় চত্বরে। সেটিকে অতি শীগ্রই সুইমিংপুলে রূপান্তর করা হবে।

চাকরি বিধিমালা, নিয়োগ বিধিমালা ইত্যাদি ছিল না। ইতোমধ্যে আমরা কয়েকটি নীতিমালা করেছি। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পদ্ধতিতে আমূল পরিবর্তন এনেছি, এর মধ্য দিয়ে কোচিংনির্ভরতা কমবে। ভর্তি পরীক্ষায় জালিয়াতি ও প্রশ্ন ফাঁস রোধে বেশ কিছু উদ্যোগ নিয়েছি। ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে অনেক বিশ্ববিদ্যালয়ে ভর্তি জালিয়াতির ঘটনা ঘটছে। এটা ঠেকাতে এবারের ভর্তি পরীক্ষায় প্রথমবারের মতো ‘ইলেকট্রনিক জ্যামার’ চালু করেছি। বিভাগ পরিবর্তনকারী ‘ঘ’ ইউনিট বাদ দিয়েছি। প্রশ্ন ফাঁস সবচেয়ে বেশি হয় ‘ঘ’ ইউনিটে।

নতুন বিশ্ববিদ্যালয় হওয়ায় সব ফ্যাসিলিটি দিতে কিছুটা সময় লাগছে। আমাদের সীমিত যে সম্পদ আছে, তা নিয়ে আমরা সাধ্যমতো সমস্যা সমাধানের চেষ্টা করে যাচ্ছি। বরিশাল বিশ্ববিদ্যালয় নিয়ে আমার নানা পরিকল্পনা আছে। প্রথম সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করতে চাই। শহীদ স্মৃতিস্তম্ভ নির্মাণসহ অনেক কিছু করার ইচ্ছা আছে।

শীর্ষ সংবাদ:
অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর         বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হচ্ছেন সিইসি কেএম নূরুল হুদা         দেশের অর্থনীতিতে গতিসঞ্চারে ভূমিকা রাখতে কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহ্বান রাষ্ট্রপতির         করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার         করোনাভাইরাস : বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর পরামর্শ         টিকার কারণে হাসপাতালে রোগী কম, মৃত্যুও কম : স্বাস্থ্যমন্ত্রী