বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভাষা আন্দোলন ছিল স্বাধিকার আন্দোলনের সোপান জাপার আলোচনা

স্টাফ রিপোর্টার ॥ ’৫২-এর ভাষা আন্দোলন ছিল স্বাধিকার আন্দোলনের সোপান উল্লেখ করে জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতারা বলেছেন, মাতৃভাষা দেশের গ-ি পেরিয়ে আন্তর্জাতিক ভাষায় স্থান পেয়েছে; যা বিশ্ব দরবারে আমাদের ভাষাকে সর্বোচ্চ মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছে।

তারা বলেন, বাংলা ভাষার সবচেয়ে বড় অর্জন হলো- এই ভাষার জন্য আমরা প্রাণ দিয়েছি, যা পৃথিবীর ইতিহাসে বিরল ঘটনা। তাই গোটা পৃথিবীর মানুষ মাতৃভাষাকে এখন গুরুত্বের সঙ্গে দেখে। দাবি উঠেছে জাতিসংঘেও বাংলা ভাষা চর্চার। আমরাও দাবি জানাই যেন জাতিসংঘের দাফতরিক কাজে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করা হয়।

শুক্রবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এক আলোচনায় বক্তারা এসব কথা বলেন। কাকরাইলে জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় যুব সংহতি কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভায় দলের কেন্দ্রীয় ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

আলোচনা অনুষ্ঠানে দলের প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভরায় বলেন, ওরা আমার মায়ের ভাষা কাইড়া নিতে চায়। কিন্তু পারেনি। জীবন দিয়ে নিজের ভাষা টিকিয়ে রেখে গেছেন সংগ্রামী মানুষরা। তিনি বলেন, একুশের চেতনায়, মুক্তিযুদ্ধের চেতনায় এরশাদ কি কি করেছেন- শহীদ মিনারকে নক্সা অনুযায়ী পুনঃসংস্কার করেছেন, বাংলা ভাষায় সাইনবোর্ড, তারিখ বাধ্যতামূলক করেছেন।

এরশাদের আমলের বিভিন্ন উন্নয়নমূলক কর্তকা-ের কথা তুলে ধরে তিনি বলেন, ঢাকা বিশ^বিদ্যালয়ে তিনটি হল- বঙ্গবন্ধু হল, জিয়াউর রহমান হল, কুয়েত মৈত্রী হল করেছেন, ছাত্রছাত্রীর যাতায়াতের জন্য ঢাকা বিশ^বিদ্যালয়ে ১০টি বাস উপহার দিয়েছেন।

শীর্ষ সংবাদ:
সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা         সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে         ’৩০ সালে ছয় মেট্রোরেল রুট, ৬৭ কিমি উড়াল ও ৬১ কিমি পাতাল পথ         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবেলায় দেশ প্রস্তুত ॥ স্বাস্থ্যমন্ত্রী         কৃষির যান্ত্রিকীকরণে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার         ড্রাইভার মালেককাণ্ডের সঙ্গে ডিজি সংশ্লিষ্ট নন-স্বাস্থ্য শিক্ষা দফতর