শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

অনুমতি ছাড়াই ব্যবসা করতে পারবেন সৌদি নারীরা

অনুমতি ছাড়াই ব্যবসা করতে পারবেন সৌদি নারীরা

অর্থনৈতিক রিপোর্টার ॥ এবার পুরুষের অনুমতি ছাড়াই ব্যবসা করতে পারবেন সৌদির নারীরা। ব্যবসা শুরু করতে হলে নারীদের এখন আর তাদের পরিবারের পুরুষ সদস্য অর্থাৎ স্বামী বা অন্য কোনো পুরুষ সদস্যের অনুমতি লাগবে না। বেসরকারি খাতকে শক্তিশালী করতেই নারী ক্ষমতায়নের দিকে জোর দিচ্ছে সৌদি সরকার। খবর টাইমস অব ইন্ডিয়া।

সৌদি সরকারের তরফ থেকে এক নতুন ঘোষণায় জানানো হয়েছে, নতুন এই আইনের মাধ্যমে নারীদের ওপর পরিবারের পুরুষ সদস্যদের যে কঠোর অভিভাবকত্ব ছিল তা বন্ধ হবে। সৌদির বাণিজ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, নারীরা তাদের পুরুষ সদস্যদের অনুমতি ছাড়া ব্যবসা শুরু করতে পারবে এবং সরকারের কাছ থেকে মুনাফা নিতে পারবে।

রক্ষণশীল সৌদি আরবে নারীদের সরকারি যে কোনো কাজ, বাড়ির বাইরে কিংবা বিদেশ যেতে কাগজপত্র তৈরিতেও পরিবারের পুরুষ সদস্যদের অনুমতি লাগত। দেশটি তেলের আয়ের ওপর নির্ভরশীলতা কমাতে বেসরকারি খাতকে শক্তিশালী করার পরিকল্পনা হাতে নিয়েছে। তাই নারীদের স্বাধীনতা বাড়ানো হচ্ছে।

সম্প্রতি নারীদের গাড়ি চালানো এবং স্টেডিয়ামে বসে খেলা দেখার অনুমতি দিয়েছে সৌদি সরকার। চলতি মাসেই দেশটির রাষ্ট্রীয় প্রসিকিউটরের কার্যালয় জানিয়েছে, তারা প্রথমবারের মতো নারী তদন্তকারীদের নিয়োগ দেবে।

বিমানবন্দর এবং সীমান্ত পারাপারসহ বেশ কিছু ক্ষেত্রে ১৪০টি পদে নারীদের নিয়োগ দেবে সরকার। ভিশন ২০৩০'র লক্ষ্যে নারী ক্ষমতায়নের প্রতি জোর দিয়েছেন দেশটির বর্তমান ক্রাউন প্রিন্স মোহাম্মেদ বিন সালমান।

শীর্ষ সংবাদ: