সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ জুমার নামাজের পর বিএনপির বিক্ষোভ, কাল প্রতিবাদ কর্মসূচী

  • নেত্রী বলেছেন শান্তিপূর্ণ কর্মসূচী দিতে ॥ ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার ৫ বছর ও তারেক রহমানের ১০ বছর জেল দিয়ে রায় ঘোষণার প্রতিবাদে সারাদেশে আজ শুক্রবার বিক্ষোভ ও শনিবার প্রতিবাদ কর্মসূচী পালন করবে বিএনপি। বৃহস্পতিবার বিকেলে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসূচী ঘোষণা করেন। এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, আমরা শান্তিপূর্ণ কর্মসূচীতে বিশ্বাসী। তাই এই শান্তিপূর্ণ কর্মসূচী দেয়া হয়েছে। এর মাধ্যমে দেশে রাজনৈতিক সঙ্কট আরও ঘনীভূত হলো। তিনি বলেন, পরবর্তী কর্মসূচী পরে জানানো হবে।

মির্জা ফখরুল অভিযোগ করেন একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করার জন্য জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার ৫ বছর ও তারেক রহমানের বিরুদ্ধে ১০ বছর সাজা দিয়ে রায় দেয়া হয়েছে। তিনি বলেন, দেশনেত্রীর নির্দেশে আমরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ কর্মসূচী পালন করব। দেশনেত্রীর শেষ কথা, ধৈর্য ধরে জনগণের জন্য শান্তিপূর্ণ কর্মসূচী দিতে হবে। তিনি আমাদের নির্দেশনা দিয়েছেন প্রতিবাদ করতে হবে শান্তিপূর্ণভাবে। দেশনেত্রীর কাছে জানতে চেয়েছিলাম, যদি রায় আপনার বিপক্ষে যায়, আমরা কী ধরনের কর্মসূচী দেব। তিনি আমাদের স্পষ্ট করে বলেছেন, কোনও ধরনের হঠকারী আর সহিংস কর্মসূচী দেয়া যাবে না। তাই দেশনেত্রীর নির্দেশে শুক্রবার জুমার নামাজের পর সারাদেশে জেলা-উপজেলায় বিক্ষোভ কর্মসূচী অনুষ্ঠিত হবে সম্পূর্ণ শান্তিপূর্ণ ও নিয়মতান্ত্রিক ভাবে। শনিবারও সারাদেশে প্রতিবাদ কর্মসূচী হবে শান্তিপূর্ণভাবে। তাই দলের পক্ষ থেকে আবারও বলছি, আমরা শান্তি চাই। গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠা করতে চাই। দেশনেত্রীর স্বপ্ন বাস্তবায়ন করতে চাই।

খালেদা জিয়ার সাজার রায় রাজনৈতিক প্রতিহিংসামূলক অভিহিত করে মির্জা ফখরুল বলেন, দলের নেতাকর্মীদের উদ্দেশে বলেন, সরকারকে কোন প্রকার উস্কানি না দিয়ে শান্তিপূর্ণভাবে আন্দোলন কর্মসূচী পালন করুন। তিনি বলেন, বুধবার গুলশানে সংবাদ সম্মেলনে আমরা স্থয়ী কমিটির সদস্যরা দেশনেত্রীর সঙ্গে কথা বলি। তিনি কোন রকমের হঠকারী কর্মসূচী দেয়া যাবে না বলে আমাদের জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, দলের স্থয়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান রুহুল আলম চৌধুরী, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ।

সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, আমরা বরাবরই বলে এসেছি, এই মামলায় খালেদা জিয়ার কোনও সংশ্লিষ্টতা নেই। কোন ভাবেই তিনি সম্পৃক্ত নন। কোনও কাগজে তার নাম নেই। কোনও ব্যাংক এ্যাকউন্টেও নেই তার নাম। তবুও দুর্ভাগ্যজনক হলেও তাকে শাস্তি দেয়া হলো। এটি সংবিধান ও মৌলিক অধিকারের লঙ্ঘন।

এর আগে দুপুরে বিএনপি কেন্দ্রীয় কার্যালয় থেকে বের হয়ে আদালতে যাওয়ার সময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, কোথাও বিশৃঙ্খলা হচ্ছে না তারপরও সরকার দেশবাসীকে আতঙ্কিত করে রেখেছে। তিনি বলেন, খালেদা জিয়ার বিরুদ্ধে মিথ্যা মামলা করে তাকে অভিযুক্ত করা হয়েছে। এ অবস্থায় দেশে যুদ্ধাবস্থা তৈরি করা হয়েছে। বিএনপি আইনের প্রতি শ্রদ্ধাশীল তাই আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচী পালন করছি। মামলার রায় শুনতে খালেদা জিয়ার যাত্রাপথে নেতাকর্মীদের শান্তিপূর্ণ জনস্রোতে আওয়ামী লীগ বিশৃঙ্খলা সৃষ্টি করেছে বলে অভিযোগ করেন তিনি। এ সময় তার সঙ্গে ছিলেন, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও আমির খসরু মাহমুদসহ আরও ক’জন কেন্দ্রীয় নেতা।

নেতাকর্মীদের আন্দোলনে নামার আহ্বান রিজভীর ॥ সারাদেশের নেতাকর্মীদের আন্দোলনে নামার আহ্বান জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, গণতন্ত্রের আওতার সীমার মধ্যে থেকে শান্তিপূর্ণ কর্মসূচী পালন করুন। নিজেরা বুলেট বরণ করবেন, কিন্তু কাউকে আঘাত করবেন না। আপনাদের মুষ্টিবদ্ধ হাতই প্রবাদের জন্য যথেষ্ট। বৃহস্পতিবার বিকেলে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে দলের চেয়ারপার্সনের বিরুদ্ধে মামলার রায়ের প্রতিক্রিয়ায় সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন।

রিজভী বলেন, এটা অন্যায় ও প্রতিহিংসার রায়। এ রায় চাকরি বাঁচানোর রায়। এ রায় প্রতিশোধ ও প্রতিহিংসার রায়। একজন বিধবা, সন্তানহারা, পরিবার পরিজনহারা নারীকে হেনস্তা করা হয়েছে। এ সময় কান্নায় ভেঙ্গে পড়েন রিজভীসহ সেখানে উপস্থিত অন্যান্য বিএনপি নেতাকর্মীরা।

সোহেল গ্রেফতার হননি ভাল আছেন : ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল গ্রেফতার হয়েছে বলে এতদিন অভিযোগ করলেও বৃহস্পতিবার বিকেলে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রুহুল কবির রিজভী এক প্রশ্নের জবাবে জানান, সোহেল গ্রেফতার হননি, তিনি ভাল আছেন। সোহেলের পরিবার থেকে খবর পেয়েছি তিনি গ্রেফতার হননি। তাকে পাওয়া গেছে। তিনি ভাল আছেন।

শীর্ষ সংবাদ:
প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট         লালকুঠি-রূপলাল হাউজ অংশ থেকে লঞ্চ টার্মিনাল সরাতে বললেন তাপস         করোনায় দুই জনের মৃত্যু, শনাক্ত ৩১         মাঙ্কিপক্স মোকাবেলায় বিমানবন্দরে পরীক্ষা হবে         পি কে হালদারকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে : আইজিপি         আঞ্চলিক সংকট মোকাবিলায় ৫ প্রস্তাব প্রধানমন্ত্রীর         হাজী সেলিমকে বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি         আগামী ৯ জুলাই আমিরাতে ঈদুল আজহা         নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ         মাঙ্কিপক্স: বেনাপোল বন্দরে সতর্কতা জারি         টাকার মান কমল আরও ৪০ পয়সা         শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিলেন ড. ইউনূস, মামলা প্রত্যাহার         ‘বিদেশ থেকে পাঠানো টাকার উৎস জানা হবে না’         আত্মসমর্পণের পর কারাগারে প্রদীপের স্ত্রী চুমকি         আট দিন পর বড় উত্থানে পুঁজিবাজার