বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্যাম্পাস সংবাদ ॥ বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজে সহশিক্ষা কার্যক্রম

সামাজিকভাবে শিক্ষার্থীদের মানবিক ও নান্দনিকময় বিকাশ সাধনের লক্ষ্যে রাজধানীর মিরপুরে অবস্থিত বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজে অনুষ্ঠিত হলো ১০ দিনব্যাপী সহশিক্ষা কার্যক্রম। নানা রঙের বেলুন আর শান্তির প্রতীক পায়রা উড়িয়ে গত ১৪ জানুয়ারি সহশিক্ষা কার্যক্রমের উদ্বোধন করেন বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজের প্রতিষ্ঠাতা ও গবর্নিংবডির সভাপতি ভেন. প্রজ্ঞানন্দ মহাথেরো। মনোমুগ্ধকর আয়োজন আর উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত সহশিক্ষা কার্যক্রমগুলোর মধ্যে ছিলÑ খেলাধুলা, বিজ্ঞান উৎসব, গণিত উৎসব, আইটি উৎসব, পিঠা উৎসব, বইমেলা, বিতর্ক, কবিতা আবৃত্তি, নৃত্য এবং অন্যান্য সাংস্কৃতিক প্রতিযোগিতা ইত্যাদি। ১০ দিনব্যাপী অনুষ্ঠিত সহশিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করেন বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজের বিজ্ঞান ক্লাব, বিতর্ক ক্লাব, কালচারাল ক্লাব, আবৃত্তি ক্লাব, স্পোর্টস ক্লাব, আইটি ক্লাব, গণিত ক্লাব এবং ফটোগ্রাফি ক্লাব।

২৪ জানুয়ারি সহশিক্ষা কার্যক্রমের সমাপনী দিনের বিশেষ আয়োজনে ছিল পুরস্কার বিতরণী পর্ব। কলেজের রেক্টর প্রফেসর তরুণ কান্তি বড়ুয়ার সভাপতিত্বে সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ছাত্রছাত্রীদের হাতে পুরস্কার তুলে দেন বনফুল আদিবাসী গ্রীনহার্ট কলেজের প্রতিষ্ঠাতা ও গবর্নিংবডির সভাপতি ভেন. প্রজ্ঞানন্দ মহাথেরো। সহশিক্ষা কার্যক্রমের সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সকলকে শুভেচ্ছা জ্ঞাপন করে বক্তব্য রাখেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুদীপ কুমার ম-ল। সহশিক্ষা কার্যক্রমের সমাপনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বনফুল আদিবাসী ফাউন্ডেশন ট্রাস্টের কোষাধ্যক্ষ মি. রিয়েল দেওয়ান, সদস্য প্রীতিময় চাকমা, গবর্নিংবডির সদস্য প্রভাষক হাবিবা আক্তার, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দ নাসির আফজাল এবং গণিত বিভাগের সহাকরী অধ্যাপক জাকিদুল ইসলাম বাচ্চু প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান অতিথি ভেন. প্রজ্ঞানন্দ মহাথেরো বলেনÑ আমি মনে করি, শিক্ষার্থীদের সুস্থ দেহ এবং সুস্থ মনের অধিকারী হওয়ার জন্য এটি সময়োপযোগী একটি সফল আয়োজন। তিনি সকলের দৃষ্টি আকর্ষণ করে বলেন, প্রথম থেকে পঞ্চম, ষষ্ঠ থেকে অষ্টম এবং নবম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে বছরব্যাপী আন্তঃশ্রেণী দাবা, গণিত, আইসিটি প্রতিযোগিতা চলতে পারে। এতে করে সারা বছরই ছাত্রছাত্রীদের মেধাকর্ষণ হবে এবং মেধার বিকাশ ঘটবে। এ সময় প্রধান অতিথি ভেন. প্রজ্ঞানন্দ মহাথেরো ঘোষণা করেন, যদি এ ধরনের আয়োজন হয় এবং যেসব শিক্ষার্থীরা চূড়ান্তভাবে সেরা নির্বাচিত হবে তাদের উৎসাহিত করার জন্য ভেন. প্রজ্ঞানন্দ মহাথেরো তার ব্যক্তিগত তহবিল থেকে পুরস্কারস্বরূপ অর্থসম্মানী প্রদান করবেন।

ক্যাম্পাস প্রতিবেদক

শীর্ষ সংবাদ:
দেশে করোনায় এক দিনে রেকর্ড ২৬৪ জনের মৃত্যু         জুলাই মাসে করোনায় আক্রান্ত ৯৮ শতাংশের শরীরে ডেল্টা ভ্যারিয়েন্ট         ‘ক্রীড়া ও সাংস্কৃতিক জগতে শেখ কামালের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে ’         খুলনা বিভাগে করোনায় আরও ৩৪ জনের মৃত্যু         শেখ কামালের জন্মদিন ॥ স্মারক ডাকটিকিট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী         ‘শেখ কামালের পদ-পদবি-ক্ষমতার প্রতি আকর্ষণ ছিল না’         পরীমনি ও রাজের বিরুদ্ধে একাধিক মামলা হচ্ছে         ‘শেখ কামাল সৃষ্টিশীল অনন্য প্রতিভার দৃষ্টান্ত হয়ে থাকবেন’         প্রজ্ঞাপন জারি ॥ লকডাউন বাড়ল ১০ আগস্ট পর্যন্ত         ১১ আগস্ট থেকে চলবে ট্রেন         রাজশাহীতে করোনায় একদিনে আরও ১৭ জনের মৃত্যু         শেখ কামালের কবরে প্রধানমন্ত্রী ও দলের শ্রদ্ধা         দিনাজপুরে করোনায় ৭ জনের মৃত্যু         শেখ কামালের জন্মবার্ষিকীতে ১০ প্রবীন ক্রীড়াবিদ ও বীরমুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান         আগামীকাল থেকে শিল্পকারখানা খোলা, চলবে বিমান         ৭ আগস্ট নয়, গণটিকা কার্যক্রম শুরু ১৪ আগস্ট         খুলনায় করোনায় চার জনের মৃত্যু         ঝিনাইদহে করোনা পজিটিভ ও উপসর্গে ৫ জনের মৃত্যু         ৫ বিভাগে বৃষ্টির সম্ভাবনা         কাকরাইল গ্যারেজের আগুন নিয়ন্ত্রণে