শুক্রবার ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবশেষে স্বেচ্ছাশ্রমে কাটা হচ্ছে আমডাঙ্গা খাল

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে স্বেচ্ছাশ্রমে খনন করা হচ্ছে আমডাঙ্গা খাল, যে পথ দিয়ে ভবদহ এলাকার পানির একাংশ নিষ্কাশিত হয়। ক্ষমতসীন দলের দুই নেতা নওয়াপাড়া পৌরসভার সাবেক মেয়র ও অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এনামুল হক বাবুল ও সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক মোল্লা শুক্রবার স্থানীয়দের সঙ্গে বৈঠকে খালের জন্য নিজেদের মাছের ঘেরের জমি দান করার ঘোষণা দেন। পরে এনামুল হক বাবুল স্বেচ্ছাশ্রমে ওই খালকাটা কাজ উদ্বোধন করেন।

২০০৫ সালে এলাকায় ভয়াবহ জলাবদ্ধতা দেখা দিলে তৎকালীন চারদলীয় জোটের সংসদ সদস্য এম এম আমিন উদ্দিন এলাকবাসীর আন্দোলনের মুখে নিজ উদ্যোগে মহাকালের কাছে ভৈরব নদ থেকে আমডাঙ্গা বিল পর্যন্ত প্রায় এক কিলোমিটার দীর্ঘ খাল খনন করেন। কিন্তু খালে পানি প্রবাহে বাধা হয়ে দাঁড়ায় রেল ও সড়কের ওপর দুটি কালভার্ট। ২০০৬ সালে আবার জলাবদ্ধতা দেখা দিলে জনগণ ওই কালভার্ট দুটি ভেঙ্গে প্রশস্ত করার দাবিতে আন্দোলন করেন।

ভবদহ অঞ্চলে নতুন করে জলাবদ্ধতা দেখা দিলে আমডাঙ্গা খাল দিয়ে কিছু পানি নিষ্কাশিত হয়। আমডাঙ্গা থেকে এক কিলোমিটার দূরে রাজাপুর বিলের মধ্যে রয়েছে প্রবহমান রাজাপুর খাল। ওই খালের সঙ্গে সংযোগ না থাকায় বিলের পানি ঠিকমতো নিষ্কাশিত হচ্ছে না। আমডাঙ্গা ও রাজাপুর বিলে রয়েছে অনেক প্রভাবশালীদের মাছের ঘের। ২০০৮ সালে পানি উন্নয়ন বোর্ড আমডাঙ্গা খালটি রাজাপুর খালের সঙ্গে সংযোগ দেয়ার জন্য জমি অধিগ্রহণ করার নোটিস দেয়। এ সময়ে জমির মালিকেরা খোঁজ নিয়ে জানতে পারেন যে, খালটি তিন কিলোমিটার ঘুরে খনন করা হবে। তখন জনগণ খালটি সোজা করে খননের জন্য আন্দোলন করেন। জনগণের আন্দোলনের মুখে বন্ধ হয়ে যায় পানি উন্নয়ন বোর্ডের ওই প্রকল্প।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
প্রাচ্যের সঙ্গে সংযোগের আদর্শ স্থান হতে পারে দেশ         থামছেই না ধর্ষণ ॥ সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ল         দলিত তরুণীর বাড়িতে যাওয়ার পথে রাহুল-প্রিয়াঙ্কা আটক         টিআইবির প্রতিবেদন তথ্যভিত্তিক ও সঠিক নয় ॥ কাদের         ঢাকায় গৃহকর্মীকে ধর্ষণ, ছাত্রলীগ নেতা রিমান্ডে         সরবরাহ বাড়লেও পেঁয়াজের দাম কমছে না         দেশে করোনায় মৃত্যু কমেছে         এক বছরের মধ্যে সব ঝুলন্ত তার অপসারণ         মহামারীর মধ্যেই হবে একুশে গ্রন্থমেলা         বিচার বিভাগীয় তদন্ত দলের ঘটনাস্থল পরিদর্শন         ৪ অক্টোবর থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন         মাদকাসক্ত পুলিশ ও কারবারিদের তালিকা হচ্ছে ৬৪ জেলায়         ফ্লাইটে সর্বোচ্চ ২৬০ ও মাঝারি এয়ারক্রাফটে ১৪০ যাত্রী নেয়া যাবে         এমসি কলেজে ধর্ষণ : জড়িতদের ছাড় দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী         চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী         করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮