বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবশেষে স্বেচ্ছাশ্রমে কাটা হচ্ছে আমডাঙ্গা খাল

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে স্বেচ্ছাশ্রমে খনন করা হচ্ছে আমডাঙ্গা খাল, যে পথ দিয়ে ভবদহ এলাকার পানির একাংশ নিষ্কাশিত হয়। ক্ষমতসীন দলের দুই নেতা নওয়াপাড়া পৌরসভার সাবেক মেয়র ও অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এনামুল হক বাবুল ও সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক মোল্লা শুক্রবার স্থানীয়দের সঙ্গে বৈঠকে খালের জন্য নিজেদের মাছের ঘেরের জমি দান করার ঘোষণা দেন। পরে এনামুল হক বাবুল স্বেচ্ছাশ্রমে ওই খালকাটা কাজ উদ্বোধন করেন।

২০০৫ সালে এলাকায় ভয়াবহ জলাবদ্ধতা দেখা দিলে তৎকালীন চারদলীয় জোটের সংসদ সদস্য এম এম আমিন উদ্দিন এলাকবাসীর আন্দোলনের মুখে নিজ উদ্যোগে মহাকালের কাছে ভৈরব নদ থেকে আমডাঙ্গা বিল পর্যন্ত প্রায় এক কিলোমিটার দীর্ঘ খাল খনন করেন। কিন্তু খালে পানি প্রবাহে বাধা হয়ে দাঁড়ায় রেল ও সড়কের ওপর দুটি কালভার্ট। ২০০৬ সালে আবার জলাবদ্ধতা দেখা দিলে জনগণ ওই কালভার্ট দুটি ভেঙ্গে প্রশস্ত করার দাবিতে আন্দোলন করেন।

ভবদহ অঞ্চলে নতুন করে জলাবদ্ধতা দেখা দিলে আমডাঙ্গা খাল দিয়ে কিছু পানি নিষ্কাশিত হয়। আমডাঙ্গা থেকে এক কিলোমিটার দূরে রাজাপুর বিলের মধ্যে রয়েছে প্রবহমান রাজাপুর খাল। ওই খালের সঙ্গে সংযোগ না থাকায় বিলের পানি ঠিকমতো নিষ্কাশিত হচ্ছে না। আমডাঙ্গা ও রাজাপুর বিলে রয়েছে অনেক প্রভাবশালীদের মাছের ঘের। ২০০৮ সালে পানি উন্নয়ন বোর্ড আমডাঙ্গা খালটি রাজাপুর খালের সঙ্গে সংযোগ দেয়ার জন্য জমি অধিগ্রহণ করার নোটিস দেয়। এ সময়ে জমির মালিকেরা খোঁজ নিয়ে জানতে পারেন যে, খালটি তিন কিলোমিটার ঘুরে খনন করা হবে। তখন জনগণ খালটি সোজা করে খননের জন্য আন্দোলন করেন। জনগণের আন্দোলনের মুখে বন্ধ হয়ে যায় পানি উন্নয়ন বোর্ডের ওই প্রকল্প।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         অপহৃত মিশনারিদের ছাড়তে জনপ্রতি ১০ লাখ ডলার মুক্তিপণ দাবি         ক্রিপ্টো প্রশ্নে ফেসবুককে বিশ্বাস করেন না মার্কিন সিনেটররা         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         জেলে ধর্মগ্রন্থ পড়ছেন আরিয়ান         আশুগঞ্জে গাড়ি চাপায় ২ চাতাল শ্রমিক নিহত, আহত ৩ জন         ভারী বর্ষণের পূর্বাভাস         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         ইয়েমেন যুদ্ধে ১০ হাজার শিশু হতাহত ॥ ইউনিসেফ         ববিতে ক্লাশ শুরু হবে বৃহস্পতিবার         বরিশালে ৯৯.৩ মিলিমিটার বৃষ্টি রের্কড         নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন থেকে ছুড়া হয়েছে ॥ উত্তর কোরিয়া         জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী         শরীয়তপুরে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনে ভাঙ্গছে নদী ও খাল         তিস্তায় হটাৎ ভয়াবহ বন্যায় রেড এ্যালার্ট ॥ ফ্লাড ফিউজ বিধ্বস্থ হবার মুখে         শ্রীনগরে অগ্নিদগ্ধ ভাইয়ের পর মারা গেল বোন