বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবশেষে স্বেচ্ছাশ্রমে কাটা হচ্ছে আমডাঙ্গা খাল

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে স্বেচ্ছাশ্রমে খনন করা হচ্ছে আমডাঙ্গা খাল, যে পথ দিয়ে ভবদহ এলাকার পানির একাংশ নিষ্কাশিত হয়। ক্ষমতসীন দলের দুই নেতা নওয়াপাড়া পৌরসভার সাবেক মেয়র ও অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এনামুল হক বাবুল ও সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক মোল্লা শুক্রবার স্থানীয়দের সঙ্গে বৈঠকে খালের জন্য নিজেদের মাছের ঘেরের জমি দান করার ঘোষণা দেন। পরে এনামুল হক বাবুল স্বেচ্ছাশ্রমে ওই খালকাটা কাজ উদ্বোধন করেন।

২০০৫ সালে এলাকায় ভয়াবহ জলাবদ্ধতা দেখা দিলে তৎকালীন চারদলীয় জোটের সংসদ সদস্য এম এম আমিন উদ্দিন এলাকবাসীর আন্দোলনের মুখে নিজ উদ্যোগে মহাকালের কাছে ভৈরব নদ থেকে আমডাঙ্গা বিল পর্যন্ত প্রায় এক কিলোমিটার দীর্ঘ খাল খনন করেন। কিন্তু খালে পানি প্রবাহে বাধা হয়ে দাঁড়ায় রেল ও সড়কের ওপর দুটি কালভার্ট। ২০০৬ সালে আবার জলাবদ্ধতা দেখা দিলে জনগণ ওই কালভার্ট দুটি ভেঙ্গে প্রশস্ত করার দাবিতে আন্দোলন করেন।

ভবদহ অঞ্চলে নতুন করে জলাবদ্ধতা দেখা দিলে আমডাঙ্গা খাল দিয়ে কিছু পানি নিষ্কাশিত হয়। আমডাঙ্গা থেকে এক কিলোমিটার দূরে রাজাপুর বিলের মধ্যে রয়েছে প্রবহমান রাজাপুর খাল। ওই খালের সঙ্গে সংযোগ না থাকায় বিলের পানি ঠিকমতো নিষ্কাশিত হচ্ছে না। আমডাঙ্গা ও রাজাপুর বিলে রয়েছে অনেক প্রভাবশালীদের মাছের ঘের। ২০০৮ সালে পানি উন্নয়ন বোর্ড আমডাঙ্গা খালটি রাজাপুর খালের সঙ্গে সংযোগ দেয়ার জন্য জমি অধিগ্রহণ করার নোটিস দেয়। এ সময়ে জমির মালিকেরা খোঁজ নিয়ে জানতে পারেন যে, খালটি তিন কিলোমিটার ঘুরে খনন করা হবে। তখন জনগণ খালটি সোজা করে খননের জন্য আন্দোলন করেন। জনগণের আন্দোলনের মুখে বন্ধ হয়ে যায় পানি উন্নয়ন বোর্ডের ওই প্রকল্প।

শীর্ষ সংবাদ:
টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪         শেখ কামালের বহুমুখী প্রতিভা বিকশিত হয়ে সব অঙ্গনে ভূমিকা রাখতে পারতো ॥ প্রধানমন্ত্রী         দুই মামলায় পাপিয়া ১০ দিনের রিমান্ডে         নেত্রকোনায় ট্রলার ডুবে ১৭ যাত্রী নিহত         দক্ষিণ সিটির অবৈধ ক্যাবল সংযোগ উচ্ছেদ অভিযান শুরু         দেশ বিরোধী চক্র জাতির পিতার পরিবার নিয়ে ভ্রান্ত চিত্র আঁকার অপচেষ্টা করেছে ॥ সেতুমন্ত্রী         আঠারোর কম বয়সীরা এনআইডি পেলেও স্মার্টকার্ড পাবে না         বৈরুত বিস্ফোরণে ১০০ ছাড়িয়েছে নিহতের সংখ্যা, আহত ৪ হাজারের বেশি মানুষ         বৈরুতে বাংলাদেশ দূতাবাসের হেল্পলাইন চালু         ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা         সৌদিতে আটকেপড়াদের ফেরাতে বিশেষ ফ্লাইট         টিকটকে অশালীন ভিডিও বন্ধে নোটিশ         বৈরুর অ্যামোনিয়াম বিস্ফোরণের ধোয়া এমন নয়, যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ         বৈরুতে তিন দিনের শোক, জারি হচ্ছে জরুরি অবস্থা         বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৭ লাখ ছাড়াল        
//--BID Records