সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাটির তলায় মিলল আস্ত এক গ্রামের সন্ধান!

মাটির তলায় মিলল আস্ত এক গ্রামের সন্ধান!

অনলাইন ডেস্ক ॥ ড্রোন ফুটেজে ধরা পড়ল চীনের এক রহস্যময় গ্রাম। যেখানে সব বাড়িই রয়েছে মাটির তলায়। প্রায় ২০০ বছর ধরে ওই বাসিন্দারা মাটির তলাতেই বাড়ি তৈরি করে থাকে। সেখানে এখনো বসবাস করেন প্রায় ৩,০০০ মানুষ।

চীনের হেনান প্রদেশের কাছে রয়েছে এই ঘরগুলি। ৩০০০ লোক বাদে বাকিরা ওই বাড়ি ছেড়ে অন্য জায়গায় চলে গিয়েছে। এই ধরনের ঘরগুলিকে বলা হয় ‘ইয়ায়োডং’। অন্তত ছয়টি প্রজন্ম এরকম বাড়িতে বসবাস করেছে বলে জানা যায়।

চারকোনা বাড়িগুলি রয়েছে মাটির তলায়। ওই এলাকার তাপমাত্রা শীতকালে থাকে ১০ ডিগ্রি আর গরমে ২০ ডিগ্রি। চীনের পার্বত্য এলাকায় ৪০০০ বছর আগে থেকে এই ধরনের বাড়ি তৈরি হত বলে জানা যায়। হেনান প্রদেশের সানমেক্সিয়া শহরে ওই গুহা বাড়ি গুলি রয়েছে বলে জানা গিয়েছে। বর্তমানে এইসব বাড়িগুলিতে বিদ্যুতের সংযোগসহ সব আধুনিক ব্যবস্থাও রয়েছে।

এই বাড়িগুলি দেখতে পর্যটকেরাও সেখানে যায়। ফলে এগুলি সংরক্ষণ করছে স্থানীয় প্রশাসন। এগুলি ভূমিকম্পেও ক্ষতিগ্রস্ত হয় না। এগুলি সাউন্ড-প্রুফও। আশেপাশের জায়গা চাষের কাজে ব্যবহার করা যায়। মাসে ২১ ইউরো ভাড়ায় পাওয়া যায় এই ঘরগুলি। ৩২,০০০ ইউরোতে বিক্রি হয় ঘরগুলি। এই গুহা-বাড়িগুলির গভীরতা ২০-২৩ ফুট, লম্বায় ৩৩-৩৯ ফুট।

শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত