বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লালমনিরহাটে বোরো ধানের বীজতলায় পচঁন রোগ

লালমনিরহাটে বোরো ধানের বীজতলায় পচঁন রোগ

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট ॥ লালমনিরহাট জেলায় শৈত্য প্রবাহ, তীব্র শীত ও ঘনকূয়াশায় বোরো ধানের বীজতলা নষ্ট হয়ে যাচ্ছে। জেলার পাচঁ উপজেলা আদিতমারী, কালীগঞ্জ, হাতীবান্ধা, পাটগ্রাম ও সদর উপজেলায় এবারে বোরো ধানের বীজতলা তৈরী হয়েছে প্রায় ৩ হাজার ২৪৫ হেক্টর জমিতে। এই বীজতলার বপন করা চারা ধানের গাছ দিয়ে এবারের বোরো ধানের মৌসুমে প্রায় ৫১ হাজার ৯৫ হেক্টর জমিতে বোরো ধান রোপনের লক্ষ্যমাত্রা নিধারণ হয়েছে।

বোরো ধানের চারা রোপনের কাজ ইতোমধ্যে কোথাও কোথাও শুরু হয়ে গেছে। কিন্তু বোরো ধানের মৌসুমের শুরুতে চারা ধানের সংকট দেখা দিয়েছে। মাঠ পর্যায়ে কৃষক আব্দুস সোবাহান (৫৫) জানান, এবারের বোরো ধানের চারা রোপন করার পর শুরু হয় তীব্র শৈত্য প্রবাহ, কনকনে ঠাণ্ডা ও ঘন কুয়াশা। যা বোরো ধানের বীজতলা বেড়ে উঠার জন্য বৈরী আবহাওয়া। ঘন কুয়াশা, শৈত্য প্রবাহ ও কনকনে ঠাণ্ডার কারণে বীজ তলায় পাতা মোড়ান, পাতা হলদে ও পুড়ে যাওয়ার মতন হয়ে পচঁন ধরে গেছে।

এ ব্যাপারে কৃষি কর্মকর্তা খারুল ইসলাম মন্ডল জানান, তীব্র শীতের বীজতলা নষ্ট হয়েছে। কিন্তু বর্তমানে আবহাওয়া কিছুটা উষ্ণ হয়ে উঠেছে। এতে করে বীজতলার পচঁন রোগ দমন করা সহজ হবে। সেই সাথে নতুন করে বীজতলা বপন করা সম্ভব হবে।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         সোহরাওয়ার্দীতে টিকা নিয়ে বিক্ষোভ         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         অপহৃত মিশনারিদের ছাড়তে জনপ্রতি ১০ লাখ ডলার মুক্তিপণ দাবি         ক্রিপ্টো প্রশ্নে ফেসবুককে বিশ্বাস করেন না মার্কিন সিনেটররা         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         জেলে ধর্মগ্রন্থ পড়ছেন আরিয়ান         আশুগঞ্জে গাড়ি চাপায় ২ চাতাল শ্রমিক নিহত, আহত ৩ জন         ভারী বর্ষণের পূর্বাভাস         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         ইয়েমেন যুদ্ধে ১০ হাজার শিশু হতাহত ॥ ইউনিসেফ