সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যাংক কর্মকর্তাসহ নানা পদে নিয়োগ পরীক্ষা হাইকোর্টে স্থগিত

স্টাফ রিপোর্টার ॥ রাষ্ট্রায়ত্ত সোনালী, রূপালী ও জনতা ব্যাংকের জ্যেষ্ঠ কর্মকর্তাসহ বিভিন্ন পদে নিয়োগ পরীক্ষার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে নিয়োগ পরীক্ষা কেন বাতিল করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনের ফল পুনর্গণনা চেয়ে বিএনপির পরাজিত মেয়র প্রার্থী কাওসার জামান বাবলার আবেদন ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন আদালত। এদিকে বেআইনী সমাবেশ, সরকারী কাজে বাধাদান ও সরকারী কর্মচারীকে আঘাতসহ পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় করা দুই মামলায় সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন ও সম্পাদক মাহবুব উদ্দিন খোকন আগাম জামিন পেয়েছেন। অন্যদিকে ২২ মাসের শিশু মৌসুম গাইন নীলকে হাজিরের আদেশ এক সপ্তাহের জন্য স্ট্যান্ডওভার (মুলতবি) করেছেন হাইকোর্ট। রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছেন।

রাষ্ট্রায়ত্ত সোনালী, রূপালী ও জনতা ব্যাংকের জ্যেষ্ঠ কর্মকর্তাসহ বিভিন্ন পদে নিয়োগ পরীক্ষার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে নিয়োগ পরীক্ষা কেন বাতিল করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। এ বিষয়ে এক রিটের শুনানি নিয়ে রবিবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট রাশিদুল হক খোকন। আগামী শুক্রবার ব্যাংকার্স সিলেকশন কমিটির অধীনে সমন্বিতভাবে এসব ব্যাংকের নিয়োগ পরীক্ষা হওয়ার কথা ছিল। এর আগে বগুড়ার আসাদুজ্জামান, কুমিল্লার আবু বকরসহ ২৮ জন পরীক্ষার্থী নিয়োগ পরীক্ষা বাতিল চেয়ে হাইকোর্টে রিট করেন।

ত্রিশ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ ॥ রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনের ফলাফল পুনর্গণনা চেয়ে বিএনপির পরাজিত মেয়রপ্রার্থী কাওসার জামান বাবলার আবেদন ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ সংক্রান্ত এক আবেদন শুনানি নিয়ে বিচারপতি এম মোয়াজ্জাম হোসেন ও বিচারপতি মোঃ সোহরাওয়ারদীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে কাওসার জামান বাবলার পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার সানজীদ সিদ্দিকী।

সমিতির সভাপতি ও সম্পাদকের জামিন ॥ বেআইনী সমাবেশ, সরকারী কাজে বাধাদান ও সরকারী কর্মচারীকে আঘাতসহ পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় করা দুই মামলায় সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন ও সম্পাদক মাহবুব উদ্দিন খোকন আগাম জামিন পেয়েছেন। ছয় মাস অথবা মামলার পুলিশ প্রতিবেদন যেটি আগে হয় সে সময় পর্যন্ত তাদের আগাম সময় দিয়েছে হাই কোর্ট। বিচারপতি মোঃ মিফতা উদ্দিন চৌধুরী ও বিচারপতি আবু তাহের মোঃ সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চে উপস্থিত হয়ে জামিন আবেদন করলে আদালত এ আদেশ দেয়। সমিতির সভাপতি ও সম্পাদকের পক্ষে শুনানি করেন আইনজীবী সমিতির সহ-সভাপতি ওজিউল্লাহ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল এ কে এম মনিরুজ্জামান কবির।পরে তিনি বলেন, জিয়া এতিমখানা ট্রাস্ট মামলায় বিচারিক আদালতে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার হাজিরার সময় গত বছরের ৩ ডিসেম্বর সুপ্রীমকোর্টের মাজার গেট ভেঙ্গে দলটির নেতা-কর্মীরা সুপ্রীমকোর্টের ভেতরে অবস্থান নেয়। পরে তারা পুলিশের সঙ্গে সংঘর্ষেও লিপ্ত হয়। এ ঘটনায় শাহবাগ থানার উপ-পরিদর্শক আনোয়ার হোসেন বাদী হয়ে ওইদিন রাতেই নাশকতা-সংঘর্ষ ও সরকারী কাজে বাধা দেয়ার অভিযোগ এনে দুটি মামলা করেন। দুই মামলাতেই এ দুজনসহ ৩৮ জনকে আসামি করা হয়। ওই দুই মামলাতেই জয়নুল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকন আগাম জামিন পেয়েছেন বলে জানান মনিরুজ্জামান।

এক সপ্তাহের মুলতবি ॥ ২২ মাসের শিশু মৌসুম গাইন নীলকে হাজিরে আদেশ এক সপ্তাহের জন্য স্ট্যান্ডওভার (মুলতবি) করেছেন হাইকোর্ট। এ সময়ের মধ্যে নীলকে হাজির করতে হাইকোর্টের আদেশ পৌঁছেছে কিনা তা জানাতে হবে। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার অনীক আর হক ও আইনুন্নাহার সিদ্দিকা।

শীর্ষ সংবাদ:
ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়