মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রিকার্ভে রোমান সানা, কম্পাউন্ডে মিলনের জাতীয় রেকর্ড

রিকার্ভে রোমান সানা, কম্পাউন্ডে মিলনের জাতীয় রেকর্ড

স্পোর্টস রিপোর্টার ॥ আগে থেকেই ছিল চোখ ধাঁধানো তিনটি রেকর্ড : আন্তর্জাতিক আরচারিতে বাংলাদেশী আরচার হিসেবে এককে সবচেয়ে বেশি (৪টি) স্বর্ণপদক অর্জন, প্রথম ও একমাত্র আরচার হিসেবে টানা তিন বছর জাতীয় আরচারি চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক অর্জন, জাতীয় চ্যাম্পিয়নশিপে (২০১৪) এককে সবচেয়ে বেশি পয়েন্ট অর্জন (৩৩৫, আগের রেকর্ডÑ ২০১০ আসরে ইমদাদুল হক মিলনের ৩৩৩ পয়েন্ট)। এগুলোর সঙ্গে যুক্ত হলো আরেকটি কৃতিত্ব। সাফল্যের মুুকটে যুক্ত হলো আরেকটি পালক। সেটি হলো জাতীয় আরচারি চ্যাম্পিয়নশিপে রিকার্ভ ডিভিশনের পুরুষ এককে ২০১৬ সালের ৬৫২ স্কোরের নিজ রেকর্ড ভেঙ্গে ৬৫৪ স্কোর করে নতুন জাতীয় রেকর্ড সৃষ্টি।

যার কথা বলা হচ্ছে, তিনি আর কেউ নন, রোমান সানা। বাংলাদেশ আনসারের ২২ বছর বয়সী আরচার। বুধবার থেকে টঙ্গীর আরচারি প্রশিক্ষণ কেন্দ্র শহীদ আহসান উল্লাহ্ মাস্টার স্টেডিয়ামে শুরু হয়েছে ‘তীর জাতীয় আরচারি চ্যাম্পিয়নশিপ’-এর নবম আসর। এখানেই নতুন রেকর্ড গড়েন ২০০৮ সালে বিকেএসপিতে তীরন্দাজের ক্যারিয়ার শুরু করা রোমানের।

রেকর্ড গড়ে দারুণ উচ্ছ্বসিত রোমান, ‘খুব ভাল লাগছে। এখন এই ইভেন্টে স্বর্ণ জিততে চাই। জিততে চাই তিনটি ইভেন্টেই। গত আসরে অবশ্য দুটি স্বর্ণ জিতেছিলাম রিকার্ভের একক ও দলীয় ইভেন্ট। এবার সেই অপূর্ণতা দূর করতে চাই। আমার আত্মবিশ্বাসের কমতি নেই। এই আসরের জন্য প্রস্তুতিও বেশ ভাল।’ রেকর্ড গড়েছেন রোমানের একই দলের সতীর্থ মিলন মোল্লাও। ব্যক্তিগত কম্পাউন্ডে তিনি ৩৪৭ পয়েন্ট স্কোর গড়ে নতুন রেকর্ড গড়েন। ভেঙ্গে দেন ২০১৬ সালে রামকৃষ্ণ সাহার গড়া রেকডর্টি। এই প্রতিযোগিতায় বিভিন্ন জেলা ক্রীড়া সংস্থা, সার্ভিসেস সংস্থা, প্রতিষ্ঠান ও ক্লাব থেকে ৩২ দলের ১৪২ পুরুষ ও মহিলা তীরন্দাজ অংশ নিচ্ছেন। উদ্বোধনী দিনে রিকার্ভ ও কম্পাউন্ড ডিভিশনে পুরুষ ও মহিলা এককে কোয়ালিফিকেশন শেষ করে ইলিমিনেশন রাউন্ডের প্রতিযোগিতা শুরু হয়। রিকার্ভ ডিভিশনে পুরুষ এককে ইলিমিনেশন রাউন্ডে ১/৮ পর্যন্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আজ পুরুষ এককে কোয়ার্টার ফাইনালে রোমান সানা প্রদীপ্ত চাকমার সঙ্গে, হাকিম আহমেদ রুবেল ইব্রাহিম রেজোয়ানের সঙ্গে, শেখ সজিব সানোয়ার হোসেনের সঙ্গে এবং তামিমুল ইসলাম আব্দুল্লাহ আল মামুনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন। কম্পাউন্ড ডিভিশনে মহিলা এককে ইলিমিনেশন রাউন্ডে ১/৮ পর্যন্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আজ কোয়ার্টার ফাইনালে রোকসানা আক্তার মাহমুদা আক্তারের সঙ্গে, সুমা বিশ্বাস বিপাশা আক্তারের সঙ্গে, বন্যা আক্তার কানিজ ফাতেমার সঙ্গে এবং সুস্মিতা বণিক শিউলী আক্তারের সঙ্গে লড়বেন।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেল, এমপি প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করেন। বিশেষ অতিথি ছিলেন সিটি গ্রুপের নির্বাহী পরিচালক (বিক্রয় ও বিপণন) শোয়েব মোঃ আসাদুজ্জামান। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ আরচারি ফেডারেশনের সহ-সভাপতি আনিসুর রহমান দিপু, সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দীন আহমেদ চপল, চ্যাম্পিয়নশিপের সমন্বয়কারী ফারুক ঢালী প্রমুখ।

আজ প্রতিযোগিতার সব ইভেন্টের খেলা শেষে বিকেল ৪টায় সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন যুব ও ক্রীড়া সচিব আসাদুল ইসলাম।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ