রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেখ কামাল স্টেডিয়ামে মিনি ফুটবল টার্ফ

তাহমিন হক ববী, নীলফামারী ॥ মিনি পিচ স্কিম কর্মসূচীর আওতায় নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে ফুটবল টার্ফ দিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। এ টার্ফ স্থাপনের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। এ টার্ফ স্থাপনের জন্য নীলফামারী জেলাকে বাছাই করে এশিয়ার ফুটবলের অভিভাবক সংস্থা এএফসির কাছে পাঠায় বাফুফে। পরে টার্ফ স্থাপনকারী এএফসি নির্ধারিত ঠিকাদার প্রতিষ্ঠানের তুরস্কের একটি প্রতিনিধি দল নীলফামারীতে এসে প্রায় দুইমাস ধরে টার্ফ স্থাপনের কাজ করে।

নীলফামারী জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আরিফ হোসেন মুন জানান, স্থাপন করা এ টার্ফটি ৪০ মিটার লম্বা ও ২০ মিটার চওড়া। প্রায় দুই মাসের চেষ্টায় তুরস্ক থেকে আসা দুইজন বিশেষজ্ঞ এ টার্ফ স্থাপনের কাজ শেষ করেন। এ টার্ফটি ৭ জানুয়ারি/২০১৮ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। উপস্থিত থাকবেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) বর্তমান সভাপতি কাজী সালাউদ্দিন।

মূলত টার্ফ বলতে কৃত্রিম নরম ঘাসের সমান্তরাল ও মসৃণ মাঠকে বোঝায়। ফুটবল খেলা ছাড়াও, শিশুদের খেলা শেখার জন্য এ ধরনের টার্ফ ব্যবহার করা হয়। যার স্থায়িত্বের মেয়াদকাল প্রায় ১০ বছর। উল্লেখ যে, নীলফামারী জেলা স্টেডিয়ামটি আধুনিকায়নের পর চলতি বছরের ১২ নবেম্বর জাতীয় ক্রীড়া পরিষদের এক আদেশে শেখ কামাল স্টেডিয়ামে রূপান্তরিত করা হয়।

শেখ কামাল স্টেডিয়ামটি আধুনিকায়নে ১৪ কোটি ৭৯ হাজার টাকা ব্যয় করা হয়েছে। এটির আধুনিকায়নের নির্মাণকাজ ২০১৪ সালের অক্টোবর মাসে শুরু হয়েছিল। নতুন রূপে সংযোজিত অংশগুলো হলো আকর্ষণীয় তিনতলা বিশিষ্ট প্যাভিলিয়ন ভবন, ছয় শ’ ভিআইপি দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন গ্যালারি, সভাপতি, সাধারণ সম্পাদক, অফিস, খেলোয়াড় ড্রেসিং ও আপ্যায়ন রুমসহ ভবনের ভেতরে আধুনিক মানের কনফারেন্স রুম। এছাড়া খেলার মাঠ উন্নয়ন, সীমানা প্রাচীর, দর্শকদের প্রবেশ ও চলাচলের জন্য অভ্যন্তরীণ আরসিসি পাকা রাস্তা। আর রয়েছে ২০ হাজার দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন ১১ ধাপ বিশিষ্ট দর্শক গ্যালারি।

শীর্ষ সংবাদ:
উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার