মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফাতেহা-ই-ইয়াজদাহম আজ॥ সারাদেশে কর্মসূচী

স্টাফ রিপোর্টার ॥ পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম আজ শনিবার। যথাযোগ্য মর্যাদায় সারাদেশে পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম উদযাপনের কর্মসূচী নেয়া হয়েছে। এ উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। গাউসুল আযম বড় পীর হজরত আবদুল কাদের জিলানি (র)-এর ওফাত দিবস বিশ্বের মুসলমানদের কাছে ‘ফাতেহা-ই-ইয়াজদাহম’ নামে পরিচিত। আরবী ৫৬১ হিজরীর ১১ রবিউস সানি মুসলমানদের কাছে বড়পীর হিসেবে খ্যাত আব্দুল কাদের জিলানী মৃত্যুবরণ করেন।

হজরত আবদুল কাদের জিলানী (র) ৪৭০ হিজরিতে ইরাকের জিলান নগরীতে জন্মগ্রহণ করেন। তার বাবা সায়েদ আবু সালেহ (র) একজন বিখ্যাত বুজুর্গ ছিলেন। মা উম্মুল খায়ের ফাতেমা (র) ছিলেন একজন বিদুষী নারী। ছোটবেলা থেকেই তিনি মায়ের কাছে পবিত্র কোরআনের আঠারো পারা পর্যন্ত মুখস্ত করেন।

অল্প বয়সেই সমস্ত কোরআন তিনি মুখস্ত করতে সক্ষম হন। বাবার কাছে অনুপ্রাণিত হন সুফিবাদের আদর্শে। বাবার মৃত্যুর পর ১৮ বছর বয়সে তৎকালীন মুসলিম দর্শনের বিদ্যাপীঠ মাদ্রাসায়ে নিজামিয়াতে ভর্তি হয়ে উচ্চশিক্ষা লাভ করেন। ৯১ বছর বয়সে মৃতু্যুর আগ পর্যন্ত ইসলাম প্রচার ও প্রসারে নিয়োজিত ছিলেন।

ইসলামী চিন্তাবিদদের মতে, ‘ইয়াজদাহম’ ফারসি শব্দ, যার অর্থ এগারো। ‘ফাতেহা-ই-ইয়াজদাহম’ বলতে রবিউস সানি মাসের এগারো-এর ফাতেহা শরিফকে বোঝায়। এই পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম শরিফ ইমামুল আউলিয়া পীরানে পীর গাউসুল আযম দস্তগীর হজরত মুহিউদ্দিন আবদুল কাদের জিলানি (র)-এর স্মরণে পালিত হয়। তবে ফাতেহা-ই-ইয়াজদাহম পালন করা নিয়ে মুসলমানদের মধ্যে মতবিরোধ রয়েছে। আলেম সমাজের অনেকেই একে বিদাত বলে উল্লেখ করে দিবসটি পালন থেকে বিরত থাকেন।

এদিকে সারাদেশে যথাযোগ্য মর্যাদায় ফাতেহা-ই ইয়াজদাহম পালনের কর্মসূচী নেয়া হয়েছে সরকারী বেসরকারী সংগঠনের পক্ষ থেকে। এ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে শনিবার সন্ধ্যায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এর গুরুত্ব তুলে ধরে ওয়াজ করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। এতে সভাপতিত্ব করবেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫১ জন হাসপাতালে         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ