বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশাল নগরীতে ১৫ কোটি টাকার অর্পিত সম্পত্তি বেহাত

খোকন আহম্মেদ হীরা, বরিশাল ॥ সরকারী কর্মকর্তা হয়েও ভূমিদস্যুদের পক্ষে ও সরকারের বিপক্ষে অবস্থান নেয়ার ঘটনায় নগরীজুড়ে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে। অসদ উপায়ে মোটা অঙ্কের টাকার বিনিময়ে সরকারী দায়িত্বশীল ওই কর্মকর্তার সহযোগিতায় ১নং খাস খতিয়ানের জন্য প্রস্তাবিত বরিশাল নগরীর ২৫ নং ওয়ার্ডের রুপাতলী মৌজার (র্যা ব-৮ এর স্থায়ী কার্যালয়ের সামনে) ৭২ শতক সম্পত্তি সম্প্রতি ভূমিদস্যুদের নামে রেকর্ড সংশোধনের আদেশ প্রদান করা হয়েছে। এতে একমাত্র সরকারের প্রাপ্য প্রায় ১৫ কোটি টাকার সম্পত্তি বেহাত হতে চলেছে।

এ ঘটনায় সচেতন নগরবাসী তীব্র ক্ষোভ প্রকাশ করে জরুরী ভিত্তিতে সঠিক তদন্তের মাধ্যমে ওই সরকারী কর্মকর্তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণসহ ভূমিদস্যুদের কবল থেকে মালিকবিহীন হিন্দু সম্প্রদায়ের (খ) তফসিলভুক্ত অর্পিত সম্পত্তি ও ১নং খাস খতিয়ানের জন্য প্রস্তাবিত সম্পত্তি রক্ষার জন্য সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তা, জেলা প্রশাসক, দুর্নীতি দমন কমিশন ও ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন। বিভিন্ন সূত্রে জানা গেছে, রুপাতলী মৌজার জেএল ৫৬, এসএ ১৮৫০ খতিয়ানের ১১৪৬নং দাগের ৭২ শতক সম্পত্তির মূল মালিক রুপাতলী এলাকার হিন্দু সম্প্রদায়ের জনৈক হারান চন্দ্র পালের পুত্র যতীন্দ্র নাথ ও জিতেন্দ্র নাথ। দীর্ঘদিন থেকে যতীন্দ্র নাথ ও জিতেন্দ্র নাথ এবং তাদের কোন বৈধ ওয়ারিশের কোন খোঁজ না থাকায় প্রায় ১৫ কোটি টাকার ওই সম্পত্তির ওপর লোলুপ দৃষ্টি পড়ে স্থানীয় কতিপয় ভূমিদস্যুর।

বরিশাল সদর উপজেলার জাগুয়া ও রায়পাশা-কড়াপুর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা দেশপ্রিয় চক্রবর্তীর ২০১৪ সালের ২৩ ডিসেম্বরের এক প্রতিবেদনে দেখা গেছে, এসএ রেকর্ডীয় মালিক যতীন্দ্র নাথ ও জিতেন্দ্র নাথের ৭২ শতক সম্পত্তি ৫৪ ধারায় ১৯৬০-৬২ সালের ৩৯১২ নং নামজারি মামলায় ১৯৬২ সালের ২৭ সেপ্টেম্বর তারিখের আদেশে ওই সম্পত্তি জনৈক মেছের উদ্দিন হাওলাদারের পুত্র আব্দুল মজিদ হাওলাদারের নামে ভুল নোট (ডিক্রী) দেখা যায়। পরবর্তীতে সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তার লিখিত আদেশে তালাশ অনুসন্ধান করে দেখতে পান ৫৪ ধারায় ১৯৬০-৬২ সালের ৩৯১২ নং কেটি নামজারি কোন মামলাই হয়নি। সরেজমিন তদন্তে উল্লেখিত খতিয়ানের এসএ রেকর্ডীয় মালিকগণ ও তাদের কোন বৈধ ওয়ারিশ না পাওয়ায় ৭২ শতক সম্পত্তি ‘খ’ তফসিলভুক্ত অর্পিত সম্পত্তির তালিকাভুক্ত ছিল মর্মে দেশপ্রিয় চক্রবর্তী বরিশাল সদর উপজেলার সহকারী কমিশনারকে (ভূমি) লিখিত প্রতিবেদন দাখিল করেন।

২০১৫ সালের ১০ মে এক আদেশে সহকারী কমিশনার (ভূমি) মোঃ ইলিয়াছুর রহমান তৎকালীন তহশিলদার ও সার্ভেয়ার কানুনগোর সরেজমিন তদন্ত রিপোর্টের ভিত্তিতে ৭২ শতক ভূমি ৯২ ধারা মোতাবেক খাস করার প্রস্তাব দেন। তার (সহকারী কমিশনার) প্রস্তাবের ভিত্তিতে তৎকালীন জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম সরেজমিন তদন্ত করেন। ঘটনাস্থলে বসেই জেলা প্রশাসক মালিকবিহীন এবং তাদের কোন বৈধ ওয়ারিশ না থাকায় ‘খ’ তফসিলভুক্ত পুরো ৭২ শতক অর্পিত সম্পত্তি ৯২ ধারার বিধান মোতাবেক ১নং খাস খতিয়ানের আওতায় নেয়ার জন্য সহকারী কমিশনারকে (ভূমি) প্রস্তাব দিতে বলেন। সে অনুযায়ী সংশ্লিষ্ট উধতন কর্মকর্তাদের কাছে প্রস্তাবও দেয়া হয়। ফলে ওই সম্পত্তির একমাত্র মালিক সরকার। এরইমধ্যে স্থানীয় চিহ্নিত কতিপয় ভূমিদস্যু ৫৪ ধারায় ১৯৬০-৬২ সালের ৩৯১২ নং কেটি নামজারী ভুয়া ডিক্রী বলে মালিকানা দাবি করে সংশ্লিষ্ট ভূমি অফিসে ওই সম্পত্তির খাজনা দিতে গেলে ভূমি কর্মকর্তারা খাজনা গ্রহণ করেননি। পরবর্তীতে সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তাদের নির্দেশে ভূমি কর্মকর্তারা খাজনা গ্রহণের ১নং বইতে নোট দিয়ে রাখেনÑ৭২ শতক সম্পত্তির ওই ভূমি খাসের জন্য প্রস্তাব দেয়া হয়েছে।

সচেতন নগরবাসী অভিযোগ করেন, মালিকবিহীন ওই ৭২ শতক সম্পত্তি সরকারের ১নং খাস খতিয়ানে নেয়ার সকল প্রক্রিয়ার মধ্যেই আকস্মিকভাবে জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম অন্যত্র বদলি হয়ে যায়। এ সুযোগকে কাজে লাগিয়ে সরকারী কর্মকর্তা হয়েও সরকারের সম্পত্তি রক্ষা না করে উল্টো রুপাতলী এলাকার চিহ্নিত ভূমিদস্যুদের কাছ থেকে প্রায় কোটি টাকা ঘুষ গ্রহণের মাধ্যমে বরিশাল সদর সহকারী কমিশনার (ভূমি) মোঃ নাজমুল হুসাইন খান চলতি বছরের ১৪ সেপ্টেম্বর ১০৫ কেটি/ ১৪-১৫ এর বলে মৃত মোহাম্মদ আলী হাওলাদারের পুত্র মোকছেদ আলী মানিক ও কাছেম আলী হাওলাদারের পুত্র সিরাজুল ইসলাম বাচ্চুর নামে রেকর্ড সংশোধনের আদেশ প্রদান করেন। সম্প্রতি বিষয়টি সর্বত্র ছড়িয়ে পড়লে সরকারী কর্মকর্তার আপত্তিকর কর্মকা-ে নগরজুড়ে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫৩৮৪৪
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬২৯৫৩
শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে অনেকের মধ্যে গা-ছাড়া ভাব দেখা দিয়েছে ॥ সেতুমন্ত্রী         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা         সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে