মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বায়ান্ন বাজার তিপান্ন গলি

বায়ান্ন বাজার তিপান্ন গলি

গৌতম পান্ডে ॥ কুয়াশামোড়া শীতের সকাল। দেরিতে হলেও এর তীব্রতা কিছুটা বেশি। নগরজীবনে শীতের আগমনবার্তা কিছুটা অন্যরকম। গ্রামের ফসলি মাঠের মতো এখানে সোনালি আভায় সকাল-সন্ধ্যা মিহি কুয়াশা জমতে দেখা যায় না। দিনে রোদের তেজ সত্ত্বেও রাজধানীর কোথাও কোথাও শিশির বিন্দু শীতের বার্তা জানায়। বৃহস্পতিবার ভোরে রাজধানী ঢাকায় কুয়াশার দেখা মিলেছে। সোহরাওয়ার্দী উদ্যানে দেখা গেছে গাছের পাতা আর ঘাসের উপর শিশির যেন মুক্তোর দানার মতো হাসছে। মোহাম্মদপুরের বেড়িবাঁধ এলাকায় পথচারী, রিক্সাওয়ালা থেকে শুরু করে সবাই কুয়াশাচ্ছন্ন ভোরে যাচ্ছে যে যার কাজে। গা কাঁপানো শীতল বাতাসে কেউ কেউ হাত লুকাচ্ছেন পকেটে। শীতের কাপড়ে মোড়া শরীর। তারপরেও খুশির সীমা নেই। শহরের বিভিন্ন জায়গায় রাস্তার পাশে চুলো জ্বালিয়ে তৈরি করছে পিঠা। ভাঁপা, চিতই, তেলপিঠা সবই হচ্ছে চোখের সামনে। কর্মব্যস্ততার মধ্যেও অনেকে থেমে পিঠা কিনে খাচ্ছেন।

বাংলা বর্ষপঞ্জিকা অনুসারে, পৌষ ও মাঘ এই দুই মাস শীতকাল। এ সময় সূর্য দক্ষিণ গোলার্ধে অবস্থান করে বলে বাংলাদেশ ও এর পার্শ্ববর্তী দেশগুলোতে সূর্যের রশ্মি তির্যকভাবে পড়ে। ফলে কমতে থাকে তাপমাত্রা। আর এতেই অনুভূত হয় শীত। সে হিসেবে পুরোপুরিভাবে শীত আশার এখনো বাকি।

উৎসবমুখর রাজধানী। বায়ান্নবাজার তেপ্পান্ন গলির শহর এই ঢাকা এখন শীতার্ত। শীতের তীব্রতা উপেক্ষা করে এতে হাজির হচ্ছে উৎসবপ্রিয় মানুষ। বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত থেকে শুরু করে শিশুতোষ চলচ্চিত্র উৎসব, উদীচীর সম্মেলন, মুক্তিযুদ্ধ জাদুঘরের সাংস্কৃতিক আয়োজন, ধ্রুবধ্বনির আবৃত্তি আয়োজন সব মিলিয়ে রাজধানী ঢাকা এখন উৎসবের নগরী।

অনিশ্চয়তার ধূম্রজাল কাটিয়ে ধানমন্ডির আবাহনী মাঠে চলছে বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব। ৬ষ্ঠ বারের মতো এ উৎসবের আয়োজন করেছে বেঙ্গল ফাউন্ডেশন। এবারের প্রতিপাদ্য ‘সঙ্গীত জাগায় প্রাণ’। পাঁচ দিনব্যাপী এ উৎসব উৎসর্গ করা হয়েছে ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানকে। মঙ্গলবার উৎসব উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রথম দিনের আয়োজন শেষ হয় রাকেশ চৌরাশিয়ার বাঁশি ও পূর্বায়ন চ্যাটার্জির সেতারের যুগলবন্দি দিয়ে। উৎসবের দ্বিতীয় রাত বুধবার কত্থক নৃত্য দিয়ে শুরু হয় পরিবেশনা পর্ব। প্রখ্যাত কত্থক নৃত্যশিল্পী অদিতি মঙ্গলদাসের পরিচালনায় এ নৃত্যে মুগ্ধ হয় দর্শক। প-িত রুনু মজুমদারের বাঁশি আর দেবজ্যোতি বোসের সরদের যুগলবন্দিতে শেষ হয় দ্বিতীয় রজনী। প-িত অজয় চক্রবর্তীর খেয়ালের মধ্যদিয়ে শেষ হয় তৃতীয় রজনী।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে বৃহস্পতিবার থেকে দেশের ৬৪টি জেলায় একযোগে শুরু হয়েছে শিশু চলচ্চিত্র উৎসব ২০১৭’। শিশুদের শিল্প-সংস্কৃতিঋদ্ধ সৃজনশীল, মানবিক-মূল্যবোধসম্পন্ন করে গড়ে তোলার লক্ষ নিয়ে জেলা শিল্পকলা একাডেমিতে এ আয়োজন চলবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত। বিকেল সাড়ে ৫টায় রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র জাতীয় চিত্রশালা মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

‘দ্রোহে বিদ্রোহে বিপ্লবে, গড়ি বিশ্ব সপ্তসুরে’ স্লোগানে কেন্দ্রীয় শহীদ মিনারে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজিত জাতীয় সাংস্কৃতিক সম্মেলন।

ধারাবাহিকতা ধরে রেখে বিদায়ী বছরেও সাফল্যের সোনারোদে ভেসেছে বাংলাদেশের মহিলা ফুটবল। ২০১৬ সালে দেশে হওয়া এএফসি অনূর্ধ-১৬ মহিলা চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে অপরাজিত গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছিল বাংলাদেশের কিশোরীরা। আর ২০১৭ সালের ২৪ ডিসেম্বর সাফ অনূর্ধ-১৫ মহিলা চ্যাম্পিয়নশিপে অপরাজিত চ্যাম্পিয়ন হয় বাংলার মেয়েরা। ফাইনালে শক্তিশালী ভারতকে ১-০ গোলে হারিয়ে বিজয়ের মাসে দেশবাসীকে গৌরবে ও আনন্দে ভাসান মারিয়া, মাহমুদারা। তাক লাগানো এই সাফল্যে অভিনন্দন ও প্রশংসার জোয়ারে ভাসেন কিশোরী ফুটবলাররা।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫১ জন হাসপাতালে         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের