রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুক্তালয় নাট্যাঙ্গনের ২০ বছর পূর্তি

মুক্তালয় নাট্যাঙ্গনের ২০ বছর পূর্তি

স্টাফ রিপোর্টার ॥ নাট্যচর্চায় ২০ বছর পূর্তি উপলক্ষে আগামী ২৩ ডিসেম্বর শনিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমি সেগুন বাগিচা ঢাকার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে এক অনুষ্ঠানের আয়োজন করেছে ‘মুক্তালয় নাট্যাঙ্গন’। ওইদিন বিকেল সাড়ে ৩টায় শিল্পকলা একডেমি চত্বরে বর্ণাঢ্য র‌্যালি এবং সন্ধ্যা ৬টায় প্রীতি আলোচনার আয়োজন করা হবে। এতে দেশের বরেণ্য নাট্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। সন্ধ্যা ৭-১৫ মিনিটে মঞ্চস্থ হবে মুক্তালয় নাট্যাঙ্গনের সিরিও কমেডি জাতীয় ভিন্নধর্মী নতুন নাটক ‘এ যুগের আলাদিন’। ২০ বছর পূর্তি উপলক্ষে ‘মুক্তালয় নাট্যাঙ্গন সম্মাননা পদক ও উপহার ২০১৭’ ঘোষণা করেছে ‘মুক্তালয় নাট্যাঙ্গন’। প্রতিবছর দেশের সংস্কৃতি অঙ্গনের নিবেদিত প্রাণ অভিনয় শিল্পী অথচ আর্থিকভাবে অসচ্ছল এমন একজনকে এ পদক ও উপহার হিসেবে নগদ অর্থ প্রদান করবে মুক্তালয় নাট্যাঙ্গন। এ বছর মুক্তালয় নাট্যাঙ্গনের প্রথম ‘মুক্তালয় নাট্যাঙ্গন সম্মাননা পদক ও উপহার ২০১৭’ প্রদান করা হবে। এ বছর এ সম্মননা পাচ্ছেন মঞ্চ, টেলিভিশন, বেতার, চলচ্চিত্রের বিশিষ্ট অভিনয় শিল্পী রীনা রহমান। এ ছাড়া মুক্তালয় নাট্যাঙ্গনের দুইজন নাট্যকর্মীকে ’মুক্তালয় নাট্যাঙ্গন কর্মী সম্মাননা ২০১৭’ প্রদান করা হবে।

দীর্ঘ ২০ বছর যাবত দেশের নাট্যাঙ্গনে নাট্যচর্চা করে আসছে মুক্তালয় নাট্যাঙ্গন। এ যাবত ৯টি নাটকের দেড় শতাধিক মঞ্চায়নের মাধ্যমে দেশের নাট্যাঙ্গনে অবদান রাখতে সক্ষম হয়েছে মুক্তালয়। উল্লেখযোগ্য নাটকগুলোর মধ্যে আমিনুল হক আমীন রচিত ও নির্দেশিত প্রাণবন্ত হাসির নাটক ‘ফাঁদ’, মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘রক্তঝরা দিনগুলি’, সমাজ সচেতনমূলক নাটক ‘আর কলঙ্ক নয়’, শিশুতোষ নাটক ‘ইসকুলে ভর্তি হই এখনি’ এবং মুক্তিযুদ্ধের চেতনাসমৃদ্ধ আলোড়িত পথ নাটক ‘ঘুন’। আমিনুল হক আমীন নির্দেশিত অর্পণ মিত্র রচিত ১৩৫০ সনের মন্বন্তরের পটভূমিকায় ব্যতিক্রমি নাটক ‘আকালের কাব্য’ এবং বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক শেখ আলাউদ্দিন রচিত ও আমিনুল হক আমীন নির্দেশিত ভিন্নধর্মী সিরিও কমেডি নাটক ‘এ যুগের আলাদিন’সহ মুক্তালয় নাট্যাঙ্গনের প্রতিটি নাটকই নাট্যমোদী দর্শককুলের হৃদয় স্পটে ঠাঁই করে নিয়েছে।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সদস্যভুক্ত দল মুক্তালয় নাট্যাঙ্গন শুধু নাট্যচর্চার মধ্যেই সীমাবদ্ধ নয়। অভিনয় কর্মশালা বা প্রশিক্ষণের আয়োজন করে অভিনয় শিল্পী সৃষ্টির মাধ্যমে মুক্তালয় নাট্যাঙ্গন শিল্পী সঙ্কট নিরসনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে নিয়মিতই।

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর