বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুক্তালয় নাট্যাঙ্গনের ২০ বছর পূর্তি

মুক্তালয় নাট্যাঙ্গনের ২০ বছর পূর্তি

স্টাফ রিপোর্টার ॥ নাট্যচর্চায় ২০ বছর পূর্তি উপলক্ষে আগামী ২৩ ডিসেম্বর শনিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমি সেগুন বাগিচা ঢাকার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে এক অনুষ্ঠানের আয়োজন করেছে ‘মুক্তালয় নাট্যাঙ্গন’। ওইদিন বিকেল সাড়ে ৩টায় শিল্পকলা একডেমি চত্বরে বর্ণাঢ্য র‌্যালি এবং সন্ধ্যা ৬টায় প্রীতি আলোচনার আয়োজন করা হবে। এতে দেশের বরেণ্য নাট্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। সন্ধ্যা ৭-১৫ মিনিটে মঞ্চস্থ হবে মুক্তালয় নাট্যাঙ্গনের সিরিও কমেডি জাতীয় ভিন্নধর্মী নতুন নাটক ‘এ যুগের আলাদিন’। ২০ বছর পূর্তি উপলক্ষে ‘মুক্তালয় নাট্যাঙ্গন সম্মাননা পদক ও উপহার ২০১৭’ ঘোষণা করেছে ‘মুক্তালয় নাট্যাঙ্গন’। প্রতিবছর দেশের সংস্কৃতি অঙ্গনের নিবেদিত প্রাণ অভিনয় শিল্পী অথচ আর্থিকভাবে অসচ্ছল এমন একজনকে এ পদক ও উপহার হিসেবে নগদ অর্থ প্রদান করবে মুক্তালয় নাট্যাঙ্গন। এ বছর মুক্তালয় নাট্যাঙ্গনের প্রথম ‘মুক্তালয় নাট্যাঙ্গন সম্মাননা পদক ও উপহার ২০১৭’ প্রদান করা হবে। এ বছর এ সম্মননা পাচ্ছেন মঞ্চ, টেলিভিশন, বেতার, চলচ্চিত্রের বিশিষ্ট অভিনয় শিল্পী রীনা রহমান। এ ছাড়া মুক্তালয় নাট্যাঙ্গনের দুইজন নাট্যকর্মীকে ’মুক্তালয় নাট্যাঙ্গন কর্মী সম্মাননা ২০১৭’ প্রদান করা হবে।

দীর্ঘ ২০ বছর যাবত দেশের নাট্যাঙ্গনে নাট্যচর্চা করে আসছে মুক্তালয় নাট্যাঙ্গন। এ যাবত ৯টি নাটকের দেড় শতাধিক মঞ্চায়নের মাধ্যমে দেশের নাট্যাঙ্গনে অবদান রাখতে সক্ষম হয়েছে মুক্তালয়। উল্লেখযোগ্য নাটকগুলোর মধ্যে আমিনুল হক আমীন রচিত ও নির্দেশিত প্রাণবন্ত হাসির নাটক ‘ফাঁদ’, মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘রক্তঝরা দিনগুলি’, সমাজ সচেতনমূলক নাটক ‘আর কলঙ্ক নয়’, শিশুতোষ নাটক ‘ইসকুলে ভর্তি হই এখনি’ এবং মুক্তিযুদ্ধের চেতনাসমৃদ্ধ আলোড়িত পথ নাটক ‘ঘুন’। আমিনুল হক আমীন নির্দেশিত অর্পণ মিত্র রচিত ১৩৫০ সনের মন্বন্তরের পটভূমিকায় ব্যতিক্রমি নাটক ‘আকালের কাব্য’ এবং বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক শেখ আলাউদ্দিন রচিত ও আমিনুল হক আমীন নির্দেশিত ভিন্নধর্মী সিরিও কমেডি নাটক ‘এ যুগের আলাদিন’সহ মুক্তালয় নাট্যাঙ্গনের প্রতিটি নাটকই নাট্যমোদী দর্শককুলের হৃদয় স্পটে ঠাঁই করে নিয়েছে।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সদস্যভুক্ত দল মুক্তালয় নাট্যাঙ্গন শুধু নাট্যচর্চার মধ্যেই সীমাবদ্ধ নয়। অভিনয় কর্মশালা বা প্রশিক্ষণের আয়োজন করে অভিনয় শিল্পী সৃষ্টির মাধ্যমে মুক্তালয় নাট্যাঙ্গন শিল্পী সঙ্কট নিরসনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে নিয়মিতই।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক