বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লার প্রতিপক্ষ কে?

  • শুক্রবার অনুষ্ঠিত হবে সরাসরি ফাইনালে ওঠার ম্যাচ, সুযোগ আছে ঢাকা,;###;খুলনা ও রংপুরের

স্পোর্টস রিপোর্টার ॥ গ্রুপ পর্বের খেলা শেষ হওয়ার আগেই শীর্ষস্থান নিশ্চিত করে ফেলেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। গত বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি২০ আসরে ভরাডুবি হওয়া দলটি এবার ১০ ম্যাচ খেলে ১৬ পয়েন্ট নিয়ে এক নম্বর দল হিসেবে প্রতিষ্ঠিত করেছে। আগামী শুক্রবার (৮ ডিসেম্বর) প্রথম কোয়ালিফায়ার খেলবে কুমিল্লা। তবে তাদের প্রতিপক্ষ এখনও নিশ্চিত হয়নি। ইতোমধ্যেই শেষ চার নিশ্চিত করা ঢাকা ডায়নামাইটস, খুলনা টাইটান্স কিংবা রংপুর রাইডার্সের মধ্যে যেকোন একটি দলই হতে পারে সেই সম্ভাব্য প্রতিপক্ষ। তাই বিপিএলের শেষ মুহূর্তেও একটি উত্তেজনার রেশ থেকেই যাচ্ছে।

গ্রুপ পর্বে শীর্ষস্থানে থাকা দুটি দলের জন্য ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক এই বিপিএল টি২০ আসরে বাড়তি একটি সুবিধা আছে শেষ চারে ওঠা বাকি দুই দলের তুলনায়। কারণ ১ নম্বর ও ২ নম্বর দল খেলবে কোয়ালিফায়ার ম্যাচটি। সেই ম্যাচে জিতলেই সরাসরি ফাইনাল খেলার টিকেট হাতে ধরা দেবে। এ কারণে এটিকে অনেকেই প্রথম সেমিফাইনাল হিসেবেও অভিহিত করে থাকেন। পরাজিত দলটির ফাইনালে ওঠার সুযোগ তখনও ফুরিয়ে যাবে না। কারণ, এলিমিনেটর ম্যাচে জেতা দলটি প্রথম কোয়ালিফায়ারে হারা দলটির সঙ্গে দ্বিতীয় কোয়ালিফায়ার খেলবে। আর এই সুযোগটা কোন দলই হাতছাড়া করতে চাইবে না। শেষ গ্রুপ ম্যাচে জেতার জন্যই নামবে সব দল। গ্রুপ পর্ব শেষে পয়েন্ট টেবিলের ৩ ও ৪ নম্বর স্থানে থাকা দুটি দল খেলবে এলিমিনেটর ম্যাচ। সেটা কোন দুটি দল খেলবে তাও নিশ্চিত হবে একেবারে গ্রুপ পর্বের শেষদিনে। চমকটা তাই শেষদিন পর্যন্তই থাকছে।

২০১৫ সালের বিপিএলে প্রথমবার অংশ নিয়েছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ফ্র্যাঞ্চাইজিটি সেবার সাদামাটা দল গড়ার কারণে কারও হিসেব-নিকেশের আওতায় ছিল না। ফেবারিট তকমা না থাকলেও তাদের আইকন ও অধিনায়ক ছিলেন মাশরাফি বিন মর্তুজা। তিনিই দলকে টেনে তোলেন ফাইনালে এবং শিরোপাও জেতান। তবে চমক বার বার দেখানো যায় না। গত আসরে একভাবেই দুর্বলতর দল গড়ে চরমভাবে ধরা খেয়ে যায় কুমিল্লা। বিদায় নেয় গ্রুপ পর্ব থেকেই। কিন্তু এবার দারুণ একটি সামঞ্জস্যপূর্ণ ও শক্তিধর দল গড়েছে তারা। কিন্তু শুরুটাই হয়েছিল খারাপভাবে। এবারের নবাগত দল সিলেট সিক্সার্সের কাছে ৪ উইকেটে হার দিয়ে যাত্রা শুরু করা দলটি এরপর আর পেছনে ফিরে তাকায়নি। টানা জিতেছে। তাদের জয়ের রথে রাশ টেনে ধরে রাজশাহী কিংস। গত ২৫ নবেম্বর চট্টগ্রামে তাদের কাছে ৩০ রানে পরাজিত হয় কুমিল্লা। চলতি আসরে হার এ দুটিই। এরপর আবার টানা তিন ম্যাচ জিতেছে কুমিল্লা। সে কারণেই সর্বাধিক ৮ জয়ে সর্বোচ্চ ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান নিশ্চিত হয়েছে তাদের। এবার বাকি দুই ম্যাচ জিতলে নিজেদের অন্যতম সেরা দল হিসেবেই প্রতিষ্ঠিত করতে পারবে তারা। তবে লড়াইটা দ্বিতীয় স্থান দখলের। এই মুহূর্তে দুই নম্বরে ঢাকা (১১ ম্যাচে ১৩), তিন নম্বরে খুলনা (১১ ম্যাচে ১৩) এবং চার নম্বরে রংপুর (১১ ম্যাচে ১২) অবস্থান করছে। খুলনা নিজেদের শেষ ম্যাচে কুমিল্লাকে হারিয়ে দেয়ার পর রংপুরের কাছে ঢাকা হারলেই শুধু তাদের সুযোগ থাকবে দ্বিতীয় স্থান দখলের। কারণ ঢাকার নেট রানরেট বেশি হওয়াতে শুধুমাত্র জিতলেই তারা দ্বিতীয় স্থান নিশ্চিত করবে। এ কারণে খুলনার সরাসরি প্রথম কোয়ালিফায়ার খেলার জন্য জেতার পাশাপাশি আশায় থাকতে হবে ঢাকার পরাজিত হওয়ার। আবার কুমিল্লার প্রতিপক্ষ কোয়ালিফায়ারে হতে পারে রংপুরও। খুলনা শেষ ম্যাচে কুমিল্লার কাছে হারলে, ঢাকা শেষ ম্যাচে রংপুরের কাছে হারলে ১৪ পয়েন্ট হবে রংপুরের। তখন তারা ঢাকা-খুলনার চেয়ে ১ পয়েন্ট এগিয়ে থেকে দ্বিতীয় হবে। আবার চতুর্থ হওয়ারও একটা সম্ভাবনা আছে গত আসরের চ্যাম্পিয়ন ঢাকার। তারা শেষ ম্যাচ হারলে এবং খুলনা ও রংপুর জিতলে তেমনটা হতে পারে। বিপিএলের শেষ মুহূর্তে এখন তাই পয়েন্ট টেবিলের এই অবস্থান নিশ্চিত হওয়া নিয়েই যত রোমাঞ্চ। এ চারটি দলের শেষ চার নিশ্চিত হলেও তাই চলতি আসরে গ্রুপ পর্বের শেষদিন পর্যন্ত টিকে থাকছে উত্তেজনা। বাকি তিন দল সিলেট সিক্সার্স, রাজশাহী কিংস ও চিটাগং ভাইকিংস আগেই ছিটকে গেছে গ্রুপ পর্ব থেকে। চিটাগংয়ের ১১ ম্যাচে ৫ পয়েন্ট সংগ্রহে নিশ্চিত হয়েছে তারাই সবার তলানিতে থাকছে।

শীর্ষ সংবাদ:
উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প         সিলেটে দিনভর বিক্ষোভ ॥ আরেক আসামি গ্রেফতার তিনজন রিমান্ডে         ফের বেপরোয়া কিশোর গ্যাং ॥ চার মাসে চাঞ্চল্যকর ১৩ খুন         আমদানির পেঁয়াজ দ্রুত আসছে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         বিদেশী বিনিয়োগের জন্য চাই শক্তিশালী পুঁজিবাজার ॥ সালমান রহমান         এইচএসসি পরীক্ষা ও শিক্ষাঙ্গন খোলার সিদ্ধান্ত শীঘ্রই         মুজিববর্ষে এক শ’ ডিজিটাল সার্ভিস দেয়ার উদ্যোগ         মান বজায় রেখে স্থাপনা নির্মাণ শেষ করতে হবে নির্ধারিত সময়ে         শেখ হাসিনা একে একে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করছেন         সিলেটের ঘটনার দায় নিরূপণে কমিটি করুন- হাইকোর্ট         বাংলাদেশ-ভারত সীমান্ত হত্যা বন্ধে একমত বাংলাদেশ-ভারত         এমসি কলেজের ওই ছাত্রাবাসে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি         কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই         সারাদেশে কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধ